বাংলা নিউজ > বায়োস্কোপ > 'বিরাট রাজত্ব'-এর অবসান, মন খারাপ বলিউডের
সকলকে কিছুটা চমকে দিয়েই শনিবার ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি। (ছবি সৌজন্যে - এএফপি)
সকলকে কিছুটা চমকে দিয়েই শনিবার ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি। (ছবি সৌজন্যে - এএফপি)

'বিরাট রাজত্ব'-এর অবসান, মন খারাপ বলিউডের

  • সকলকে কিছুটা চমকে দিয়েই ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি।তাঁর নেতৃত্ব ছাড়ার পর সোশ্যাল মিডিয়ায় বহু বলি-তারকাই আবেগপ্রবণ হয়ে পড়লেন।

১৬ সেপ্টেম্বর হঠাৎ করে টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। শনিবার আবার সকলকে কিছুটা চমকে দিয়েই ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি। মাঝে অবশ্য তাঁকে ওডিআই-এর নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিল বিসিসিআই। 

যাই হোক কোহলি নেতৃত্ব ছাড়ার পর সোশ্যাল মিডিয়ায় বহু বলি-তারকাই আবেগপ্রবণ হয়ে পড়লেন।বিরাটের অধিনায়কত্ব ছাড়ার দিন তাঁকে ভূয়সী প্রশংসায় ভরালেন অর্জুন রামপাল, সুনীল শেট্টির মতো বলি-ব্যক্তিত্বরা।

টুইটারে সুনীল শেট্টি লিখেছেন, 'নিজের ঘাম, রক্ত দেওয়ার জন্য ধন্যবাদ ক্যাপ্টেন। বিশ্বের যেকোনও জায়গায় আমাদের জয়ী হিসেবে ক্রমাগত তুলে ধরার জন্য। আমাদের জন্য ক্রমাগত বাইশ গজে আঘাত খেয়ে যাওয়ার জন্য। আজ চোখের জল বাধা না মানলেও তোমার প্রতি কৃতজ্ঞ আমরা।'

বিরাটকে একজন 'সত্যিকারের নেতা' হিসেবে সম্বোধন করেছেন স্বরা ভাস্কর। বিরাটকে 'ক্যাপ্টেন কিং কোহলি' বলে সেলাম জানিয়ে বিবেক ওবেরয় টুইটারে লিখেছেন, 'সব ভালো জিনিসই একটা সময়ে শেষ হয়। এক্ষেত্রেও ঠিক তাই হল। এবার ক্যাপ্টেন্সির বোঝা ছাড়া আরও উঁচুতে ওড়ো।'

দেশবাসীর হৃদয় স্পন্দনে নিঃশব্দে উচ্চারিত হয় কোহলির নাম, জানিয়েছেন রিতেশ দেশমুখ। সঙ্গে আরও লিখেছেন, 'আমাদের যেভাবে গর্বিত বোধ করিয়েছে তাঁর জন্য আমরা ভীষণ কৃতজ্ঞ তোমার কাছে।'

তালিকায় রয়েছেন অর্জুন রামপালও। তিনি অবশ্য বিরাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ব্যাপারে দুঃখ প্রকাশ করেছেন। তবে একইসঙ্গে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে বিরাটের অসাধারণ পারফরম্যান্সের জন্য অনেক শুভেচ্ছা জানাতেও ভোলেননি এই বলি-তারকা।

প্রসঙ্গত শেষ কয়েক বছর সময় ব্যাটার বা অধিনায়ক কোহলি কারুরই একেবারে ভাল যায়নি। ২০১৯ সালের ইডেনের পিঙ্ক টেস্টের পর থেকে বিরাটের ব্যাট থেকে আসেনি কোন আন্তর্জাতিক শতরান। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ, ২০২১ টি-২০ বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরতে হয়েছে জাতীয় দলকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও হারতে হয়েছে। অস্ট্রেলিয়ার মাটিতে ভারত ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতলেও সেই সাফল্য এসেছে রাহানের অধিনায়কত্বে। নিদেনপক্ষে আরসিবির হয়ে একটি ও আইপিএল ট্রফি অধিনায়ক হিসেবে না জেতার আক্ষেপ তো রয়েইছে। সবমিলিয়ে মানসিকভাবে ব্যাটার কোহলির উপর চার কমাতেই অধিনায়কত্ব ছাড়ার এই সিদ্ধান্ত বিরাট নিয়েছেন বলে বিশেষজ্ঞদের মত।

বন্ধ করুন