বাংলা নিউজ > বায়োস্কোপ > Satyajit Ray's Pather Panchali: সর্বকালীন সেরা ১০০ ছবির তালিকায় সত্যজিত রায়ের ‘পথের পাঁচালী’, রয়েছে আর কী কী ছবি

Satyajit Ray's Pather Panchali: সর্বকালীন সেরা ১০০ ছবির তালিকায় সত্যজিত রায়ের ‘পথের পাঁচালী’, রয়েছে আর কী কী ছবি

সর্বকালীন সেরা ১০০এ সত্যজিতের ‘পথের পাঁচালী’

Satyajit Ray's Pather Panchali: সর্বকালের সেরা ১০০টি ছবির তালিকা প্রকাশ। একমাত্র ভারতীয় ছবি হিসেবে জায়গা করে নিল পথের পাঁচালী। প্রথম স্থানে রয়েছে কোন ছবি জানেন?

সাইট অ্যান্ড সাউন্ড সর্বকালের সেরা 100টি ছবির তালিকা প্রকাশ্যে আনল। এই ব্রিটিশ ম্যাগাজিন প্রকাশিত সেরা ১০০ ছবির তালিকায় প্রথম স্থানে জায়গা করে নিয়েছে বেলজিয়ান পরিচালক চাঁতাল অ্যাকারম্যানের ছবি ‘জিন ডিয়েলম্যান, ২৩ কুয়াই ডু কমার্স, ১০৮০ ব্রুক্সেলস’। এই ছবিটি ১৯৭৫ সালে মুক্তি পেয়েছিল। এই তালিকায় একমাত্র ভারতীয় ছবি হিসেবে নাম রয়েছে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’।

১৯৫২ সাল থেকে আজ পর্যন্ত প্রতি দশ বছরে একবার করে ব্রিটিশ পত্রিকা ‘সাইট অ্যান্ড সাউন্ড’ এই তালিকা প্রকাশ করে। এবারের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে ১৬৩৯ জনের ভোট নেওয়া হয়েছে। এই ১৬৩৯ জনের মধ্যে সিনেমার সমালোচক থেকে প্রোগ্রামার, কিউরেটর, অ্যাকাডেমিক্স, ইত্যাদি থেকে বিভিন্ন মানুষ ছিলেন যাঁরা তাঁদের প্রচণ্ড অনুযায়ী সেরা ১০টি ছবির নাম লিখে ভোট দিয়েছিলেন। তার ভিত্তিতেই প্রতিবারের মতো এবারও তালিকা প্রকাশ করা হল। এই তালিকা প্রকাশ ১৯৫২ সালে প্রথমবার করা হয়েছিল। সেবার ১০০টি ছবির মধ্যে প্রথম স্থান অর্জন করেছিল ভিত্তোরিও দে সিকার ‘বাইসাইকেল থিভস’। এরপর ১৯৬২ থেকে ২০০২ সাল পর্যন্ত এক টানা অরসন ওয়েলের ছবি ‘সিটিজেন কেন’ প্রথম স্থানে ছিল। ২০২২ সালের আগে শেষবার ২০১২ সালে এই তালিকা প্রকাশ করা হয়। তখন সিটিজেন কেনকে সরিয়ে প্রথম স্থানে উঠে আসে আলফ্রেড হিচককের ছবি ‘ভার্টিগো’।

সত্যজিৎ রায় পরিচালিত ‘অপুর ট্রিলজি’র প্রথম ভাগ ছিল ‘পথের পাঁচালী’। এই ছবিটি ১৯৫৫ সালে মুক্তি পেয়েছিল। ২০২২ সালে যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে এই ছবি ৩৫ নম্বরে জায়গা করে নিয়েছে। এটা একমাত্র ভারতীয় ছবি যা এই তালিকায় রয়েছে। এই পত্রিকা তরফে জানানো হয়েছে 'পথের পাঁচালী ছবিতে একটি মানবিক দিক পাওয়া গিয়েছে যেখানে কলকাতা কেন্দ্রিক ভারতীয় আর্ট ফিল্মের সুস্পষ্ট ছাপ ফুটে উঠেছে। আর এটা বলিউডের কমার্শিয়াল প্রোডাক্টের তুলনায় একদমই আলাদা।' একই সঙ্গে বলা হয়েছে এই ছবির অবিস্মরণীয় দৃশ্য হচ্ছে ধানক্ষেতের মধ্যে দিয়ে যখন অপু দুর্গা ট্রেন দেখতে ছুটছে।

সাইট অ্যান্ড সাউন্ডের ৭০ বছরের ইতিহাসে এই প্রথমবার কোনও মহিলা পরিচালকের ছবি প্রথম স্থান অধিকার করল। এবারের তালিকায় বেশ কিছু নতুন ছবিও জায়গা করে নিয়েছে যার মধ্যে ২০১৯ সালে মুক্তি প্রাপ্ত দুটি ছবি, ‘লেডি অন ফায়ার’, ‘প্যারাসাইট’ আছে, সঙ্গে আছে ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘মুনলাইট’, ইত্যাদি।

এবারের সেরা ১০-এ যে ছবিগুলো আছে সেগুলো হল:

১. জিন ডিয়েলম্যান, ২৩ কুয়াই ডু কমার্স, ১০৮০ ব্রুক্সেলস

২. ভার্টিগো

৩. সিটিজেন কেন

৪. টোকিও স্টোরি

৫. ইন দ্য মুড ফর লাভ

৬. ২০০১: এ স্পেস ওডিসি

৭. ব্যু ট্রাভেইল

৮. মুলহোল্যান্ড ড্রাইভ

৯. ম্যান উইথ আ মুভি ক্যামেরা

১০. সিংগিং ইন দ্য রেন

বায়োস্কোপ খবর

Latest News

প্যারিস অলিম্পিক্সে ক্লে কোর্টের মহারাজ-যুবরাজ একই ফ্রেমে, খেলবেন জুটি বেঁধে ‘সন্দেশখালির কালি মুছতে….’ ছবি পোস্ট করে তৃণমূলকে পালটা আক্রমণ মালব্যর অতিভারী বৃষ্টিতে ভেসে গেল তিস্তা বাজার, ফুঁসে ওঠা নদীর রণমূর্তিতে বন্ধ রাস্তা পুজোর ছুটিতে ঘুরতে যাবেন? টিকিট কাটার ক্ষেত্রে মিলবে বড় সুবিধা, ঘোষণা রেলের কোন ক্লাবের হয়ে অবসর নেবেন লিওনেল মেসি? জানিয়ে দিলেন তিনি, মন খারাপ সমর্থকদের অতিরিক্ত মদ্যপানের পর তৃণমূল নেতার মৃত্যু, পরিবারের দাবি পাওনা বিবাদের জেরে খুন ভোট মিটতেই খরচের খোঁজখবর করতে রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের লেপটে নিলেন বুকের সঙ্গে! হার্দিক আমেরিকায়, কোন পুরুষকে জড়িয়ে নজর কাড়লেন নাতাশা ২১ জুন পর্যন্ত মোতায়েন থাকবে বাহিনী, ভোট পরবর্তী হিংসায় নির্দেশ হাইকোর্টের

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.