বাংলা নিউজ > বায়োস্কোপ > Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে শুনে নিন রক্ত গরম করা এই সেরা ১০ দেশাত্মবোধক গান
দেশাত্মবোধক এই সেরা গানের তালিকা মিস করবেন না

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে শুনে নিন রক্ত গরম করা এই সেরা ১০ দেশাত্মবোধক গান

  • দেশে প্রেমের ভাবনা বারবার ঘুরে ফিরে এসেছে হিন্দি ছবির গানে, তেমনই বাছাই করা সেরা ১০টি গান রইল দেশের ৭৩তম সাধারনতন্ত্র দিবস উদযাপনে।

আজ ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবস মানেই দিল্লির রাজপথে কুজকাওয়াজ এবং বর্ণাঢ্য অনুষ্ঠান, প্রজাতন্ত্র দিবস মানেই তেরঙ্গার আদর্শ আর ঐতিহ্যের কথা স্মরণ। ১৯৫০ সালের আজকের দিনেই ভারতের সংবিধান কার্যকর হয়েছিল। এইদিনের মাহাত্ম্য অনেক। প্রজাতন্ত্র দিবসে দেশাত্মবোধের ভাবনা জাগিয়ে দেয় বেশ কিছু হিন্দি গান। দেশাত্মবোধের ভাবনায় ভরপুর সেরা দশটি বলিউড ছবির গান রইল আপনাদের জন্য-

মন ভরেয়া (Mann Bharryaa): শেরশাহ ছবির এই গান শুনলে মন কেমন করে উঠে। ক্যাপ্টেন বিক্রম বত্রার শেষকৃত্যের প্রেক্ষাপটে বি প্রাকের এই গান। বিক্রম বত্রার জ্বলন্ত চিতার সামনে কান্নায় ভেঙে পড়া ডিম্পলকে দেখে মন কাঁদবে আপনার। আর ভেসে আসবে বিক্রম বত্রার সেই কথা, ‘ইয়া তো তিরঙ্গা লহরাকে আয়ুঙ্গা, ইয়া তো তিরাঙ্গেমে লিপটকে আয়ুঙ্গা… লেকিন আয়ুঙ্গা জরুর’। (হয় তেরঙ্গা উত্তোলন করে আসব, নয় তো তেরঙ্গা জড়িয়ে ফিরব… তবে ফিরব তো বটেই)।

তেরি মিট্টি (Teri Mitti): সাম্প্রতিক সময়ে বলিউডের দেশাত্মবোধক গানের তালিকায় একদম উপরের সারিতে রয়েছে অক্ষয় কুমারের 'কেশরি' ছবির এই গান। ‘তেরি মিট্টি’ গানের নেপথ্যের কন্ঠটিও সেই বি প্রাকের। বাঙালি সুরকার অর্কর কম্পোজ করা এই গানের রক্ত গরম করা কথা লিখেছেন মনোজ মুন্তাসির। 

অ্যায় ওয়াতন (Ae Watan): শঙ্কর-এয়সান-লয়ের সুর, গুলজারের লেখনি এই গানের সেরা প্রাপ্তি। আলিয়া ভাটের রাজি ছবির এই গান আজকের প্রজন্মের জন্য দেশাত্মবোধক গানের তালিকায় অবশ্যই থাকবে। সুনীধি চৌহান ও অরিজিত্ সিংয়ের সুরেলা কন্ঠ গানের অন্যতম ইউএসপি।

চক দে ইন্ডিয়া (Chak De India): শাহরুখ খানের চক দে ইন্ডিয়ার টাইটেল ট্রাক ছাড়া কী আদেও প্রজাতন্ত্র দিবসে প্লে-লিস্ট পূর্ন হওয়া সম্ভব? না এক্কেবারেই নয়। সুখবিন্দর সিংয়ের গলায়, সেলিম-সুলেমানের সুরে এই গান আজও জনপ্রিয়তার শিখরে।

রঙ দে বসান্তি (Rang De Basanti):  আমির খানের ‘রঙ দে বসান্তি’ ছবির টাইটেল ট্রাকটিও শিহরণ জাগায় আপামর ভারতীর মনে। এ আর রহমানের সুরে, দলের মেহেন্দির গলায় বলিউডের অন্যতম কালজয়ী দেশাত্মবোধক গান। বৈচিত্র্যের মধ্যেই বাঁধা ভারতের ঐক্যের সুর, সেটাই এই গানের প্রাণভ্রমরা।

সন্দেশে আতি হ্যায় (Sandese Aate Hain): জে পি দত্তার বর্ডার ছবির এই গান অবশ্যই জায়গা করে নেবে বলিউডের সেরা দেশাত্মবোধক গানের তালিকায়।

হর প্রীত জাঁহান কি রীত সদা: দেশাত্মবোধক হিন্দি গানের তালিকায় অবশ্যই জায়গা করে নেবে মনোজ কুমারের পূরব অউর পশ্চিম ছবির গান ‘হর প্রীত জাঁহান কি রীত সদা’।

মেরে দেশকি ধরতি (Mere Desh Ki Dharti): দেশাত্মাবোধক ছবি হোক বা গান- এই তালিকায় শুরুতেই আসে মনোজ কুমারের নাম। অভিনেতার উপকার(১৯৬৭) ছবির কালজয়ী গান মেরে দেশকি ধরতি যুগ যুগ ধরে গেঁথে রয়েছে ভারতীয় সিনেপ্রেমীদের মনে।

অ্যায় মেরে প্যায়ারে ওয়াতন (Aye Mere Payare Watan): কাবুলিওয়ালা(১৯৬১) ছবিতে মান্না দে'র গাওয়া এই গান আজও শিহরণ জাগায়। গানটি পিকচারইসড করা হয়েছিল বলরাজ সাহানির উপর।

এর মধ্যে আপনার পছন্দের দেশাত্মবোধক গান কোনটি? 

 

বন্ধ করুন