বাংলা নিউজ > বায়োস্কোপ > Busan Film Festival: প্রতিযোগিতা মূলক বিভাগে নির্বাচিত পরিচালক জুটির 'কালকক্ষ'
কালকক্ষ
কালকক্ষ

Busan Film Festival: প্রতিযোগিতা মূলক বিভাগে নির্বাচিত পরিচালক জুটির 'কালকক্ষ'

  • পরিচালক জুটি শর্মিষ্ঠা মাইতি-রাজদীপ পাল পরিচালিত প্রথম ফিচার ফিল্ম বাংলা 'কালকক্ষ'। 

২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতার মূল বিভাগে মনোনীত হল বাংলা ছবি ‘কালকক্ষ’। করোনার প্রভাব সমাজের সবক্ষেত্রে দেখা গেছে। এমনই একটি পরিবারের গল্প নিয়ে তৈরি হয়েছে এই ছবি। আর এটাই প্রথম কোনও বাংলা ছবি বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা মূলক বিভাগে নির্বাচিত হয়েছে। ছবির পরিচালনা করেছেন রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতি। এটাই তাঁদের পরিচালিত প্রথম ফিচার ফিল্ম। 

ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন শ্রীলেখা মুখোপাধ্যায়, জনার্দন ঘোষ, তান্নিষ্ঠা বিশ্বাস, অমিত সাহা, দীপ সরকার, অহনা কর্মকার প্রমুখ। 

ছবি সম্পর্কে বলতে গিয়ে পরিচালক রাজদীপ পাল জানিয়েছেন, ‘ছবিতে দেখা যাবে মহামারী পরিস্থিতিতে এক উদাসীন কিন্তু পারদর্শী চিকিৎসক পরিবারের স্বার্থে বাড়িতে আটকে পড়েন। সেই বাড়িতে রয়েছেন তিন বয়সের তিন মহিলা। নির্জন বাড়িতে বন্দি হয়ে রয়েছেন এক প্যারানয়েড যুবতী, একজন স্মৃতিহীন বৃদ্ধা এবং একটি মেয়ে। চিকিৎসক আবিষ্কার করেন স্থান ও কালের চক্রব্যূহের মধ্যে আটকে পড়েছেন তাঁরা'।

শর্মিষ্ঠা মাইতি-রাজদীপ পাল
শর্মিষ্ঠা মাইতি-রাজদীপ পাল

ছবি সম্পর্কে আরেক পরিচালক শর্মিষ্ঠা মাইতি বলেন, 'মহামারীর কারণে বিশ্বব্যাপী মানুষের মধ্যে যে ভয় তৈরি হয়েছে এবং সাময়িক স্থবিরতা তৈরি হয়েছে তা প্রকাশ করছে। পৌরাণিক রূপক এবং আধ্যাত্মিক উপসর্গের মাধ্যমে, বাস্তবতা এবং বিভ্রম, প্রবৃত্তি এবং নৈতিকতা, প্রেম, একাকীত্ব এবং দুঃখ, গল্পের আকর্ষণ, নারী এবং পুরুষের প্রকৃতি এবং 'আমি', 'আপনি' এর বৈষম্যের মতো চিরন্তন বিষয়গুলি অনুসন্ধান করে। এই ছবির গল্প, চিত্রনাট্য, পরিচালনা, সম্পাদনা সবটাই আমার আর রাজদীপের'।

'কালকক্ষ' ছবির প্রযোজনায় অরোরা ফিল্ম কর্পোরেশন প্রাইভেট লিমিটেড। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ইতিমধ্যে এই ছবি প্রদর্শনের জন্য পাঠানো হয়েছে। ২০তম ঢাকা চলচ্চিত্র উৎসব যা ২০২২ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে সেখানেও দেখানো হবে এই ফিচার ফিল্ম। 

 

 

বন্ধ করুন