বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘আমি তোমার বাবা, সেক্রেটারি নই!’ কেন ঋষি কাপুরকে একথা বলেছিলেন রাজ কাপুর?
বাবা রাজ কাপুরের থেকে পাওয়া উপদেশ ছেলে রণবীরকে দিয়েছিলেন ঋষি। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
বাবা রাজ কাপুরের থেকে পাওয়া উপদেশ ছেলে রণবীরকে দিয়েছিলেন ঋষি। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

‘আমি তোমার বাবা, সেক্রেটারি নই!’ কেন ঋষি কাপুরকে একথা বলেছিলেন রাজ কাপুর?

  • ৪ সেপ্টেম্বর শনিবার প্রয়াত  কিংবদন্তি বলি-অভিনেতা ঋষি কাপুরের ৬৯তম জন্মবার্ষিকী।ঋষি জানিয়েছিলেন তাঁকে দেওয়া তাঁর বাবা তথা কিংবদন্তি অভিনেতা-পরিচালক রাজ কাপুরের এক টুকরো মহামূল্যমান উপদেশের কথা।

বলিউডের ফার্স্ট ফ্যামিলি বলতেই দ্বিধাহীনভাবে উঠে আসবে একটি পরিবারেরই নাম। কাপুর পরিবার। পরিবারের চার প্রজন্মের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে বলিউডের ইতিহাস। ২০১৬-র এক সাক্ষাৎকারে ঋষি কাপুর জানিয়েছিলেন বলিপাড়ার ছবি তৈরির ইতিহাসে প্রায় অঙ্গাঅঙ্গিভাবে জড়িয়ে রয়েছে এই কাপুর পরিবার। উল্লেখ্য, দু' বছর ধরে শরীরে বাসা বাঁধা ক্যান্সারের সঙ্গে আপ্রাণ লড়াই করার পর ২০২০ সালে মৃত্যু হয় ঋষির।

বাবা রাজ কাপুরের সঙ্গে ঋষি। (ছবি সৌজন্যে - ফেসবুক)
বাবা রাজ কাপুরের সঙ্গে ঋষি। (ছবি সৌজন্যে - ফেসবুক)

৪ সেপ্টেম্বর শনিবার প্রয়াত এই কিংবদন্তি বলি-অভিনেতার ৬৯তম জন্মবার্ষিকী। আসুন, ফিরে দেখা যাক যখন ঋষি জানিয়েছিলেন তাঁকে দেওয়া তাঁর বাবা তথা কিংবদন্তি অভিনেতা-পরিচালক রাজ কাপুরের এক টুকরো মহামূল্যমান উপদেশ। সঙ্গে আরও জানিয়েছিলেন ওই উপদেশ তিনি তাঁর ছেলে রণবীর কাপুরকেও দিয়েছিলেন তাঁর কেরিয়ারের প্রায় শুরুতেই।

ছেলে রণবীরের সঙ্গে ঋষি। (ছবি সৌজন্যে - ফেসবুক)
ছেলে রণবীরের সঙ্গে ঋষি। (ছবি সৌজন্যে - ফেসবুক)

প্রিন্ট-কে দেওয়া এক সাক্ষাৎকারে ঋষি জানিয়েছিলেন তাঁকে আকছার জিজ্ঞেস করা হয় কোন অ্যাক্টিং স্কুল থেকে তিনি তাঁর অভিনয় শিক্ষা গ্রহণ করেছেন। প্রতিবারের মতো সেবারও তাঁর জবাব ছিল অভিনয় শিখতে কোনও স্কুলে বা ইনস্টিটিউশনে যেতে হয়নি তাঁকে। কারণ কাপুর পরিবারের থেকে বড় অভিনয়ের পাঠ নেওয়ার কোনও জায়গা আছে বলে তাঁর মনে হয় না। পাশাপাশি আরও বলেছিলেন, 'কোনওদিন বাবা আমার জন্য ছবি বেছে দেননি। সাজেশনও তেমন খুব একটা দেননি। আমাকে কাটা কাটা ভাষায় স্পষ্ট করে বলে বুঝিয়ে দিয়েছিলেন যে তিনি আমার সেক্রেটারি নন। তাই নিজের দেখভাল আমাকেই করতে হবে। বারবার শুধু বলতেন, তিনি আমাকে বলিপাড়ায় ব্রেক দিয়েছেন .ব্যাস! এবার আমাকেই বাকিটুকু বুঝে নিতে হবে। ভুল করব, পড়ে যাব, ফের উঠে দাঁড়াব। এভাবেই শিক্ষা নেব, বড় হব। ঠিক এই উপদেশই আমি আমার ছেলে রণবীরকে দিয়েছি। শুধু বলার জন্যেই বলিনি। স্পষ্ট করে বুঝিয়েও দিয়েছিলাম'।

 

ছেলে রণবীরের প্রসঙ্গে ঋষি আরও বলেছিলেন, 'রণবীরকেও ওঁর কেরিয়ারের ব্যাপারে ঝাড়াই বাছাই নিজেকেই করতে হবে। আমি চাইলেই তো বলিপাড়ায় অনেককে ওঁর হয়ে তদ্বির করতে পারি। কারণ সবাই আমাকে মানেন, চেনেন। কিন্তু করব না। যা করার খেটে করতে হবে রণবীরকেই। ছবি বাছাইয়ের ক্ষেত্রে কোনও সাহায্য কিংবা নির্দেশও দিই না ওঁকে। যদি দিতাম তাহলে 'বরফি', 'রকস্টার', 'ওয়েক আপ সিড'-এর মতো ছবি রণবীরকে করতেই দিতাম না। কোনওদিনও না!'

 

বন্ধ করুন