বাংলা নিউজ > বায়োস্কোপ > Victor Banerjee Padma Bhushan Awarded: ভিক্টর বন্দ্যোপাধ্যায় পেলেন পদ্মভূষণ, শিল্পকলায় তাঁর অবদানের জন্য এই সম্মান
ভিক্টর বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি)

Victor Banerjee Padma Bhushan Awarded: ভিক্টর বন্দ্যোপাধ্যায় পেলেন পদ্মভূষণ, শিল্পকলায় তাঁর অবদানের জন্য এই সম্মান

  • প্রজাতন্ত্র দিবসের আগের দিন ঘোষণা হল পদ্ম-পুরস্কার। পদ্মভূষণ পেলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব ভট্টাচার্য, রাশিদ খান-সহ অনেকে। 

প্রজাতন্ত্র দিবসের আগের দিন ঘোষণা করা হয় পদ্ম-পুরস্কার প্রাপকদের নাম। সর্বোচ্চ নাগরিক সম্মান হিসাবে দেওয়া হয় এই পুরস্কার। এবার পদ্মভূষণ পুরস্কার পেলেন দুই বাঙালি। ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্য। পশ্চিমবঙ্গ থেকে থেকে পদ্মভূষণ দেওয়া হয়েছে এই দু’জনকে। যদিও এই তালিকায় রয়েছে আর এক বাঙালির নাম। তিনি ধ্রুপদী সঙ্গীতশিল্পী রাশিদ খান। যদিও তাকে পদ্মভূষণ দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ থেকে।

সত্তরের দশকে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন ভিক্টর। কাজ করেছেন দেশের এবং বিদেশের বহু ছবিতে। Calcutta Light Opera Group-এর ‘The Desert Song’, এবং Bombay Theatre-এর ‘Godspell’ মঞ্চে তাঁর অন্যতম কাজ। 

পর্দায় ভিক্টর কাজ করেছেন সত্যজিৎ রায়ের পরিচালনায়। ‘ঘরে বাইরে’, ‘শতরঞ্জ কি খিলাড়ি’ ছবিতে প্রশংসিত হয়েছে তাঁর অভিনয়। এছাড়া রোমান পোলানস্কি পরিচালিত ‘বিটার মুন’ ছবিতে তাঁর অভিনয় মুগ্ধ করেছিল দর্শককে। তবে ভিক্টর সবচেয়ে বেশি খ্যাতি পান ডেভিড লিন পরিচালিত ‘A Passage to India’ ছবিতে অভিনয় করে। এছাড়াও তিনি অভিনয় করেছেন আইভোরি-মার্চেন্টের ‘Hullabaloo Over Georgie and Bonnie's Pictures’ ছবিতে। মৃণাল সেনের ‘মহাপৃথিবী’ ছবিতেও অভিনয় করেছেন তিনি। 

এখনও বাংলা সিনেমার পাশাপাশি বলিউডে কাজ করেন তিনি। ইংল্যান্ডের কিছু ছবিতেও তাঁকে কাজ করতে দেখা যায়। 

তবে এর আগেও বিরল সম্মান পেয়েছেন ভিক্টর। তিনি একমাত্র ভারতীয়, যিনি তিনটি বিভাগে জাতীয় পুরষ্কার পেয়েছেন। ‘Where No Journeys End’ নামে তথ্যচিত্রের জন্য সিনেম্যাটোগ্রাফি বিভাগে, ‘The Splendour of Garhwal and Roopkund’ নামের তথ্যচিত্র পিচালনার জন্য এবং সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ ছবিতে অভিনয়ের জন্য।

শিল্পকলা ক্ষেত্রে তাঁর অবদানের জন্য তাঁকে পদ্মভূষণ দেওয়া হল প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে।

বন্ধ করুন