বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘ওঁ পিছল খেলে আমি হাসতাম’, ‘দিওয়ার’ মুক্তির পর অমিতাভকে ‘ঈর্ষা’ করতেন রাজেশ!
একফ্রেমে অমিতাভ বচ্চন এবং রাজেশ খান্না

‘ওঁ পিছল খেলে আমি হাসতাম’, ‘দিওয়ার’ মুক্তির পর অমিতাভকে ‘ঈর্ষা’ করতেন রাজেশ!

  • রাজেশ খান্না প্রকাশ করেছিলেন, ‘দিওয়ার’ ছবির পরই অমিতাভ বচ্চনকে 'সবসময় হিংসা করতেন' তিনি।

‘দিওয়ার’ ছবি করে দর্শকমহলে প্রচুর প্রশংসা কুড়িয়েছেন অভিনেতা অমিতাভ বচ্চন। পুরনো এক সাক্ষাৎকারে রাজেশ খান্না প্রকাশ করেছিলেন, ‘দিওয়ার’ ছবির পরই অমিতাভ বচ্চনকে 'সবসময় হিংসা করতেন' তিনি। 

সেলিম-জাভেদ (সেলিম খান এবং জাভেদ আখতার) রচিত ‘দিওয়ার’ (১৯৭৫)। ছবির পরিচালনায় যশ চোপড়া। ছবিতে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, শশী কাপুর, নীতু সিং, নিরূপা রায় এবং পারভিন ববি। দিওয়ার বাণিজ্যিকভাবে এবং সমালোচনামূলকভাবে উভয় ক্ষেত্রেই সফল হয়েছিল।

আরও পড়ুন: সুস্মিতাকে ‘গোল্ড ডিগার’এর তকমা! পাশে দাঁড়ালেন প্রাক্তন মিস ওয়ার্ল্ড প্রিয়াঙ্কা

বলিউড প্রেজেন্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে রাজেশ খান্না বলেছিলেন, ‘সেলিম-জাভেদ ও আমার মধ্যে মতভেদ ছিল। তারা যশ চোপড়াকে স্ক্রিপ্ট দিতে অস্বীকার করেছিল কারণ তাঁরা শুধু (অমিতাভ) বচ্চনকে চেয়েছিল। যদিও যশজি আমাকে দিওয়ারের জন্য চেয়েছিলেন, তার কোনও বিকল্প ছিল না। কিন্তু পরে মনে হয়েছে, অমিতাভ পরিচালকের মনের মতোই হয়ে উঠেছিল।’

আরও পড়ুন: 'বলিউড কপিক্যাট', ‘কেশারিয়া’ গানের বিরুদ্ধে সুর চুরির অভিযোগ তুললেন KRK

তিনি আরও বলেন, পরে দিওয়ারের দুটি রিল দেখেছিলেন তিনি। দুর্দান্ত ভালোও লেগেছিল বর্ষীয়ান অভিনেতার। প্রশংসাও করেছিলেন। অভিনেতা বলেন, ‘প্রতিভা তো ছিল। আমি ওঁর (অমিতাভ) সঙ্গে আনন্দ এবং নমক হারাম-এ কাজ করেছি। বলতে গেলে, হাঁড়ি থেকে চালের একটা দানা বের করেই বুঝে যাবে, কী হয়েছে। কিন্তু প্রতিভার সঠিক জায়গার প্রয়োজন। দিওয়ার পর আমি সবসময় তাঁকে হিংসা করতাম। ওঁ যতবার পিছলে যেত, আমি হেসে ফেলতাম। কারণ ওঁ একই ভুল করেছিল যা আমি একবার করেছিলাম।’

আরও পড়ুন: ক্যাটরিনা কাইফের ভাইয়ের সঙ্গে প্রেম করছেন ইলিয়ানা?

এর প্রতিক্রিয়ায় অমিতাভ বলেছিলেন, ‘ঠিক আছে, আমি আপনার কাছ থেকে এই সমস্ত প্রশংসা শুনে এখানে বসে থাকতে পারছি না, কারণ এটি একটু অস্বস্তিকর।’ পালটা রাজেশ খান্না বলেছিলেন, 'অস্বস্তিকর না, এটাই সত্য' একসময় তিনি মন থেকে গভীরভাবে অনুভব করেছিলেন এটা। 

একসঙ্গে মাত্র দুটি ছবিতে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন এবং রাজেশ খান্না। হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ‘আনন্দ’ (১৯৭১) এবং ‘নমক হারাম’ (১৯৭৩)। 

বন্ধ করুন