ছবির সেটে সত্যজিত রায়ের সঙ্গে নিমাই ঘোষ (ছবি-সংগৃহীত)
ছবির সেটে সত্যজিত রায়ের সঙ্গে নিমাই ঘোষ (ছবি-সংগৃহীত)

প্রয়াত সত্যজিৎ রায়ের চিত্রগ্রাহক 'পদ্মশ্রী' নিমাই ঘোষ

  • চলে গেলেন সত্যজিৎ রায়ের অফিসিয়্যাল ফটোগ্রাফার নিমাই ঘোষ। ১৯৬৯ গুপি গায়েন বাঘা বায়েন দিয়ে শুরু, এরপর দীর্ঘ ৩৩ বছর বিশ্ববরণ্য পরিচালকের প্রত্যেক ছবির স্থির চিত্রগ্রাহক হিসাবে কাজ করেছেন তিনি।

দিনকয়েক আগে তাঁর মৃত্যুর ভুয়ো খবর রটে ছিল। তবে বুধবার চলে গেলেন সত্যজিত্ রায়ের অফিসিয়্যাল চিত্রগ্রাহক নিমাই ঘোষ। এদিন নিজ বাসভবনেই সকাল ১০.১০ নাগাদ মৃত্যু হয় এই বিখ্যাত ফটোগ্রাফারের। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন নিমাই ঘোষ। এদিন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল তাঁর, বয়স হয়েছিল ৮৬ বছর। রেখে গেলেন এক ছেলে ও মেয়েকে। ছেলে বাইরে থাকেন, লকডাউনের পরিস্থিতিতে ফিরতে পারবেন না। নিমাই ঘোষের পরিবার সূত্রে খবর লকডাউনের পরিস্থিতিতে শেষকৃত্যের বিষয়ে সাহায্যের জন্য কলকাতা পুলিশের তরফে যোগাযোগ করা হয়েছিল তাঁদের সঙ্গে। এদিন দুপুরে কেওড়াতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে নিমাই ঘোষের।

১৯৬৯-সালে গুপি গায়েন বাঘা বায়েনের সেটে সত্যজিত রায়ের সঙ্গে নিমাই ঘোষের পরিচয় করিয়ে দেন রবি ঘোষ, সেই শুরু-এরপর আজীবন সত্যজিত্ রায়ের অফিসিয়্যাল ফটোগ্রাফার ছিলেন নিমাইবাবু। যদিও ফটোগ্রাফার হওয়ার ইচ্ছা ছিল না তাঁর, ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাত্কারে নিমাই ঘোষ জানিয়েছিলেন, উনিই (সত্যজিত রায়) তো আমার জীবনটা শেষ করে দিলেন। আমার ফটোগ্রাফার হওয়ার ইচ্ছাই ছিল না, ‘গুপি গাইন বাঘা বাইন’ ছবির সেটে প্রথম ছবি তুলি। সেটা দেখে তিনি বলেছিলেন, 'তুমি তো আমার অ্যাঙ্গেল মেরে দিয়েছ'। অবশেষে ‘সিকিম’ ডকুমেন্টারির পর সিদ্ধান্ত বদলে দিই'।


সত্যজিত রায়ের জন অরন্য ছবির সেটে নিমাই ঘোষের তোলা ছবি (সংগৃহীত)
সত্যজিত রায়ের জন অরন্য ছবির সেটে নিমাই ঘোষের তোলা ছবি (সংগৃহীত)


তিনিই এই পৃথিবীর একমাত্র ব্যক্তি ছিলেন যাঁর কালেকশনে ছিল সত্যজিত্ রায়ের ছবির এক লক্ষেরও বেশি স্থিরচিত্র। যদিও সরকারের তরফে সেইসব সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়নি বলে আজীবন আপেক্ষ থেকে গিয়েছে তাঁর। সত্যজিত্ রায় ছাড়াও ঋত্বিক ঘটক ও মৃণাল সেনের চিত্রগ্রাহক হিসাবেও কাজ করেছেন তিনি। আলোকচিত্রী হিসাবে তাঁর অবদানের জন্য ২০১০ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে।

নিমাই ঘোষের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আনুষ্ঠানিক বিবৃতিতে মুখ্যমন্ত্রী জানান,'বিশিষ্ট আলোকচিত্রী নিমাই ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। আজ ৮৬ বছর বয়সে কলকাতায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দু দশকের বেশি সময় ধরে তিনি বিশ্ববরেণ্য চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের বিভিন্ন চলচ্চিত্রে আলোকচিত্রী হিসাবে অসামান্য কাজের নজির রেখেছেন। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ Manik Da: Memoirs of Satyajit Ray. পদ্মশ্রী সহ বহু সম্মানে ভূষিত নিমাই ঘোষের প্রয়াণে ফটোগ্রাফি জগতের এক অপূরণীয় ক্ষতি হল।আমি নিমাই ঘোষের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি ।'



বন্ধ করুন