বাংলা নিউজ > বায়োস্কোপ > মদ খেয়ে চিত্রনাট্য লিখেছেন পরিচালক, শুনেই ছবিতে কাজ করতে রাজি হয়েছিলেন অমিতাভ!
'অকস' ছবিতে নজর কেড়েছিল অমিতাভ-মনোজের অভিনয়। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
'অকস' ছবিতে নজর কেড়েছিল অমিতাভ-মনোজের অভিনয়। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

মদ খেয়ে চিত্রনাট্য লিখেছেন পরিচালক, শুনেই ছবিতে কাজ করতে রাজি হয়েছিলেন অমিতাভ!

  • রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত প্রথম ছবি 'অকস' সমালোচকদের থেকে বিস্তর তারিফ কুড়োলেও, তাঁর মতো একজন আনকোরা নির্দেশকের ছবিতে কীভাবে কাজ করতে রাজি হয়েছিলেন অমিতাভ বচ্চন, তা এতদিন পর নিজেই জানালেন রাকেশ। 

রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত প্রথম ছবি 'অকস'-এই অভিনেতাদের তালিকায় চোখ বোলালে আজও ঈর্ষা করবেন যেকোনও নব্য পরিচালক। অমিতাভ বচ্চন, মনোজ বাজপেয়ী, রবিনা ট্যান্ডন এর মতো তাবড় তাবড় বলিউডের বড় বড় সব নাম ছিল সেই তালিকায়। বক্স অফিসে বিরাট ঝড় না তুলতে পারলেও ছবি সমালোচকদের অকুন্ঠ প্রশংসা নিজের ঝুলিতে পুরেছিলেন পরিচালক।

'অকস' এর ঘোষণা যখন হয়েছিল, সেসময় অনেকেই বিস্ময় প্রকাশ করেছিলেন এই ভেবে যে আনকোরা এক নতুন পরিচালকের সঙ্গে কাজ করতে কেন রাজি হলেন 'বিগ বি'? অমিতাভের এই সিদ্ধান্তে বিস্তর আনন্দ পেলেও পরিচালক নিজেও কম অবাক হননি। এতদিন পর নিজের আত্মজীবনী 'দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিরর'-এ অমিতাভ ও এই ছবি নিয়ে নানান অজানা কথা শেয়ার করেছেন রাকেশ ওমপ্রকাশ মেহরা। 

'অকস' ছবির পোস্টারে অমিতাভ। (ছবি সৌজন্যে - ফেসবুক)
'অকস' ছবির পোস্টারে অমিতাভ। (ছবি সৌজন্যে - ফেসবুক)

বইয়ের ' লেটস ডু ইট' শীর্ষক অধ্যায়ের ওই লেখা থেকেই জানা গেছে এই ছবির চিত্রনাট্য অমিতাভের কাছে দিয়ে আসার পর আগ্রহ, উত্তেজনায় রীতিমতো পাতার মতো কাঁপছিলেন তিনি। 'সেটা ১৯৯৮ সাল। দিল্লি থেকে মুম্বই আসার সময়টুকুতে ফ্লাইটে বসেই আমার ছবির চিত্রনাট্য পড়বেন উনি, সেকথা নিজেই জানিয়েছিলেন তিনি। এরপর রাত প্রায় বারোটা নাগাদ একটা ফোন এল। তুললাম। ওপাশ থেকে অতিপরিচিত সেই ব্যারিটোন ভয়েস। জলদগভীর স্বরে প্রশ্ন ভেসে এল কী খেতে খেতে এই ছবির চিত্রনাট্য লিখেছি আমি। প্রথমে ভেবেছিলাম হয়ত ভুল শুনেছি। আমাকে আমতা আমতা করতে দেখে ফের অমিতজী ওই প্রশ্নটাই আবার করলেন। কোনওরকমে ঢোঁক গিলে বলেছিলাম মদ আর কোকা কোলা। শুনে কিচ্ছুক্ষণ চুপ করে থেকে ছোট্ট করে বললেন, 'বেশ। চলো তোমার এই ছবিটার কাজ চটপট শুরু করে ফেলা যাক!'

রাকেশ ওমপ্রকাশ মেহরা । (ছবি সৌজন্যে - ইনস্টাগ্রাম)
রাকেশ ওমপ্রকাশ মেহরা । (ছবি সৌজন্যে - ইনস্টাগ্রাম)

রাকেশের দাবি, এর বাইরে আর কিচ্ছু ছিল না। এইভাবেই ভারতীয় সিনেমার এই বিরাট তারকা তাঁর ছবিতে অভিনয়ের প্রস্তাবে সাড়া দিয়েছিলেন। তিনি আরও বলেন সেদিন অমিতাভ রাজি হয়েছিলেন বলেই পরিচালক হিসেবে তিনি আত্মপ্রকাশ করতে পেরেছিলেন। ২০০১ সালে বড়পর্দায় মুক্তি পেয়েছিল রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত এই সুপারন্যাচারাল অ্যাকশন থ্রিলার। তিন তিনটি ফিল্মফেয়ার পুরস্কার জিতে নিয়েছিল এই ছবি। পাশাপাশি 'অকস'-এ অভিনয়ের সুবাদে ওই বছরেরই ফিল্মফেয়ার পুরস্কারের ' সেরা অভিনেতা' এবং 'সেরা খলনায়ক'এর বিভাগে মনোনয়ন পেয়েছিলেন মনোজ বাজপেয়ী।

বন্ধ করুন