বাংলা নিউজ > বায়োস্কোপ > Aratrika Sinha-Saregamapa: সারেগামাপা-র মঞ্চে সাড়া ফেলল ‘কমরেড’ আরাত্রিকার গণসংগীত! গর্বে বুক ফুলল বাঁকুড়ার

Aratrika Sinha-Saregamapa: সারেগামাপা-র মঞ্চে সাড়া ফেলল ‘কমরেড’ আরাত্রিকার গণসংগীত! গর্বে বুক ফুলল বাঁকুড়ার

সারেগামাপা-র মঞ্চে সাড়া ফেলল ‘কমরেড’ আরাত্রিকার গণসংগীত! গর্বিত বাঁকুড়াবাসী

Aratrika Sinha-Saregamapa: জীবনের গান গায় বাঁকুড়ার মেয়ে আরাত্রিকা। বামপন্থার আদর্শে বড় হওয়া এই মেয়ের গণসঙ্গীত সাড়া ফেলল জি বাংলার মঞ্চে।

‘আমি মানুষের গান গাই, আমি পথে ঘাটে, মিটিং-মিছিলে গান গাই…'। লোকসভা ভোটে বামশূন্য, তবুও নতুন ভোরের স্বপ্ন দেখা 'কমরেড' আরাত্রিকা সিনহা এবার গণসঙ্গীতের পসার সাজিয়ে হাজির সারেগামাপা-র মঞ্চে। তাঁর দৃঢ় কন্ঠে মজে কৌশিকি চক্রবর্তী, জাভেদ আলিরা। আরও পড়ুন-‘মাহোল আবার কী? বাংলা ভাষার সর্বনাশ করবেন না’, অভিযোগে বিদ্ধ সারেগামাপা-র বিচারক, কী জবাব অন্তরার?

গ্র্য়ান্ড অডিশনের পর সারেগামাপা-র মেগা অডিশনেও সারা ফেলল আরাত্রিকার গান। প্রথমদিন ‘কারার ওই লৌহ কপাট’ গেয়ে হইচই ফেলেছিল সে। এবার তাঁর গলায় শোনা গেল, ‘পথে এবার নামো সাথী পথেই হবে পথ চেনা…’। সলিল চৌধুরীর কথা ও সুরে সাজানো এই গণসঙ্গীত প্রাণ পেল আরাত্রিকার কন্ঠে।

আরাত্রিকা দাদুর স্বপ্নপূরণে হাজির হয়েছে সারেগামাপা-র মঞ্চে। এতদিন বাম দলের নানান অনুষ্ঠানে, পথসভায়, সভামঞ্চে গান গেয়েছে সে। ছোট থেকে রাজনৈতিক আবহে বড় হয়েছে আরাত্রিকা। তাঁর গানে মুগ্ধ নেটপাড়া। একজন লেখেন, ‘অনেকদিন পর গণসংগীত শুনে মনটা ভীষণ ভরে গেল। খুব সুন্দর গেয়েছো দিদিভাই। এগিয়ে যাও আমরা তোমার সঙ্গে আছি তুমি জয়ী হয়ে এসো। আরো অনেক অনেক গণসংগীত গাও। আমাদের মন প্রাণ ভরে যাক’।

আরেকজন লেখেন, ‘কি বলবো ? ভাষা খুঁজে পাচ্ছি না। শুধু ওকে লাল সেলাম জানালাম’।

 

আরাত্রিকার গান শুনে সঙ্গে সঙ্গে সবুজ সংকেত দেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। ধীরে ধীরে অপর বিচারকরাও আরাত্রিকাকে সারেগামাপা-র মঞ্চে আসার জন্য গ্রিন সিগন্যাল দিয়ে দেন। সোশ্যাল মিডিয়ায় এক জনৈক আরাত্রিকার পারফরম্যান্সের ভিডিয়ো শেয়ার করে লেখেন, ‘গণসংগীতের কথা শুনলেই যারা নাক তোলেন, তাদের নাক কেটে দেওয়ার জন্য এই পারফর্ম করাটাই যথেষ্ট.....’।

বাঁকুড়ার ভাদুলের মেয়ে আরাত্রিকা। তাঁর গান শুনে ইমন বলে ওঠেন, ‘আমার সব থেকে বেশি আনন্দ হচ্ছে। আমি মন থেকে চাইছিলাম ও যেই সাবজেক্টটা পারফর্ম করে সেই সাবজেক্টটা মঞ্চে থাকুক, এটা আমাদের সবার জন্য অত্যন্ত জরুরি’। 

সারেগামাপা-র মূল পর্বে পৌঁছে উচ্ছ্বসিত আরাত্রিকা। এখন প্রশ্ন হল কার টিমে গেল সে? জানিয়ে রাখি, আরাত্রিকাকে দলে নিতে চেয়েছিল জোজো এবং জাভেদ আলির টিম এবং ইমন ও রাঘবের টিম। শেষ পর্যন্ত জাভেদ আলি এবং জোজোর টিমে যাওয়ার সিদ্ধান্ত নেয় আরাত্রিকা। জীবনের গান গাওয়া আরাত্রিকা এই সিজনে কতটা সাড়া ফেলবে? সেই প্রশ্নের জবাব মিলবে সারেগামাপা-র আগামী পর্বগুলিতে। 

 

বায়োস্কোপ খবর

Latest News

India Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.