বাংলা নিউজ > বায়োস্কোপ > Joyland: অস্কারের জন্য মনোনীত ‘জয়ল্যান্ড’-এর উপর থেকে ব্যান তুলল পাকিস্তান, কবে মুক্তি?

Joyland: অস্কারের জন্য মনোনীত ‘জয়ল্যান্ড’-এর উপর থেকে ব্যান তুলল পাকিস্তান, কবে মুক্তি?

জয়ল্যান্ড-এর উপর থেকে ব্যান তুলে নিল পাকিস্তান। 

পাকিস্তান থেকে অস্কারের জন্য মনোনীত হয়েছে ছবিটি। তবে দেশেই তা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। সে দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়েছিল ‘আপত্তিজনক’ বিষয় দেখানোর কারণেই এই সিদ্ধান্ত। তবে কি নেট-মাধ্যমে ওঠা প্রতিবাদের জেরেই নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসল পাক-কর্তৃপক্ষ?

অবশেষে ‘জয়ল্যান্ড’-এর উপর থেকে ব্যান তুলে নিল পাকিস্তান। সাইম সাদিক পরিচালিত এই ছবিটি নিয়ে দিনকয়েক ধরেই বিতর্ক চলছে। পাকিস্তান থেকে সেই ছবি অস্কারের জন্য মনোনীত হলেও দেশে সেটিকে নিষিদ্ধ ঘোষণা করে পাকিস্তান কর্তৃপক্ষ। সে দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে ঘোষণা করা হয় ‘আপত্তিজনক’ বিষয় দেখানোর কারণেই এই সিদ্ধান্ত। তবে নিষিদ্ধ ঘোষণা করার পর একটা দিন যেতে না যেতেই ব্যান তুলে নিল পাকিস্তান।

বুধবার সংবাদিক রাফায় মাহমুদ টুইট করেন, ‘সেন্সর বোর্ডের ফুল বোর্ড রিভিউর পর পাকিস্তানের সব জায়গাতেই জয়ল্যান্ড মুক্তির অনুমতি মিলেছে। শুধু হবে কিছু ছোট কাঁটাছেড়া। আগের পরিকল্পনামতো ১৮ নভেম্বর মুক্তিরই চেষ্টা চালাচ্ছে ডিস্ট্রবিউটররা। সিনেমার গোটা টিমকে শুভেচ্ছা, তাঁদেরকেও যারা এই সিনেমার হলে আওয়াজ তুলেছিলেন।’ তিনি আরও জানান, এই ছবিকে নাকি কখনও অফিসিয়ালি ব্যানই করা হয়নি। আপাতত ডিস্ট্রিবিউটররা এনওসি সার্টিফিকেটের অপেক্ষায় রয়েছেন।

প্রসঙ্গত পাকিস্তান সরকারের সিদ্ধান্ত সামনে আসার পর থেকেই #ReleaseJoyland ট্রেন্ড করতে থাকে টুইটারে। এটাকে ‘একরোখা’ এবং 'অনৈতিক' সিদ্ধান্ত দাবি তুলে প্রতিবাদে ভাসে নেট-নাগরিকদের বড় একটা অংশ। এদিকে বুসান, কান-সহ বিশ্বের নামীদামী ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসা কুড়িয়েছে ‘জয়ল্যান্ড’। প্রসঙ্গত জানিয়ে রাখি, কান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত প্রথম পাকিস্তানি ছবি ছিল ‘জয়ল্যান্ড’, পাশাপাশি সেখানে Un Certain Regard Jury Prize এবং Queer Palm award-এ সম্মানিত হয়েছে এই ছবি।

কী আছে এই সিনেমায়?

জয়ল্যান্ডেএক পরিবারকে দেখানো হয়। সেই পরিবারে পুত্রসন্তানকে মাথায় তুলে রাখা হয়। সেই পরিবারের ছোট ছেলে প্রথাগত ধারণার বাইরে গিয়ে রীতিমতো বিদ্রোহ ঘোষণা করে। শুরু করে নাচ, গান নাটক। এক বৃহন্নলার প্রেমে পড়ে। আর এৎকম বিষয়বস্তু তাঁদের পিতৃতান্ত্রিক সমাজের পক্ষে ক্ষতিকারক বলেই মনে করেছিল পাকিস্তানের সরকার।

 

 

বন্ধ করুন