রামানন্দ সাগরের রামায়ণের একটি দৃশ্য
রামানন্দ সাগরের রামায়ণের একটি দৃশ্য

সত্যি কি 'Moser Baer-এর ডিভিডি থেকে রামায়ণ সম্প্রচার করা হচ্ছে দূরদর্শনে'?

টুইটারে প্রসারভারতীয় বিরুদ্ধে গুরুতর অভিযোগ নেটিজেনদের। তবে এই দাবি খারিজ করেছেন প্রসার ভারতীয় সিইও শশী শেখর।

লকডাউনের জেরে দূরদর্শনের পর্দায় ফিরছে রামায়ণ-মহাভারত, শক্তিমানের মতো আশি ও নব্বইয়ের দশকের সুপারহিট ধারাবাহিক। মূলত নস্টালজিয়া উস্কেই বাজিমাত করেছে দূরদর্শন। BARC-এর সাম্প্রতিক রিপোর্টেও তাই ধরা পড়েছে। দর্শকসংখ্যার নিরিখে ৩ এপ্রিল শেষ হওয়া সপ্তাহে দেশের এক নম্বর চ্যানেলের তাজ উঠেছে ডিডি ন্যাশন্যালের মাথায়। যদিও এই সম্প্রচারের কোয়ালিটি নিয়ে একাধিক অভিযোগ রয়েছে নেটিজেনদের। শনিবার এক ভেরিফায়েড টুইটার ইউজার, যিনি পেশায় সাংবাদিক, তিনি অভিযোগ জানান দূরদর্শন রামায়ণ স্ট্রিম করছে মোসের বিয়ার-এর ডিভিডি থেকে! সঙ্গে একটি স্ক্রিনশটও পোস্ট করেন সেই ইউজার। প্রসার ভারতীর সিইও, শশী শেখর এই অভিযোগ উড়িয়ে দেন। টুইটের জবাবে তিনি লেখেন, ‘এটা তো দেখে দূরদর্শনের মনে হচ্ছে না, দয়া করে নিজের সোর্স পুনরায় চেক করুন’।


এছাড়াও এই ধারাবাহিকের সম্প্রচারের মান নিয়ে ওঠা একগুচ্ছ অভিযোগেরও জবাব দেন শশী শেখর।

একজন লেখেন, ‘ ডিডি ভারতীয় সমস্যাটা কী? মিউজিক অনেক জোরে শোনাচ্ছে ডায়লগরে থেকে, আপনাদের এই সমস্যার সমাধান করা উচিত’। সিইও প্রশ্ন করেন ‘কোন প্ল্যাটফর্মে আপনি ডিডি ভারতী দেখছেন?’

ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল বা BARC-এর রিপোর্টানুসারে করোনা সংকটের সময় সুস্থ বিনোদনের মাধ্যমে হিসাবে পরিবারের সব জেনারেশনের সদস্যরা ফের একবার দূরদর্শনমুখী।২৮ মার্চ থেকে ৩-রা এপ্রিল পর্যন্ত বিস্তৃত সপ্তাহে সকাল এবং সন্ধ্যার স্লটে এই জাতীয় ব্রডকাস্টারের দর্শকসংখ্যা ঐতিহাসিকভাবে ৪০,০০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে! BARC-জানিয়েছে হিন্দু পৌরাণিক ধারাবাহিক রামায়ণ,মহাভারত, শক্তিমান, বুনিয়াদের মতো কাল্ট সিরিয়াল সম্প্রচার করছে দূরদর্শন। যে সময় এই শোগুলো সম্প্রচারিত হত, তখন গোটা দেশে টেলিভিশন সম্প্রচারে DD-একচ্ছত্র অধিকারি ছিল। মূলত রামায়ণ এবং মহাভারতের কাঁধে ভর দিয়েই দেশের এক নম্বর চ্যানেল হিসাবে উঠে এসেছে দূরদর্শন।

বন্ধ করুন