বাংলা নিউজ > বায়োস্কোপ > Richa Chadda's Galwan tweet row: রিচা কাণ্ডে রোষের মুখে ‘মামা আর্থ’, বয়কট রব উঠতেই ক্ষমা চাইল বিউটি ব্র্যান্ড

Richa Chadda's Galwan tweet row: রিচা কাণ্ডে রোষের মুখে ‘মামা আর্থ’, বয়কট রব উঠতেই ক্ষমা চাইল বিউটি ব্র্যান্ড

রিচা চড্ডা

টুইটারে ট্রেন্ডিং #BoycottMamaEarth হ্যাশট্যাগ। রিচা চড্ডার ‘গালওয়ান টুইট’ বিতর্কে কীভাবে জড়ালো এই বিউটি ব্র্যান্ডের নাম? 

রিচা চড্ডার ‘গালওয়ান টুইট’ বিতর্ক কিছুতেই থামবার নাম নিচ্ছে না। এবার এই কাণ্ডে রোষের মুখে বিউটি প্রোডাক্ট ‘মামা আর্থ’। নেটিজেনদের ‘বয়টক মামা আর্থ’ ডাকের জেরে শেষমেশ ক্ষমা চাইতে বাধ্য হল এই সংস্থা। শুধু তাই নয়, সংস্থার যৌথ কর্ণধার গজল আলাগ পর্যন্ত টুইট বার্তায় ক্ষমা চেয়েছেন দেশবাসীর কাছে। টুইট ডিলিট করে ক্ষমা চেয়েও সোশ্যাল মিডিয়া ইউজারদের ক্ষোভের মুখ থেকে রেহাই নেই রিচার। কিন্তু এই ঘটনায় কীভাবে জড়িয়ে পড়ল ব্যক্তিগত রূপচর্চা প্রস্তুতকারক সংস্থা?

ক্ষমা চাইল মামা আর্থ

আসলে টুইটারে একটি কমেন্টের মাধ্যমে রিচা চাড্ডার বিতর্কিত টুইটকে সমর্থন করে বসে এই সংস্থা। এরপরই মামা আর্থের উপর রেগে কাঁই নেটপাড়া। সঙ্গে সঙ্গে ‘মামা আর্থ’-এর সবরকম প্রোডাক্ট বয়কটের ডাক ওটে। শনিবার কোম্পানির আনুষ্ঠিক টুইটার হ্যান্ডেলে লেখা হয়- ‘মামা আর্থ সর্বান্তকরণে ক্ষমাপ্রার্থী কারুর ভাবাবেগে আঘাত দেওয়ার জন্য, টুইটারে অত্যন্ত নিকৃষ্টমানের একটি কমেন্টের মাধ্যমে। আমরা ভারতীয় সংস্থা হিসাবে গর্বিত, এবং ভারতীয় সেনার প্রতি আমাদের শ্রদ্ধা আর সম্মান অশেষ। আমরা কোনও ব্যক্তির মতামতের সঙ্গে কোনওভাবেই সম্পর্কিত নই’।

এখানেই শেষ নয়, মামা আর্থের সিইও, শার্ক ট্যাঙ্ক খ্যাত গজল আলাঘ টুইটারে জাতীয় পতাকা হাতে একটি ছবি পোস্ট করে লেখেন- ‘আমরা এমন কোনও ভাবনাকে সমর্থন করি না। যা ভারতীয় আর্মির বিরুদ্ধে। আমাদের এই কোম্পানির প্রত্যেকটা মানুষ ভারতীয় হিসাবে গর্বিত’।

বিতর্কের সূত্রপাত কোথায়?

এক টুইটার ইউজার রিচা চড্ডার মন্তব্য নিয়ে মামা আর্থের অবস্থান জানতে চেয়েছিল। কারণ এই সংস্থার প্রচারের মুখ রিচা। জবাব দিতে গিয়ে কোম্পানির টুইটার হ্যান্ডেল থেকে লেখা হয় তারা ভারতীয় সেনাবাহিনীকে নিয়ে রসিকতা সমর্থন করেন না। এই অবধি ঠিকই ছিল। কিন্তু এরপর লেখা হয়, রিচার তিন শব্দের মন্তব্য (‘গালওয়ান সেস হাই’) মোটেই ‘কনক্লুসিভ’ নয়। অর্থাৎ এই তিন শব্দ দিয়ে রিচা ভারতীয় সেনার অপমান করেছেন সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যায় না। এটি দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে।

ভারতীয় এই কোম্পানির বক্তব্য, তারা কোনওভাবেই ভারতীয় সেনাবাহিনীকে নিয়ে রসিকতা করছে কেউ, তা সমর্থন করে না। এ পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু তারপরই মামা আর্থ ওই একই টুইটের পরের লাইনে লেখে, ‘গালওয়ান সেস হাই’ (যে শব্দবন্ধ রিচা চাড্ডা লিখেছিলেন) শব্দটিকে ‘কনক্লুসিভ’ বা এর ভিত্তিতে চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আসা উচিত নয়। বরং এই শব্দটির ব্যাখ্যা দৃষ্টিভঙ্গির উপরে নির্ভর করে।

এই সাফাই দেখেই চটে যায় সোশ্যাল মিডিয়ার একটা বড় অংশ। এর জেরেই টুইটারে ট্রেন্ড করতে থাকে #BoycottMamaEarth। এর জেরেই ক্ষমা চাইতে বাধ্য হল সংস্থা।

ক্ষমা চেয়েও বিতর্ক এড়াতে ব্যর্থ রিচা

গত বুধবার টুইটারে নর্দান আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর একটি টুইটকে নিজের টুইটারের দেওয়ালে শেয়ার করে ভারতীয় আর্মিকে নিয়ে ‘রসিকতা’ করেছিলেন রিচা। উপরমহল থেকে অর্ডার মিললেই পাক-অধিকৃত কাশ্মীর(PoK) ছিনিয়ে নেবে ভারতীয় সেনা- এমনটা বার্তা দিয়েছিলেন নর্দান আর্মি কমান্ডার লেফটেন্যান্ট। সেই টুইট শেয়ার করে মজার ছলে রিচা লেখেন- ‘গালওয়ান ‘হাই’ বলছে।’ এই নিয়েই যাবতীয় বিতর্কের সূত্রপাত।

পরিস্থিতি বেগতিক দেখে টুইটারে তড়িঘড়ি বিবৃতি দিয়ে ক্ষমা চান রিচা চড্ডা, মুছে ফেলেন ওই টুইট। বৃহস্পতিবার নায়িকা সাফাই গেয়ে বলেন, ‘কাউকে অপমান করা আমার উদ্দেশ্য ছিল না, যে তিন শব্দ নিয়ে এত বিতর্ক হচ্ছে তা যদি কারও মনে আঘাত করে থাকে, আমি ক্ষমা চাইছি।'

বায়োস্কোপ খবর

Latest News

অলস জীবনযাপন করছেন? শরীরকে সক্রিয় রাখতে সেরা উপায় বাতলে দিল সরকারি সংস্থা ৫০% বিজেপি-কংগ্রেস প্রার্থীদের ৫ কোটি টাকার সম্পত্তি, ২৭% আসনে পরিবারতন্ত্র Cannes-এর সাজে দেশি ফ্যাশনের ছোঁয়া! সাদা পোশাকে নজর কাড়লেন বঙ্গতনয়া অনসূয়া না ফেরার দেশে ‘আত্মারাম’, ক্যানসারের সঙ্গে লড়াইয়ের পর চলে গেলেন উদয়শঙ্কর পাল ২ দিনের মধ্যে নিম্নচাপ তৈরি, শুক্রে বাড়বে শক্তি, ‘ঘূর্ণিঝড়ের’ আগে সতর্কতা জারি ঝাপসা হয়ে গেল এয়ার ইন্ডিয়ার ককপিটের জানালা, কিচ্ছু দেখা যাচ্ছে না মমতার মন্তব্যের নিন্দা করে কার্তিক মহারাজের পাশে জোট বেঁধে দাঁড়ালেন সাধুসন্তরা ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে Ruskin Bond: 'আমি বিদেশি নই, তবুও মন্দিরে প্রবেশের জন্য অতিরিক্ত টাকা দিয়েছি' মন্দিরে লাইব্রেরি তৈরি করা উচিত! হঠাৎই কেন এ কথা বললেন ISRO প্রধান এস সোমনাথ

Latest IPL News

‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.