বাংলা নিউজ > বায়োস্কোপ > Renuka Sahane on Sanitation Facilities: তিন দশক আগে মেয়েদের জন্য আলাদা বাথরুম থাকত না সেটে, স্মৃতিচারণা রেনুকা সাহানের

Renuka Sahane on Sanitation Facilities: তিন দশক আগে মেয়েদের জন্য আলাদা বাথরুম থাকত না সেটে, স্মৃতিচারণা রেনুকা সাহানের

রেনুকা সাহানে

Renuka Sahane on Sanitation Facilities: ৯০-এর দশকে নাকি ছবির সেটে স্যানিটেশনের অভাব থাকত। অপরিষ্কার বাথরুম থেকে কমন টয়লেটের কথা উঠে এল রেনুকার বক্তব্যে।

২০২২ সালে ভিন্ন ভিন্ন সাক্ষাৎকারে জয়া বচ্চন এবং আশা পারেখ জানিয়েছিলেন বলিউডের সেটে একটা সময় স্যানিটেশনের অভাব ছিল। ১৯৬০-১৯৭০ সালে নাকি ভীষণ খারাপ ব্যবস্থা থাকত স্যানিটেশনের। এবার হাম আপকে হ্যায় কৌন ছবি খ্যাত রেনুকা সাহানের গলাতেও একই অভিযোগ শোনা গেল। তিনি বললেন ১৯৯০ সালেও অবস্থার কোনও পরিবর্তন হয়েছিল না। তখন অপরিষ্কার বাথরুম ছিল, কমন টয়লেট ব্যবহার করতে হতো।

অভিনেত্রী জানান যাতে বাথরুমে না যেতে হয় বা কম যেতে হয় সেই জন্য তিনি যতটা পারতেন জল কম খেতেন। তাঁর কথা অনুযায়ী বলিউডের তখনকার সেটের বাথরুম ভীষণই অপরিষ্কার থাকত।

পিঙ্কভিলাকে দেওয়া একটি সাক্ষাৎকারে রেনুকা বলেন আজও বলিউডের টেলিভিশন এবং বড়পর্দা পুরুষদের দ্বারাই শাসিত হয়ে আসছে। সেই প্রসঙ্গেই কথা বলতে গিয়ে তিনি বলেন, একটা সময় তো মহিলাদের সামান্য স্যানিটেশনের ফেসিলিটি পাওয়ার জন্যও পর্যন্ত লড়াই করতে হতো। সেই সুবিধাটুকুও তখন সেটে মিলত না।

তিনি বলেন তখন মহিলাদের থেকে আশা করা হতো যাতে তাঁরা কোনও শব্দ না করে কোনও অব্যবস্থা, খারাপ কাজের পরিবেশ, ইত্যাদি নিয়ে। এবং যেন প্রফেশনাল থাকেন সেটে। তাঁর কথা অনুযায়ী, '৯০ -এর দশকে আমরা যখন ছবি করতাম তখন মহিলাদের জন্য কোনও আলাদা বাথরুমের ছিল না। আমি সারাদিন খুব কম জল খেতাম যাতে আমায় বাথরুমে না যেতে হয়। বাথরুম এত নোংরা থাকত যে যাওয়াই যেত না। আমরা সবাই ওই পরিস্থিতির মধ্যে দিয়ে গেছি। এমনকি মাধুরী দীক্ষিত পর্যন্ত এই ব্যবস্থার মধ্যে দিয়ে গেছেন। আর লোকজন গোটা বিষয়টাকে টেকেন ফর গ্র্যান্টেড হিসেবে ধরে নিত। এবং চাইত আমরা যাতে এসব নিয়ে বেশি কথা না বলি, কাজ চালিয়ে যাই প্রফেশনাল ভাবে।'।

রেনুকা সাহানেকে হাম আপকে হ্যায় কৌন ছবি ছাড়াও একাধিক জনপ্রিয় ধারাবাহিকে দেখা গিয়েছে, যেমন সার্কাস, সুরভী, কোরা কাগজ, ইত্যাদি।

৯০- এর দশকের অব্যবস্থার কথা স্মরণ করার পর অভিনেত্রী বলেন, 'বিনোদন জগৎ অন্তত এখন এটুকু সচেতন হয়েছে যে পুরুষ-মহিলা সকলকে কাজের নিরিখে এক টাকা দেওয়া, সেটের অবস্থার উন্নতি করা এসবের দিকে নজর দিয়েছে। মহিলাদের সুবিধা, অসুবিধা এখন অনেক বেশি বোঝা হয়, সেদিকে নজর দেওয়া হয়। আগে এটা হতো না।'

বায়োস্কোপ খবর

Latest News

'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে?GT-তে যোগ দিতে পারেন তারকা অলরাউন্ডার? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর 'রণজয়কে ছেড়েছি শোভনের কারণে?' বিয়ের পরই প্রাক্তনকে নিয়ে বিস্ফোরক সোহিনী সরকার! ‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.