ঋতু নন্দার স্মরণসভায় বক্তব্য রাখছেন অমিতাভ বচ্চন
ঋতু নন্দার স্মরণসভায় বক্তব্য রাখছেন অমিতাভ বচ্চন

ঋতু নন্দার স্মরণসভা:বেয়ানের স্মৃতিচারণায় আবেগবিহ্বল বিগ বি,কাঁদলেন শ্বেতা-জয়া

  • মুম্বইয়ে ঋতু নন্দার স্মরণসভায় সামিল হলেন বচ্চন ও কাপুর পরিবারের সদস্যরা।
  • বেয়ানকে স্মরণ করে আবেগবিহ্বল অমিতাভ বচ্চন।

ঋতু নন্দার মৃত্যুর শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি কাপুর ও বচ্চন পরিবার। গত মঙ্গলবার ৭১ বছর বয়সে প্রয়াত হয়েছেন রাজ কাপুরের বড় মেয়ে তথা অমিতাভ বচ্চন কন্যা শ্বেতা নন্দার শাশুড়ি ঋতু নন্দা। মুম্বইয়ে ঋতু নন্দার স্মরণসভায় তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানালেন বিগ বি। সোমবার সামনে এসেছে সেই ভিডিও। যেখানে স্মৃতির সরণি বেয়ে বেয়ানকে স্মরণ করেছেন অমিতাভ। স্মরণসভায় সামিল হয়েছিলেন জয়া বচ্চন, অভিষেক বচ্চন, শ্বেতা বচ্চন নন্দা এবং কাপুর পরিবারের সদস্যরা। দিদিকে শ্রদ্ধার্ঘ্য জানাতে পৌঁছেছিলেন ঋষি কাপুর,রণধীর কাপুর,রাজীব কাপুররা। দেখা মিলল শ্বেতা এবং নিখিল নন্দার দুই সন্তান নভ্যা এবং অগস্ত্যর।



এদিন সকলের চোখের কোণই ছিল ভেজা। ঋতু নন্দার স্মরণসভায় কার্যত কান্নায় ভেঙে পড়েন জয়া বচ্চন ও শ্বেতা নন্দা। এদিন রাজ কাপুরের ছবির গানে গানে ঋতু নন্দাকে মনে করল তাঁর প্রিয়জনেরা। ‘যিনা ইঁহান মরনা ইঁয়ান; গানের মধ্যে দিয়ে শেষ হল অনুষ্ঠান।


ঋতু নন্দার মৃত্যুর দিনই তাঁকে স্মরণ করে একটি দীর্ঘ ব্লগ লেখেন অমিতাভ। বিগ বি লেখেন, 'কেমনভাবে একসঙ্গে কাটানো মুহুর্তগুলো চিরতরে হারিয়ে গেল। 'ধীরস্থির কথোপকথন, স্মৃতিচারণা, একসঙ্গে বসে সময় কাটানো, বছরের পর বছর লড়াই আর জীবনযুদ্ধের গল্প। একটা ফাঁকা জায়গা পড়ে থাকল.. একটা শূন্যতা..খালি খালি ভাব.. একটা উপস্থিতি যা গোটা বাড়িকে আলোয় ভরিয়ে তুলত.. সেটাই হারিয়ে গেল, চলে গেল'।

ঋতু নন্দার ব্যক্তিত্বের কথা বলতে গিয়ে অমিতাভ লেখেন, ‘সেই প্রিয় চেয়ারটা ফাঁকা..পছন্দের সেই কোণাটা..সবার জন্য সেই নিঃস্বার্থ ভাবনা-চিন্তা..হঠাত্ তাঁর আর কোনও অস্তিত্ব রইল না’!

বিগ বি জানান, ঋতু নন্দা তাঁর চোখে ‘একজন একজন আদর্শ মেয়ে, আদর্শ বোন, আদর্শ স্ত্রী, আদর্শ মা, আদর্শ শাশুড়ি সর্বোপরি একজন আদর্শ বন্ধু.. আমাদের ছেড়ে চলে গেল। এমন একটা দূরত্বে পাড়ি দিল সেই দূরত্ব আমরা পার করতে পারব না.. অনন্ত এখন’!



বন্ধ করুন