বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘পেইড পিআর, গ্রহণ অযোগ্য মন-মানসিকতা’, বলিউডের দুর্দশা নিয়ে মুখ খুললেন করণ
বলিউডের দুর্দশা নিয়ে মুখ খুললেন করণ জোহর

‘পেইড পিআর, গ্রহণ অযোগ্য মন-মানসিকতা’, বলিউডের দুর্দশা নিয়ে মুখ খুললেন করণ

  • বলিউডের দুর্দশা নিয়ে মুখ খোলার পাশাপাশি দক্ষিণের পরিচালকের প্রশংসায় পঞ্চমুখ করণ জোহর।

হিন্দিভাষী অঞ্চলগুলিতেও দুর্দান্ত ব্যবসা করেছেন দক্ষিণী ইন্ডাস্ট্রির ছবিগুলি। এর ফলে ভারতীয় চলচ্চিত্র শিল্পে বলিউডের আধিপত্য নিয়ে প্রশ্ন উঠেছে। কিছু ব্যতিক্রম ছাড়া, হিন্দি সিনেমাগুলি দীর্ঘকাল ধরে আঞ্চলিক ভাষায় তৈরি সিনেমার থেকে ভালো পারফরম্যান্স করে আসছে। তবে ২০২১ সালের শেষের দিকে সেই চিত্র একবারে পালটে গিয়েছে। 

'পুষ্পা: দ্য রাইজ', 'আরআরআর', 'কেজিএফ: চ্যাপ্টার ২' এবং 'বিক্রম'-এর মতো দক্ষিণের সিনেমাগুলি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করেছে। এ দিকে হিন্দি ছবিগুলি অনেকাংশে ব্যর্থ হয়েছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে এ বিষয় মুখ খুলেছেন করণ জোহর। পরিচালক-প্রযোজক জানিয়েছেন বলিউড কেন পিছিয়ে? 

মিডিয়া রিপোর্ট অনুসারে, 'পুষ্পা' ৩৬৫ কোটি টাকার ব্যবসা করেছে। যেখানে 'বিক্রম' বক্স অফিসে ৩০০ কোটির গণ্ডি পেরিয়েছে। অন্যদিকে, 'RRR' এবং 'KGF 2' বিশ্বব্যাপী ১০০০ কোটি টাকার বেশি ব্যবসা করেছে। তুলনায়, শুধুমাত্র একটি হিন্দি ছবি ২০২২ সালে বক্স অফিসে ৩০০ কোটির গণ্ডি অতিক্রম করেছে, সেটি হল ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিশ্বব্যাপী ৩৪০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি। 

'সম্রাট পৃথ্বীরাজ', 'জার্সি' এবং 'রানওয়ে ৩৪'-এর মতো বড় তারকাদের নিয়ে হিন্দি ছবিগুলি বক্স অফিসে ১০০ কোটির গণ্ডি পেরোতে ব্যর্থ। করণ জোহর 'ফিল্ম কম্প্যানিয়ন'-কে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, 'পেইড পিআর' এবং ‘গ্রহণের অযোগ্য মন-মানসিকতা’ কারণে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি ক্ষতিগ্রস্ত। 

করণ বলেন, ‘আমার মনে হয় আমরা এমন সব কিছুতেই ভুগছি যা থেকে আমাদের দূরে থাকা উচিত। সেটা পেইড পিআর হোক বা অন্য কিছু। আমারও মনে হয় আমাদের মধ্যে বিশ্বাসের অভাব আছে। আমরা গ্রহণের অযোগ্য মন-মানসিকতায় ভুগছি।’

পরিচালক-প্রযোজক আরও বলেন, 'তামিল সিনেমা এবং মালয়ালম সিনেমা সবসময়ই গল্পে ভরপুর। চলচ্চিত্রের অর্থনৈতিক দিকের পাশাপাশি সৌন্দর্যের দিকেও নজর দেন তারা। 'কেজিএফ'-এর পরে কন্নড় সিনেমা আস্থা অর্জন করেছে। তারা অন্য কিছু শুনতে চায় না এবং নিজেদের প্রত্যয় অনুসরণ করে। বৈধতা, গ্রহণযোগ্যতা, অনুমোদন চায় না। তারা নিজেদের কাজের উপর আত্মবিশ্বাসী এবং যা করছে তাতে বিশ্বাস করে।'

কাজের ফ্রন্টে, করণ 'রকি অউর রানি কি প্রেম কাহানি' পরিচালনা করছেন। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করছেন রণবীর সিং এবং আলিয়া ভাট। প্রায় ছয় বছর পর এই দিয়েই পরিচালনায় ফিরছেন করণ। ছবিতে আরও অভিনয় করছেন ধর্মেন্দ্র, জয়া বচ্চন এবং শাবানা আজমি। ২০২৩ সালের ১০ ফেব্রুয়ারি সিনেমা হলে মুক্তি পাবে এই ছবি। 

 

বন্ধ করুন