রাজীব খান্ডেলওয়াল
রাজীব খান্ডেলওয়াল

#মিটু: নামী পরিচালকের হাতে কাস্টিং কাউচের শিকার হয়েছেন রাজীব খন্ডেলওয়াল!

  • শুধু মেয়েরাই নন, গ্ল্যামার দুনিয়ায় যৌন হেনস্থার শিকার হন পুরুষরাও। প্রায় ১২ বছর আগে এক নামী পরিচালক কুপ্রস্তাব দিয়েছিল রাজীবকে, দাবি অভিনেতার।

কাস্টিং কাউচ-বলিউডের একটা অন্ধকারময় দিক। যে অন্ধকারের উপস্থিতির কথা বহু নায়িকার মুখেই শোনা গেছে। সাম্প্রতিক সময়ে পাশ্চাত্যের #মিটু আন্দোলনের ঝড় আছড়ে পড়েছে মায়ানগরীতেও। এখন পরিস্থিতি কিছুটা হলেও বদলেছে। ২০১৮ সাল থেকে মিটুর জেরে যৌন হেনস্থা ও নির্যাতনের দায়ে অভিযুক্ত হয়েছেন সাজিদ খান, বিকাশ বহলের মতো পরিচালক থেকে নানা পাটেকর, অলোক নাথ, অনু মালিকের মতো বলিউড তারকারা। তবে শুধুই মেয়েদের সঙ্গেই এমন ঘটনা ঘটে থাকে সেটা ভাবলে আপনি ভুল করবেন। সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাত্কারে অভিনেতা রাজীব খন্ডেলওয়াল জানিয়েছেন পুরুষদেরকেও ইন্ডাস্ট্রিতে যৌন হেনস্তা বা কুপ্রস্তাবের শিকার হতে হয়। তিনি নিজে কাস্টিং কাউচের শিকার হয়েছেন বলে দাবি করেছেন টেলিভিশন ও বলিউডের এই পরিচিত মুখ। ‘এই ঘটনা হল কোনও এক সময়ের যখন আমি সিনেমায় কাজ করা শুরু করিনি, তখনকার একজন জনপ্রিয় পরিচালক আমাকে তাঁর ছবিতে একটি চরিত্র অফার করেছিল’।

রাজ কুমার গুপ্তার আমিরের সঙ্গে বলিউডে জার্নি শুরু করেন রাজীব। ২০০৮ সালে মুক্তি পেয়েছিল আমির। যদিও বড়পর্দায় কাজ শুরুর অনেক আগে থেকেই টেলিভিশনের নামী তারকা রাজীব। তাঁর ঝুলিতে রয়েছে কঁহি তো হোয়া, লেফট রাইট লেফটের মতো সুপারহিট শো। রাজীবের কথায় ছবি নিয়ে আলোচনা করতে রাজীবকে নিজের অফিসে ডেকেছিলেন সেই পরিচালক।

সেই দুভার্গ্যাজনক ঘটনার কথা বলতে গিয়ে রাজীব জানান, ‘উনি আমাকে ওনার অফিসের ব্যক্তিগত ঘরে ডেকে পাঠান এবং সেখানে বসিয়ে রেখেও চিত্রনাট্য দিতে অস্বীকার করেন। বরং আমাকে বলেন একটা গানের উপর ভিত্তি করেই সেই ছবিটা সাইন করতে বলেন’। রাজীবের কথায় তিনি পরিষ্কারভাবেই জানিয়ে দিয়েছিলেন চিত্রনাট্য না পড়ে কোন ছবি সাইন তিনি করবেন না। পরের মিটিংয়ে পরিস্থিতি আরও জটিল হয়ে যায়। ‘আমি বুঝেছিলাম বিষয়টা ঠিক নয়। একটা খুব হাস্যকর পরিস্থিতিও সামনে এসেছিল। আমি এমন একটা পরিস্থিতিতে পরেছিলাম যা হয়ত কোনও মহিলাই পড়তে পারে এতদিন আমার তাই ধারণা ছিল। উনি আমাকে ওঁনার ঘরে ডেকে পাঠান, আমি অস্বীকার করি যেতে। আমি যে সমকামী নই, সেটা জাহির করতে আমি জানাই আমার প্রেমিকা বাইরে আমার জন্য অপেক্ষা করছে।

এরপর সেই নামী পরিচালক নাকি রাজীবকে তাঁর কেরিয়ার ধ্বংস করে দেওয়ার হুমকি দেয়।

সম্প্রতি ভুট অরিজিন্যাসের ওয়েব সিরিজ মার্জিতে দেখা গিয়েছে রাজীবকে। এখন ওয়েব সিরিজেই মন দিয়েছেন অভিনেতা। তবে লকডাউনে নিজের সঙ্গে আরও বেশি করে সময় কাটাচ্ছেন রাজীব, যোগা থেকে মাউথ অরগ্যান বাজানো সবটাই চলছে পুরোদমে।



বন্ধ করুন