বাংলা নিউজ > বায়োস্কোপ > Prosenjit Chatterjee: 'আমি চুরি করিনি মা...', তা হলে মুখে কী? এত দিনে বললেন প্রসেনজিৎ
বিখ্যাত সেই সংলাপের গল্প শোনালেন প্রসেনজিৎ।

Prosenjit Chatterjee: 'আমি চুরি করিনি মা...', তা হলে মুখে কী? এত দিনে বললেন প্রসেনজিৎ

  • আদ্যোপান্ত বাণিজ্যিক নয়, বরং বিষয়ভিত্তিক ছবির দিকে মন দিয়েছেন তিনি। তবু এত বছর পরেও তাঁর সেই সংলাপ হাসির রসদ জোগায় অনেককে।

'বিশ্বাস করো মা...'

এটুকুই যথেষ্ট। পরের অংশ যে কোনও বাঙালির কাছেই জলভাত। সৌজন্যে 'বুম্বাদা' অর্থাৎ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আজ থেকে বহু বছর আগে কোনও এক ছবিতে দাঁতে দাঁত চেপে এই সংলাপ বলতে শোনা গিয়েছিল তাঁকে। তার পর কেটেছে বহু বছর। বদলেছে টলিউড। পাল্টেছে গল্প বলার ধরণ। একই সঙ্গে ঘুরে গিয়েছে 'ইন্ডাস্ট্রি'র কেরিয়ারের অভিমুখ। আদ্যোপান্ত বাণিজ্যিক নয়, বরং বিষয়ভিত্তিক ছবির দিকে মন দিয়েছেন তিনি। তবু এত বছর পরেও তাঁর সেই সংলাপ হাসির রসদ জোগায় অনেককে। এ বার তার সঙ্গে জড়িয়ে থাকা এক গল্প শোনালেন অভিনেতা।

'কাছের মানুষ'-এর প্রচারে অতীত ছুঁয়ে দেখলেন প্রসেনজিৎ। তখন তিনি একাধিক শিফটে কাজ করছেন। দম ফেলার ফুরসৎ থাকত না। এমনই একটি দিনে মেক আপ রুমে এসে ঢকঢক করে একটি বোতল থেকে জল খেয়ে নেন তৃষ্ণার্ত অভিনেতা। কিন্তু তিনি যা গলায় ঢেলেছিলেন তা আদৌ জল ছিল না! তাঁর কথায়, 'ওটা ছিল দাড়ি-গোঁফে লাগানোর গাম। এ বার গামটা তো আমার মুখে ঢুকে গিয়েছে। মুখটা চেপে গিয়েছে। দাঁত তো আর খুলছে না!'

এ দিকে শট তো রেডি! ফ্লোরে ডাক পড়েছে অভিনেতার। প্রসেনজিৎ বললেন, 'সেটে গেলাম। সেটে গিয়ে দেখলাম আমার চোখের সামনে আমার মা দাঁড়িয়ে।' তার পর? পরিচালকের নির্দেশে ওই অবস্থাতেই তাঁকে বলে উঠতে হয়, 'বিশ্বাস করো মা, আমি চুরি করিনি।'

৩০ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে 'কাছের মানুষ'। অভিনব কায়দায় চলছে ছবির প্রচার। স্ট্যান্ড আপ কমেডি করেছেন প্রসেনজিৎ। আর সেই মঞ্চে দাঁড়িয়েই জীবনের নানা অভিজ্ঞতার কথা ভাগ করে নিলেন অভিনেতা।

বন্ধ করুন