বাংলা নিউজ > বায়োস্কোপ > অভিনেত্রী নয়, যৌন আবেদনময়ীর তকমা লেগেছিল উর্মিলার গায়ে! ক্ষোভ উগরে দেন নায়িকা
উর্মিলা মাতন্ডকর

অভিনেত্রী নয়, যৌন আবেদনময়ীর তকমা লেগেছিল উর্মিলার গায়ে! ক্ষোভ উগরে দেন নায়িকা

  • ‘রঙ্গিলা’ ছবি নিয়ে নিজের আক্ষেপ প্রকাশ করেছিলেন উর্মিলা।

নব্বইয়ের দশকের ‘রঙ্গিলা’ গানটি আজ সমান জনপ্রিয় বলিউড দর্শকের কাছে। ১৯৯৫ সালে মুক্তি পেয়েছিল এই গান। যদিও এই গান সম্পর্কে এক সাক্ষাৎকারে বিস্ফোরক অভিযোগ তুলেছিলেন উর্মিলা মাতন্ডকর। বলেছিলেন, গানের জন্য তাঁকে অভিনেত্রী হিসেবে কৃতিত্ব দেওয়া হয়নি সেই সময়। বরং তার অভিনয়কে 'যৌন আবেদন' হিসেবে দেখে সমালোচনা করা হয়েছিল।

ছবিতে এক উচ্চাকাঙ্খী অভিনেত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন উর্মিলা মাতন্ডকর। আমির খান এবং জ্যাকি শ্রফও অভিনয় করেছেন এই ছবিতে। যদিও ‘রঙ্গিলা’ ছবিতে উর্মিলার অভিনয় নিয়ে কম চর্চা হয়নি। অভিনেত্রীর বিরুদ্ধে উঠেছিল যৌন আবেদনের অভিযোগ। সেই ক্ষোভ এবং অভিমানই উগরে দেন অভিনেত্রী উর্মিলা মাতন্ডকর।

‘টাইমস অব ইন্ডিয়া’কে দেওয়া এক সাক্ষাৎকারে উর্মিলা বলেছিলেন, ‘রঙ্গিলার পর সবাই বলেছিল আমার সবটাই নাকি শুধু যৌন আবেদন ছিল। অভিনয়ের সঙ্গে এর কোনও যোগাযোগই ছিল নেই। শুধুমাত্র বুক ফাটানো কান্নাই কি অভিনয়? আবেদনময়ী হওয়াটাও কিন্তু অভিনয়ের মধ্যেই পড়ে। তার জন্যও অভিনয় জানা প্রয়োজন। এমনটা তো নয়, ছবিতে আমার কিছুই করার ছিল না। প্রতিটি গানেই আমার পরিবর্তন ছিল লক্ষণীয়, যা সমালোচকরা কখনই বুঝতেই পারেননি'।

নায়িকার আক্ষেপ, রঙ্গিলার সাফল্য সত্ত্বেও তাকে নিয়ে একটিও ‘শালীন শব্দ’ লেখা হয়নি। তার পোশাক থেকে চুল পর্যন্ত ‘সবকিছুর কৃতিত্ব দেওয়া হয়েছে’, কিন্তু তার অভিনয় নয়। 

তিনি বলেন, ‘যাদের ১৩টি করে ফ্লপ থাকা সত্ত্বেও তাদের নিয়ে কেউ কিছু বলেননি। উলটে তাদের প্রশংসায় মেতে উঠেছিলেন। অভিনেতাদের সঙ্গে একাধিক ‘ডবল মিনিং’ গানে অভিনয়ও করলেও, তাদেরটা অভিনয়… তারা অভিনেত্রী হিসেবে বিবেচিত হত। আমার জন্য ক্যামেরার সামনে থাকাটা ছিল নিজস্ব অভিজ্ঞতা। যদিও আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকরের মতো কিংবদন্তি আমার লিপে গান গেয়েছেন, এটাই তো আমার জয়। আমার পুরস্কারের প্রয়োজন ছিল না'।

শিশুশিল্পী হিসেবে ‘কর্ম’ এবং ‘মাসুম’-এর মতো ছবি দিয়ে অভিনয় শুরু করেছিলেন উর্মিলা। পরে তিনি ‘জুদাই’, ‘সত্য’, ‘পেয়ার তুনে কেয়া কিয়া’, ‘ভূত’ এবং ‘এক হাসিনা থি’র মতো ছবিতে অভিনয় করেছেন। ‘বেওয়াফা বিউটি’তে তাঁকে শেষবার বড় পর্দায় দেখা গিয়েছিল তাঁকে।

 

বন্ধ করুন