বাংলা নিউজ > বায়োস্কোপ > Jai Bhim: তামিলে কথা না বলায় হিন্দিভাষীর গালে সজোরে চড় প্রকাশ রাজের! বিতর্কে ‘জয় ভীম’
জয় ভীমের বিতর্কিত দৃশ্য
জয় ভীমের বিতর্কিত দৃশ্য

Jai Bhim: তামিলে কথা না বলায় হিন্দিভাষীর গালে সজোরে চড় প্রকাশ রাজের! বিতর্কে ‘জয় ভীম’

  • হিন্দিতে কথা বলা অপরাধ? সোশ্যাল মিডিয়ায় চর্চা তুঙ্গে। 

বিতর্কের কেন্দ্রবিন্দুতে তামিল ছবি ‘জয় ভীম’। তামিল সুপারস্টার সূর্য এবং প্রকাশ রাজ অভিনীত এই ছবির একটি দৃশ্য নিয়ে উত্তাল সোশ্যাল মিডিয়া। কী রয়েছে সেই দৃশ্যে? পরিচালক Tha.Se. Gnanavel-এর এই ছবির বিতর্কিত দৃশ্যে হিন্দিতে কথা বলবার জন্য তাঁকে কষিয়ে চড় মারে আইজি পেরুমালস্বামী, যে ভূমিকায় অভিনয় করেছেন প্রকাশ রাজ। তামিলভূমে কথা বলতে হবে তামিলেই, হিন্দি চলবে না, কড়া নিদান আইজি পুলিশের। 

এই দৃশ্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় কার্যত দু-ভাগে বিভক্ত। একদলের মতে চিত্রনাট্যের প্রয়োজনে ওই দৃশ্যটি জরুরি ছিল, তবে বেশিরভাগের মতেই হিন্দি ভাবাবেগে আঘাত এনেছে ওই দৃশ্য এবং এটি সম্পূর্ণরূপে ভাষাগত অগ্রাসন। ভারতের মতো সর্বধর্ম সমন্বয়ের দেশ, বহু ভাষা এবং নানান সংস্কৃতির  দেশে এটি একে বারেই কাম্য নয়। 

টুইটারে ছবির এই বিতর্কিত দৃশ্য নিয়ে এক ফিল্ম সমালোচক ক্ষোভ উগরে দিয়ে লেখেন, ‘এই ছবিটা দেখে মন ভেঙে গেল। অভিনেতাদের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই, কিন্তু সত্যি খারাপ লেগেছে। একজন মানুষ হিন্দি বলছে বলে তাঁর গালে চড় মারার বিষয়টা হজম করা মুশকিল, আমার মনে হয় না এই ধরণের দৃশ্যের প্রয়োজনীয়তা রয়েছে…. আশা করি ওঁনারা এটা ছেঁটে ফেলবেন’। 

বহু নেটিজেনই সুর চড়াচ্ছেন ওই দৃশ্য হিন্দি ভাষা এবং হিন্দিভাষীদের অপমান করা হয়েছে। 

‘জয় ভীম’ ছবির পাশে দাঁড়িয়ে বেশ কিছু নেটিজেন তুলে ধরেছেন কেমনভাবে এর আগে বহুচর্চিত হিন্দি সিরিজ ‘স্ক্যাম ১৯৯২’-তে একইভাবে তামিল ভাষায় এক ব্যক্তি কথা বলায় তাঁর দিকে তেড়ে গিয়েছিলেন অভিনেতা রজত কাপুর। 

ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম ভিডিয়োতে মুক্তি পেয়েছে কোর্টরুম ড্রামা ‘জয় ভীম’। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন এই ছবির প্রশংসা করে বিবৃতি জারি করেছেন। আইনজীবী চন্দ্রুর জীবনের অনুপ্রেরণায় তৈরি হয়েছে এই ছবি। এই ছবি তাঁকে প্রভাবিত করেছে ব্যক্তিগতভাবে জানান স্টালিন। ১৯৭৬ সালে জরুরি অবস্থা জারি থাকাকালীন জেলবন্দি ছিলেন তামিলনাড়ুর বর্তমান মুখ্যমন্ত্রী, এই ছবি তাঁকে সেইসময়ের কথা মনে করিয়েছে বলে জানান স্টালিন। 

বন্ধ করুন