বাংলা নিউজ > বায়োস্কোপ > রণিত রায়ের মাস্ক ভিডিয়োই এখন হাতিয়ার কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদী মার্কিনীদের

রণিত রায়ের মাস্ক ভিডিয়োই এখন হাতিয়ার কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদী মার্কিনীদের

ট্রাম্প সরকারের বিরুদ্ধে ক্রমেই বাড়ছে বিক্ষোভ,জ্বলছে আমেরিকা 

ট্রাম্প সরকার বিরোধী আন্দোলনে প্রতিবাদীদের পরিচয় গোপনের হাতিয়ার হয়ে উঠেছে রণিত রায়ের এই ভিডিয়ো। 

করোনা সংকটের মধ্যে মাস্ক জোগাড়ে ভারতবাসীকে এক অব্যর্থ দাওয়াই বাতলে দিয়েছিলেন অভিনেতা রণিত রায়। পুরোনো টি-শার্ট দিয়ে চটজলদি কীভাবে মাস্ক বানাতে হয় সেই উপায় হাতেকলমে দেখিয়ে দিয়েছিলেন অভিনেতা। দেশে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে রণিতের এই ভিডিয়ো।কিন্তু এবার একদম ভিন্ন কারণে চর্চার কেন্দ্রবিন্দুতে রণিত রায়ের সেই মাস্ক তৈরির ভিডিয়ো। মার্কিন মুলুকে হচইচ ফেলে দিয়েছে এই ভিডিয়ো। পুলিশের অত্যাচারে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় গত এক সপ্তাহ ধরে উত্তাল আমেরিকা। আর সেই বিক্ষোভকারীদের একাংশ নিজেদের পরিচয় গোপন রাখতে অনুপ্রেরণা নিচ্ছেন এই ভিডিয়ো থেকে। সোশ্যাল মিডিয়ায় ব্যাপক হারে শেয়ার হচ্ছে এই ভিডিয়োটি।

এক জনৈক টুইটারে এই ভিডিয়ো আপলোড করে লেখেন, যদি আজ কেউ বিরোধ প্রদর্শনে যাও তাহলে এটা একদম সহজ উপায় মাস্ক তৈরির টি-শার্ট দিয়ে। নিজেদের শেডস(সানগ্লাস)নিতে ভুলো না কিন্তু’। নিমেষের মধ্যে আড়াই লক্ষ মানুষ লাইক দেন,দেখে ফেলেন প্রায় ৩২ লক্ষ বিশ্ববাসী। 

এরপর বেশ কিছু ভারতীয় জানায় উনি একজন ভারতীয় অভিনেতা এবং এই ভিডিয়োটি তিনি করোনা সচেতনতায় তৈরি করেছিলেন। যদিও তা জেনে সেই বিক্ষোভকারীদের বক্তব্য তাতে কিচ্ছু যায় আসে না। এই ভিডিয়োটি তাঁদের জন্য অত্যন্ত  উপযোগী ভিডিয়ো।

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে জ্বলছে ট্রাম্পের দেশ
কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে জ্বলছে ট্রাম্পের দেশ (AFP)

গত সোমবার মিনিয়াপোলিসে নাগাড়ে ৮ মিনিট হাঁটু দিয়ে গলা টিপে রেখে শ্বাসরোধ করে খুন করা হয় জর্জ ফ্লয়েডকে। সেই দিন থেকেই এই ঘটনার প্রতিবাদে ওই শহরে রাস্তায় নেমে প্রতিবাদ জানাচ্ছেন মার্কিনীরা।‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’- ডোনাল্ট ট্রাম্পের কাছে এই বার্তা পৌঁছে দিতে চান সকলেই। ধীরে ধীরে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রের অনান্য শহরেও। এমনকি হোয়াইট হাউসের বাইরেও চলছে বিক্ষোভ প্রদর্শন। বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়ছে অনান্য দেশেও। 

ইংল্যান্ডে মার্কিন দূতাবাসের সামনে আটক এক বিক্ষোভকারী
ইংল্যান্ডে মার্কিন দূতাবাসের সামনে আটক এক বিক্ষোভকারী (AP)

বিক্ষোভকারীদের গুলি করে হত্যার হুমকি দিলে বুদ্ধিজীবীরাও গর্জে উঠেন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। পপতারকা টেইলর সুইফট লিখেছেন, ‘আপনি নিজের শাসনকালে শুধুমাত্র শ্বেতাঙ্গ আধিপত্যবাদ ও বর্ণবিদ্বেষের আগুন ধরিয়েছেন, হিংসাত্মক এই হুমকি দেওয়ার আগে আপনার এতকটুও বিবেকে বাধলো না? লুটপাট শুরু হলেই গুলি শুরু হবে? আমরা নভেম্বরেই আপনাকেই ভোট আউট করব’।

প্রসঙ্গত রণিত রায় গত ২০শে এপ্রিল এই ভিডিয়ো টুইটারে শেয়ার করে লিখেছিলেন ' মাস্ক নেই, টেনশন নেবেন না! খুব সোজা'। 

৪৫ সেকেন্ডের এই ভিডিয়ো রণিতের টুইটারে দেওয়ালে প্রায় কুড়ি লক্ষ মানুষ দেখে ফেলেছেন। সেই প্রসঙ্গে অভিনেতা বলেন,'আমার প্রথম টুইট যা ১০ লক্ষ ভিউ সংখ্যা পার করেছে। অভাবনীয়, কিন্তু আমি খুশি যে এটা মানুষের কাজে লাগার জিনিস..'।

বায়োস্কোপ খবর

Latest News

সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন ৩ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় বিমান!লন্ডন-সিঙ্গাপুর প্লেনের ভিতরে কী ঘটছিল? বহু প্রতীক্ষিত ‘ওয়েলকাম-৩’ থেকে সরলেন সঞ্জয়! কিন্তু কেন?

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.