বাংলা নিউজ > বায়োস্কোপ > এসপি বালাসুব্রহ্মন্যমকে মরণোত্তর পদ্মবিভূষণ, সম্মানিত ভাস্কর্য শিল্পী সুদর্শন সাহু

এসপি বালাসুব্রহ্মন্যমকে মরণোত্তর পদ্মবিভূষণ, সম্মানিত ভাস্কর্য শিল্পী সুদর্শন সাহু

এস পি বালাসুব্রহ্মণ্যম (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

কে এস চিত্রাকে এবছর পদ্ম ভূষণ সম্মানে ভূষিত করা হয়েছে। অন্যদিকে বম্বে জয়শ্রী রামনাথকে পদ্মশ্রী সম্মান দেওয়া হল।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে বহু প্রতীক্ষিত পদ্ম পুরস্কারের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এবার সাত জন পদ্মবিভূষণ ও দশজনকে পদ্মভূষণ পুরস্কার দেওয়া হয়েছে। ১০২ জন কৃতিকে পদ্মশ্রী দিয়েছে মোদী সরকারকে।

কেন্দ্রের তরফে ঘোষিত দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্মবিভূষণ’-এর তালিকায় নাম রয়েছে প্রয়াত সংগীত শিল্পী এস পি বালাসুব্রহ্মন্যমের। এই তামিল কিংবদন্তি গায়কের পাশাপাশি পদ্মবিভূষণ সম্মান দেওয়া হয়েছে ওড়িয়া শিল্পী সুদর্শন সাহুকে।

উল্লেখ্য, এর আগে ২০০১ সালে এসপি বালাসুব্রহ্মন্যমকে পদ্মশ্রী ও ২০১১ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়েছিল।  অন্যদিকে সংগীত জগতের অপর উজ্জ্বল তারকা কে এস চিত্রাকে এবছর পদ্ম ভূষণ সম্মানে ভূষিত করা হয়েছে। অন্যদিকে বম্বে জয়শ্রী রামনাথকে পদ্মশ্রী সম্মান দেওয়া হল। 

১৯৬৬ সালে তেলেগু ছবি ‘শ্রী শ্রী শ্রী মর্যাদা রামান্না’র সঙ্গে নিজের সংগীত জীবন শুরু করেছিলেন প্রয়াত শিল্পী এস পি বালাসুব্রহ্মন্যম। কিংবদন্তি সংগীত পরিচালক ইলাইয়ারাজার সঙ্গে তাঁর যুগলবন্দি সমাদৃত হয়েছে গোটা দেশে। ১৯৮১ সালে একদিনে ২১ গান রেকর্ড করে চমকে দিয়েছিলেন এস পি বালাসুব্রহ্মন্যম।

গত ২৫ শে সেপ্টেম্বর অতিমারী করোনার সঙ্গে লড়াইয়ে হেরে যান শিল্পী। কোনও ভাষা ও গানের ধারা কখনও এস পি বালাসুব্রহ্মণ্যমের গানের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়নি। দক্ষিণ ভারতের পাশাপাশি বলিউডি ছবিতে একাধিক জনপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি। এমজিআর, শিবাজি গণেশান, রজনীকান্ত, কমল হাসান, সলমন খান থেকে শুরু করে অসংখ্য অভিনেতার সঙ্গে কাজ করেছিলেন। অনুরাগারী তাঁকে পাদুম নীলা উপাধি দিয়েছিলেন। নব্বইয়ের দশকে বলিউডে সলমন খানের ‘মেয়নে প্যায়ার কিয়া’, ‘হাম আপকেে হ্যায় কৌন’-এর মতো সুপারহিট ছবিতে প্রতিটি গানে প্লে-ব্যাক করেছিলেন এস পি বালাসুব্রহ্মণ্যম। শাহরুখ খানের ‘চেন্নাই এক্সপ্রেস’-এও গান গেয়েছিলেন বিশিষ্ট শিল্পী।

বায়োস্কোপ খবর

Latest News

রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে?

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.