বাংলা নিউজ > বায়োস্কোপ > বড়পর্দায় নিজের অভিনয় দেখে ভয় পেয়ে আঁতকে উঠেছিলেন শাহরুখ! জানেন কোন ছবি?
শাহরুখ খান। (ছবি সৌজন্যে -ইউটিউব)
শাহরুখ খান। (ছবি সৌজন্যে -ইউটিউব)

বড়পর্দায় নিজের অভিনয় দেখে ভয় পেয়ে আঁতকে উঠেছিলেন শাহরুখ! জানেন কোন ছবি?

হিন্দি ছবিপ্রেমী দর্শকের পাশাপাশি শাহরুখ খানের অভিনয়ে বুঁদ হলিউডের তাবড় তাবড় তারকারাও। তবে জানেন কি একবার বড়পর্দায় নিজের অভিনয় দেখে নিজেই আঁতকে উঠেছিলেন শাহরুখ? 'বাদশাহ'-র মতে, এতটাই 'জঘন্য' ছিল তাঁর সেই ছবিতে অভিনয়।

ছোটপর্দায় আত্মপ্রকাশের সময় থেকেই নিজের অভিনয়ের মাধ্যমে দর্শকদের নজর কেড়েছিলেন তিনি। স্রেফ দক্ষ অভিনয় এবং গালে টোল ফেলা হাসি সম্বল করে এরপর পা রেখেছিলেন বড়পর্দায়। বাকিটুকু ইতিহাস। পর্দায় শাহরুখের অভিনয় নিয়ে বিভিন্ন সময় বাঁকা কথা উঠলেও তারকার ঝুলিতে ফিল্মি অ্যাওয়ার্ড, বক্স অফিস সুপারহিট তকমা আঁটা ছবি ঢোকার ক্ষেত্রে তেমন অসুবিধের সৃষ্টি হয়নি কোনওদিন। নিন্দুক থেকে শুরু ছবি সমালোচকরাও একেকসময় 'বাদশাহ'-র অভিনয়ের অকুন্ঠ তারিফ করতে কার্পণ্য বোধ করেনি। তবে জানেন কি একবার বড়পর্দায় নিজের অভিনয় দেখে নিজেই আঁতকে উঠেছিলেন শাহরুখ? 'বাদশাহ'-র মতে, এতটাই 'জঘন্য' ছিল তাঁর সেই ছবিতে অভিনয়।

ছবির নাম 'দিওয়ানা'। ১৯৯২ সালে বড়পর্দায় এই ছবির মাধ্যমেই বলপিপাড়ায় পা রাখেন শাহরুখ। তারকার মতে পরবর্তী সময়ে ওই ছবিতে তাঁর অভিনয় দেখে রীতিমতো আঁতকে উঠেছিলেন তিনি। এতটাই খারাপ ছিল তাঁর পারফরমেন্স। অভিনেতার কথায়, 'বড্ড বাড়াবাড়ি রকমের নিজেকে নাটুকে লাগে নিজেকে ওই ছবিতে। ওভার অ্যাক্টিং করলে যা হয় আর কী!'

'দিওয়ানা' ছবিতে নিজের অভিনয় দেখে পরে 'ভয়' পেয়ে গেছিলেন শাহরুখ। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
'দিওয়ানা' ছবিতে নিজের অভিনয় দেখে পরে 'ভয়' পেয়ে গেছিলেন শাহরুখ। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

ফিল্মফেয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে 'কিং খান' অকপটে বলেছিলেন, ' আমি খুব খুশি যে সে ছবি ভালোই চলেছিল বক্স অফিসে। কিন্তু বিশ্বাস করুন তার পিছনে অন্তত আমার কোনও অবদান নেই। এখন দেখলে বুঝি কী অসম্ভব খারাপ অভিনয় করেছিলাম আমি ওই ছবিতে। অবশ্য ওই খারাপ পারফরমেন্সের দায় পুরোপুরি আমার নিজেরই। আসলে, তখন আমাকে বুঝিয়ে দেওয়ার মতো কেউ ছিল না। অভিজ্ঞতাও ছিল না বড়পর্দার। এমনকি হাতে চিত্রনাট্যও ছিল না। সবমিলিয়ে ওই হাল হয়েছিল। তা সত্ত্বেও ভেবে পরে অবাক হতাম কেন আমাকে দর্শক গ্রহণ করল? এখন বুঝি সেইসময় নতুন মুখ তেমন ছিল না বলিপাড়ায়। তাই সে যাত্রায় উৎরে গেছিলাম'।

সামান্য থেমে শাহরুখ আরও জানিয়েছিলেন 'দিওয়ানা' হিট হওয়ার পিছনে বাকি অভিনেতা, অভিনেত্রীদের দারুণ অভিনয় থাকেলেও ছবির সুর এবং গান দারুণ গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। তার জন্য সুরকার জুটি নাদিম-শ্রাবণ এর প্রতি আজও তিনি কৃতজ্ঞ।

 

বন্ধ করুন