বাংলা নিউজ > বায়োস্কোপ > এসপি বালাসুব্রহ্মন্যমকে মরণোত্তর পদ্মবিভূষণ, সম্মানিত ভাস্কর্য শিল্পী সুদর্শন সাহু
এস পি বালাসুব্রহ্মণ্যম (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
এস পি বালাসুব্রহ্মণ্যম (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

এসপি বালাসুব্রহ্মন্যমকে মরণোত্তর পদ্মবিভূষণ, সম্মানিত ভাস্কর্য শিল্পী সুদর্শন সাহু

  • কে এস চিত্রাকে এবছর পদ্ম ভূষণ সম্মানে ভূষিত করা হয়েছে। অন্যদিকে বম্বে জয়শ্রী রামনাথকে পদ্মশ্রী সম্মান দেওয়া হল।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে বহু প্রতীক্ষিত পদ্ম পুরস্কারের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এবার সাত জন পদ্মবিভূষণ ও দশজনকে পদ্মভূষণ পুরস্কার দেওয়া হয়েছে। ১০২ জন কৃতিকে পদ্মশ্রী দিয়েছে মোদী সরকারকে।

কেন্দ্রের তরফে ঘোষিত দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্মবিভূষণ’-এর তালিকায় নাম রয়েছে প্রয়াত সংগীত শিল্পী এস পি বালাসুব্রহ্মন্যমের। এই তামিল কিংবদন্তি গায়কের পাশাপাশি পদ্মবিভূষণ সম্মান দেওয়া হয়েছে ওড়িয়া শিল্পী সুদর্শন সাহুকে।

উল্লেখ্য, এর আগে ২০০১ সালে এসপি বালাসুব্রহ্মন্যমকে পদ্মশ্রী ও ২০১১ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়েছিল।  অন্যদিকে সংগীত জগতের অপর উজ্জ্বল তারকা কে এস চিত্রাকে এবছর পদ্ম ভূষণ সম্মানে ভূষিত করা হয়েছে। অন্যদিকে বম্বে জয়শ্রী রামনাথকে পদ্মশ্রী সম্মান দেওয়া হল। 

১৯৬৬ সালে তেলেগু ছবি ‘শ্রী শ্রী শ্রী মর্যাদা রামান্না’র সঙ্গে নিজের সংগীত জীবন শুরু করেছিলেন প্রয়াত শিল্পী এস পি বালাসুব্রহ্মন্যম। কিংবদন্তি সংগীত পরিচালক ইলাইয়ারাজার সঙ্গে তাঁর যুগলবন্দি সমাদৃত হয়েছে গোটা দেশে। ১৯৮১ সালে একদিনে ২১ গান রেকর্ড করে চমকে দিয়েছিলেন এস পি বালাসুব্রহ্মন্যম।

গত ২৫ শে সেপ্টেম্বর অতিমারী করোনার সঙ্গে লড়াইয়ে হেরে যান শিল্পী। কোনও ভাষা ও গানের ধারা কখনও এস পি বালাসুব্রহ্মণ্যমের গানের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়নি। দক্ষিণ ভারতের পাশাপাশি বলিউডি ছবিতে একাধিক জনপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি। এমজিআর, শিবাজি গণেশান, রজনীকান্ত, কমল হাসান, সলমন খান থেকে শুরু করে অসংখ্য অভিনেতার সঙ্গে কাজ করেছিলেন। অনুরাগারী তাঁকে পাদুম নীলা উপাধি দিয়েছিলেন। নব্বইয়ের দশকে বলিউডে সলমন খানের ‘মেয়নে প্যায়ার কিয়া’, ‘হাম আপকেে হ্যায় কৌন’-এর মতো সুপারহিট ছবিতে প্রতিটি গানে প্লে-ব্যাক করেছিলেন এস পি বালাসুব্রহ্মণ্যম। শাহরুখ খানের ‘চেন্নাই এক্সপ্রেস’-এও গান গেয়েছিলেন বিশিষ্ট শিল্পী।

বন্ধ করুন