বাংলা নিউজ > বায়োস্কোপ > প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ের নামে উত্সর্গ করা হল নক্ষত্র
ছবি: টুইটার ও রয়টার্স (Twitter & Reuters)

প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ের নামে উত্সর্গ করা হল নক্ষত্র

'আমি চলে গেলে আমার নামে একটা তারা বানিয়ে দেবে সৌমেনদা,' প্রযোজকের কাছে এমনই আবদার করেছিলেন অভিষেক। কিন্তু এমনটা কেন বলেছিলেন তিনি?

প্রয়াত টলি অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ের নামে উত্সর্গ করা হল নক্ষত্র। সৌজন্যে অভিষেকের অভিনীত শেষ সিনেমার প্রযোজক সৌমেন চট্টোপাধ্যায়। আবেগপ্রবণ অভিষেকের স্ত্রী সংযুক্তা ও কন্যা সাইনা। টিভি নাইন বাংলাকে এ বিষয়ে জানান সৌমেন চট্টোপাধ্যায়।

অভিষেকের আবদার

'আমি চলে গেলে আমার নামে একটা তারা বানিয়ে দেবে সৌমেনদা,' প্রযোজকের কাছে এমনই আবদার করেছিলেন অভিষেক। কিন্তু এমনটা কেন বলেছিলেন তিনি?

আসলে সৌমেনবাবু এর আগে তাঁর বাবা-মায়ের নামেও এভাবে তারা উত্সর্গ করেছিলেন। সেই তারার নাম তাপসী-সন্তোষ। তাঁর থেকে এই বিষয়টা জানতে পারেন অভিষেক। সেটা শুনেই এমন আর্জি করেছিলেন।

বিষয়টা হালকাভাবেই নিয়েছিলেন সৌমেনবাবু। কিন্তু এভাবে যে শীঘ্রই তাঁকে সেটা করতে হবে, তা ভাবতেও পারেননি তিনি। প্রযোজক জানালেন, 'আমি নিজে ক্যান্সারের রোগী। আর ও চলে গেল আমার আগে! কিছুতেই ভুলতে পারছি না। আমি অভিষেকের ইচ্ছেটুকু রাখতে পেরেছি মাত্র।'

ইউনিকর্ন নক্ষত্রপুঞ্জের একটি তারাকে উত্সর্গ করা হয়েছে অভিষেকের নামে।

কীভাবে কারও নামে নক্ষত্র উত্সর্গ করতে হয়?

বহু বেসরকারি সংস্থা টাকার বিনিময়ে এই ধরনের পরিষেবা দেয়। এখন অনলাইনেও কারও জন্য কোনও তারা উত্সর্গ করা সম্ভব।  

এক্ষেত্রে উল্লেখ্য, জ্যোতির্বিজ্ঞানের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। এটি প্রতীকী শ্রদ্ধা, ভালোবাসা জানানোর পদ্ধতি। অনেকটা চাঁদে জমি কেনার মতোই। 

জ্যোতির্বিজ্ঞানে কীভাবে তারার নামকরণ হয়?

১৯২২ সালে রোমে ইন্টারন্যাশানাল অ্যাস্ট্রোনমিকাল ইউনিয়নের প্রথম অধিবেশন হয়। সেই থেকে IAU-ই নক্ষত্রের নাম এবং সংক্ষিপ্ত রূপ প্রদান করে। IAU কমিটি বা ওয়ার্কিং গ্রুপ এই সিদ্ধান্ত নেয়।

অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে প্রিয়জনের জন্য কোনও নক্ষত্র উত্সর্গ করতে পারেন। ছবি: স্টার রেজিস্ট্রেশন ডট নেট
অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে প্রিয়জনের জন্য কোনও নক্ষত্র উত্সর্গ করতে পারেন। ছবি: স্টার রেজিস্ট্রেশন ডট নেট (starregistration.net)

চলতি বছর ২৪ মার্চ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিষেক চট্টোপাধ্যায়। বয়স হয়েছিল ৫৮ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি প্রয়াত হন।

বন্ধ করুন