বাংলা নিউজ > বায়োস্কোপ > HTLS 2020: 'ওটিটি প্ল্যাটফর্মগুলোকে দেশের সংস্কৃতির প্রতি আরও সংবেদনশীল হতে হবে',মন্তব্য ডিজনি ইন্ডিয়ার চেয়ারম্যানের
অজয় বিজলি ও উদয় শঙ্কর  
অজয় বিজলি ও উদয় শঙ্কর  

HTLS 2020: 'ওটিটি প্ল্যাটফর্মগুলোকে দেশের সংস্কৃতির প্রতি আরও সংবেদনশীল হতে হবে',মন্তব্য ডিজনি ইন্ডিয়ার চেয়ারম্যানের

  • ‘সমস্যা তখন দেখা দেয় যখন আন্তর্জাতিক স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি এদেশে এসে বাকি সব ভুলে যায়। এবং বিশ্বাস করে অন্য দেশে যা চলেছে সেটা এইদেশেও সাফল্যের সঙ্গে চলবে’, সেন্সারশিপ ইস্যুতে মন্তব্য উদয় শঙ্করের। 

স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোকে আরও বেশি করে সচেতন হতে হবে কারণ ভারত অনেক বেশি সংবেদনশীল দেশ, এমনটাই মনে করেন স্টার ও ডিজনি ইন্ডিয়ার চেয়ারম্যান উদয় শঙ্কর। কোনও বিশেষ ওয়েব সিরিজ বা ছবির নাম নিতে অস্বীকার করলেও শুক্রবার হিন্দুস্তান টাইমস লিডারশিলপ সামিট ২০২০-তে যোগ দিয়ে তিনি জোর গলায় বলেন স্ট্রিমিং প্ল্যাটফর্ম তখনই বিতর্কের কেন্দ্রবিন্দুতে উঠে আসছে যখন সেই সংশ্লিষ্ট প্ল্যাটফর্মের সর্বময়কর্তারা মনে করেন- ‘একটা দেশে যা চলছে তা অন্য দেশেও চলতে পারে’। চলতি বছর ভার্চুয়ালি আয়োজন করা হয়েছে হিন্দুস্তান টাইমসের এই বার্ষিক আলোচনাসভা। যার চতুর্থ দিনের আলোচনায় যোগ দিয়েছিলেন বিনোদন জগতের দুই বিশিষ্ট ব্যক্তিত্ব উদয় শঙ্কর এবং অজয় বিজলি ( পিভিআর লিমিটেডের চেয়ারম্যান ও এমডি)। 

সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মের কনেন্ট তথ্য-সম্প্রচারক মন্ত্রকের আওতাভুক্ত করার নির্দেশিকা জারি হয়েছে। স্বভাবতই এখন থেকে ডিজিট্যাল প্ল্যাটফর্মের উপরও সেন্সারের খাঁড়া ঝুলছে। এই নিয়ে উদয় শঙ্কর জানান, সবকিছুর উর্দ্ধে এটা একটা সরকারি সিদ্ধান্ত। আমার মনে হয় সবচেয়ে গুরুত্বপূর্ন হল কীভাবে নজরদারি করা হচ্ছে সেটা ভাবা জরুরি। আমরা কি প্রচলিত প্রথা মেনেই চলব নাকি শৈল্পিক দৃষ্টিভঙ্গি এবং ভাবনাচিন্তা এর ভিতর জড়িত থাকবে। আমার অভিজ্ঞতা থেকে বলছি রাষ্ট্র এবং উপভোক্তা উভয়ই সরকার এবং নিয়ন্ত্রকদের ভাবনাচিন্তার চেয়ে এগিয়ে থাকে। তাঁরা অনেকবেশি মনখোলা এবং সাবালক কিন্তু আমরা এটা বিশ্বাস করি তাঁদের কাছে কিছু পৌঁছে দেওয়ার আগে একটা ফিল্টার প্রয়োজনীয়। কে সেটা নিয়ন্ত্রন করবে তা জরুরি নয়, কীভাবে, কোন ফ্রেমওয়ার্কের মাধ্যমে সেটা নিয়ন্ত্রণ করা হবে সেটা বেশি জরুরি'। 

ওটিটি প্ল্যাটফর্মগুলির দেশের প্রতি এবং সেই দেশের সংস্কৃতির প্রতি আরও বেশি সংবেদনশীল হওয়া উচিত বলে মনে করেন উদয় শঙ্কর। স্বাধীনতাকে কোনওদিনই অবাধ বলে গণ্য করা উচিত নয়, মন্তব্য তাঁর। তিনি নাম না করেই বলেন- ‘সমস্যা তখন দেখা দেয় যখন আন্তর্জাতিক স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি এদেশে এসে বাকি সব ভুলে যায়। এবং বিশ্বাস করে অন্য দেশে যা চলেছে সেটা এইদেশেও সাফল্যের সঙ্গে চলবে’। আপতত ডিজনি প্লাস হটস্টার ইন্ডিয়ার সর্বময় কর্তা উদয় শঙ্কর। 

পিভিআর লিমিটেডের চেয়ারম্যান অজয় বিজলি বলেন- ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্টের জন্য সার্টিফিকেশন প্রক্রিয়া শুরু হলে সেই নিয়ে কোনও আপত্তি নেই তবে ‘আমার মনে হয় বিষয়ভাবনার সঙ্গে যেন কোনওরকম সমঝোতা না করা হয়’। কোনও দৃশ্য ছেঁটে ফেলাটা সঠিক হবে না, মন্তব্য তাঁর। 

 

বন্ধ করুন