বাংলা নিউজ > বায়োস্কোপ > সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী, সব সিনেমা সংরক্ষণ করার কথা জানালেন কেন্দ্রীয় সচিব
সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী
সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী

সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী, সব সিনেমা সংরক্ষণ করার কথা জানালেন কেন্দ্রীয় সচিব

  • সত্যজিৎ রায়ের তৈরি সব সিনেমা সংরক্ষণ করা হবে, অস্কারজয়ী চিত্র পরিচালকের জন্মবার্ষিকীতে এ কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র।

২ মে, সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী। বাংলা সিনেমা যাঁর হাত ধরে এখনও পর্যন্ত এগিয়ে চলেছে। সত্যজিৎ রায়ের তৈরি সব সিনেমা সংরক্ষণ করা হবে, অস্কারজয়ী চিত্র পরিচালকের জন্মবার্ষিকীতে এ কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র।

কিংবদন্তি চিত্র পরিচালকের জন্ম শতবর্ষ উপলক্ষে সোমবার কলকাতার ‘সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে’(এসআরএফটিআই) এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এসআরএফটিআইয়ের সমাবর্তন অনুষ্ঠানও ছিল এ দিন। এছাড়া উদ্বোধন হয়েছে আর্ট গ্যালারির। সত্যজিত রায়ের ছবির বিভিন্ন দিক তুলে ধরেন কেন্দ্রীয় সচিব সহ উপস্থিত বিশিষ্টরা। এই বিশেষ দিনে অস্কারজয়ী চিত্র পরিচালকের একটি মূর্তিও উন্মোচন করেন কেন্দ্রীয় সচিব। এটি ব্রোঞ্জের মূর্তি। আরও পড়ুন: সত্যজিৎ স্মরণে কমলেশ্বর বললেন 'হাম দেখেঙ্গে', কুর্নিশ দর্শকদের

চলতি মাসে রয়েছে কান চলচ্চিত্র উৎসব। সেখানে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ ছবিটি প্রদর্শিত হবে। এসআরএফটিআইয়ের সমাবর্তন অনুষ্ঠানে স্বল্প দৈর্ঘ্যের ছবির প্রতিযোগিতায় জয়ীদের পুরস্কৃত করা হয়েছে। এই বিশেষ দিনে অনুষ্ঠানে হাজির ছিলেন অস্কারজয়ী রেসুল পুকুট্টি।

বন্ধ করুন