বাংলা নিউজ > বায়োস্কোপ > Queen Elizabeth II: সিংহাসনে সাত দশক, দ্বিতীয় এলিজাবেথের জীবন জানতে চান? দেখুন এই ৭ ছবি আর সিরিজ
মৃত্যুকালে রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর।

Queen Elizabeth II: সিংহাসনে সাত দশক, দ্বিতীয় এলিজাবেথের জীবন জানতে চান? দেখুন এই ৭ ছবি আর সিরিজ

 রানি দ্বিতীয় এলিজাবেথের ঘটনাবহুল জীবনের নানা অধ্যায় গল্পের আকারে বারবার উঠে এসেছে পর্দায়। এক ঝলকে দেখে নেওয়া যাক সেই সব ছবি এবং সিরিজের তালিকা।

এক ঐতিহাসিক অধ্যায়ের ইতি। ৯৬ বছর বয়সে প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর সিংহাসনে বসেছিলেন তিনি। তাঁর ঘটনাবহুল জীবনের নানা অধ্যায় গল্পের আকারে বারবার উঠে এসেছে পর্দায়। এক ঝলকে দেখে নেওয়া যাক সেই সব ছবি এবং সিরিজের তালিকা।

দ্য ক্যুইন

পর্দায় একাধিক বার ব্রিটেনের রানির চরিত্রে অভিনয় করেছেন হেলেন মিরন। তবে ২০০৬ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনীচিত্রে তাঁর ভূমিকায় অভিনয় করে অস্কার জিতে নিয়েছিলেন হেলেন।

দ্য ম্যাজেস্টিক লাইফ অফ এলিজাবেথ টু

রানির শৈশব থেকে তাঁর রাজত্বকাল— এই তথ্যচিত্রে তাঁর জীবনের সব অধ্যায়েরই হদিশ মিলবে। তার সঙ্গেই আছে বিশেষজ্ঞদের সাক্ষাৎকার।

প্রিন্স ফিলিপ: অ্যান এক্সট্রা অর্ডিনারি লাইফ

প্রিন্স ফিলিপের জীবনকে কেন্দ্র করে তৈরি ছবিটি। সেখানে রানি সম্পর্কেও নানা তথ্য মিলেছে।

দ্য কিংস স্পিচ

রাজা ষষ্ঠ জর্জের জীবনকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে অস্কারজয়ী এই ছবির গল্প। রানি দ্বিতীয় এলিজাবেথের শৈশব কেমন ছিল, এই ছবি দেখে তা জানা যেতে পারে।

এলিজাবেথ অ্যান্ড মার্গারেট: লাভ অ্যান্ড লয়্য়ালটি

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তাঁর বোন মার্গারেটের সম্পর্ক কেমন ছিল জানতে চান? তবে দেখে নিতে পারেন এই তথ্যচিত্র।

দ্য রয়্যাল হাউস অব উইন্ডসর

রাজপরিবারের ১০০ বছরের ইতিহাস ছ'টি এপিসোডে ভাগ করে দেখানো হয়েছে।

দ্য ক্রাউন

সাম্প্রতিক কালে নেটফ্লিক্সের এই সিরিজ নিয়ে কম চর্চা হয়নি। রানি দ্বিতীয় এলিজাবেথের জীবন সুকৌশলে তুলে ধরা হয়েছে এই সিরিজে।

বন্ধ করুন