বাংলা নিউজ > বায়োস্কোপ > কলকতার রিকশাওয়ালা পারি দিল মেলবোর্ন ও মাদ্রিদ, রাম কমলের ঝুলিতে বিরাট সাফল্য
ছবির একটি দৃশ্য বোঝাচ্ছেন রাম কমল (নিজস্ব চিত্র)
ছবির একটি দৃশ্য বোঝাচ্ছেন রাম কমল (নিজস্ব চিত্র)

কলকতার রিকশাওয়ালা পারি দিল মেলবোর্ন ও মাদ্রিদ, রাম কমলের ঝুলিতে বিরাট সাফল্য

  • হাতে টানা রিকশার নস্টালজিয়া নিয়েই তৈরি হয়েছে এই ছবি।

'রিকশাওয়ালা'-র হাত ধরে এবার মেলবোর্ন ঘুরে মাদ্রিদের পথে পা বাড়াতে চলেছেন  পরিচালক রাম কমল মুখোপাধ্যায়। 'সিজন গ্রিটিংস' ছবির সৌজন্যে বিশ্বের নানা প্রান্তের সমালোচকদের হৃদয় জিতে নিয়ে এবার নিজের তৃতীয় নিবেদনের ডালি নিয়ে হাজির হতে চলেছেন পরিচালক। আদ্যোপান্ত কলকাতার হাতে টানা রিক্সার নস্ট্যালজিয়া নিয়েই রাম কমলের ‘রিকশাওয়ালা’। এটি পরিচালকের প্রথম ছবি যা বাংলা ভাষায় তৈরি হয়েছে। এই ছবিতে রয়েছে বাংলার থিয়েটার চর্চার বিষয়টিও।

মাদ্রিদে অনুষ্ঠিত ইমাজিন ইন্ডিয়া আন্তর্জাতিক চলচিত্র উৎসব এবং মেলবোর্নে অনুষ্ঠিত ১১ তম ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত হয়েছে ছবিটি। স্বভাবতই উচ্ছ্বসিত পরিচালক। তিনি জানালেন, ‘আমার ছেলেবেলা কেটেছে উত্তর কলকাতায়। আমি অত্যন্ত সহজ ভাবে তিলোত্তমার বুকে ভ্রাম্যমান রিকশাচালকদের জীবনের গল্প বলতে চেয়েছি’

ছবিতে জুটি বেঁধেছেন অবিনাশ দ্বিবেদী এবং সঙ্গীতা সিনহা। জাতীয় স্তরে ইতিমধ্যেই অযোধ্যা আন্তর্জাতিক চলচিত্র উৎসবের মঞ্চে সম্মানিত হয়েছে ‘রিকশাওয়ালা’। ভারতে বেকারত্ব এবং অভিবাসী নিপীড়নের সমসাময়িক ইস্যুগুলিকে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। ছবিতে সঙ্গীতের দায়িত্ব সামলেছেন নীরঞ্জন সাহা এবং সম্পাদনা করেছেন প্রনয় দাশগুপ্ত। এই ছবির স্ক্রিনপ্লে লিখছেন গার্গী মুখোপাধ্যায় ও সৈকত দাস। গার্গীর আরও একটা পরিচয় আছে, তিনি জনপ্রিয় অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়ের নাতনি।

বিশ্বব্যাপী অন্যতম মর্যাদাপূর্ণ মেলবোর্নের এই ফিল্ম ফেস্টিভ্যাল। রামকমলের ছবি সম্পর্কে উৎসবের মূল উদ্যোক্তা উমা দা কুনহা বলেন-'ছবিটি এমন এক অভিবাসীর দ্বারা দেখা বৈষম্য এবং কষ্টের চিত্র তুলে ধরেছে,যার জীবন বিশ্বজনীন কলকাতায় অভাবী মানুষের জীবনযাত্রাকে ঘিরে রেখেছে'। গত বছর আইএফএফএম-র মঞ্চে শাহরুখ খান, টাব্বু , অর্জুন কাপুর, বিজয় সেথুপথি, গায়ত্রী শঙ্কর, করণ জোহর, জোয়া আখতার , শ্রীরাম রাঘবন এবং রিমা দাসের মতো বিশিষ্ট ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। এই বছর সাত দিন ব্যাপী এই উৎসবে সারা ভারত এবং উপমহাদেশের ২২ টিরও বেশি ভাষায় ৬০টিরও বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

রিকশাওয়ালার অফিসিয়্যাল পোস্টার 
রিকশাওয়ালার অফিসিয়্যাল পোস্টার 

উল্লেখ্য রোল্যান্ড জোফের বিখ্যাত ছবি সিটি অফ জয়'তে রিক্সওয়ালার ভূমিকায় অভিনয় করেছিলেন ওম পুরী। কিংবদন্তী অভিনেতার ৭০ তম জন্মজয়ন্তীতে রাম কমলের শ্রদ্ধার্ঘ ‘রিকশাওয়ালা’। ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছেন অরিত্র দাস, গৌরব দাগা এবং শৈলেন্দ্র কে কুমার।

বন্ধ করুন