বাংলা নিউজ > বায়োস্কোপ > গুটখা-পানমশলার প্রচারের কারণে আইনি জালে শাহরুখ-অজয়-অমিতাভ-রণবীর!
আমজনতাও বারবার সমালোচমনা করে এসেছেন এসব বিজ্ঞাপনের। 

গুটখা-পানমশলার প্রচারের কারণে আইনি জালে শাহরুখ-অজয়-অমিতাভ-রণবীর!

  • বলিউডের তিন চার তারকা অমিতাভ বচ্চন, অজয় দেবগন, শাহরুখ খান ও রণবীর সিং-এর নামে উঠল ‘গুটখা ও তামাক সেবনকে উৎসাহ’ দেওয়ার অভিযোগ।

অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান আর অজয় দেবগনের উপরে উঠল গুটখা ও তামাক ব্যবহার প্রচারের অভিযোগ ফের একবার। বিহারের এক আদালতে পিটিশন দাখিল করা হয়। তামাক ব্র্যান্ড বিমলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ছিলেন অজয় বেশ কিছু বছর। গত বছর তাতে যোগ দেন শাহরুখ। কমলা পসন্দের সঙ্গে জুড়েছিলেন অমিতাভ, যদিও পরে তা বিচ্ছিন্ন করে দেন। রণবীর সিংও ওই ব্র্যান্ডের হয়ে বিজ্ঞাপন করেছেন। 

সমাজকর্মী তামান্না হাসমি বিহারের মুজফ্ফরপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে ওই পিটিশন দাখিল করেছেন। তাঁর দাবি এই সমস্ত অভিনেতারা সাধারণ মানুষকে বেশি করে উৎসাহ দেয় বিজ্ঞাপনে দেখানো এইসব জিনিস খাওয়ার ব্যাপারে। 

তামান্না ব্যবহার করেছেন অভিনেতা রণবীর সিং-এর নাম যিনি কিনা নিজের তারকা তকমার ‘ভুল ব্যবহার করছেন’ গুটখা আর পান মশলার বিজ্ঞাপনে কাজ করে। ওই পিটিশনে এই সমস্ত তারকার নামে আইপিসি-র ৩১১ (ঠগবাজের শাস্তি), ৪২০ (প্রতারণা) এবং ৪৬৭ ও ৪৬৮ (জালিয়াতি) ধারায় এফআইআর করার আবেদনও জমা পড়েছে। 

গত মাসেই গুটখা-বিতর্কে নাম জড়ায় অক্ষয় কুমারের। বিমলের বিজ্ঞাপনে অক্ষয়কে দেখার পর শুরু হয় ট্রোলিং। পরে সেই বিজ্ঞাপনের প্রচার থেকে নিজেকে সরিয়ে ফেলেন অভিনেতা। এতেই দেখা মেলে শাহরুখ আর অজয়ের।

গত বছর অক্টোবরে একইভাবে গুটখা কমলা পসন্দ-এর বিজ্ঞাপনে কাজ করার পর সমালোচনা শুরু হলে পিছু হটে আসেন অমিতাভ। তিনি অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করে জানান, সাইন করার আগে তিনি জানতেন না এটা সারোগেট বিজ্ঞাপনের অন্তর্গত। সঙ্গে জানানো হয় অমিতাভ ওই কোম্পানিকে নিজের টারমিনেশন লেটার পাঠিয়েছেন ও কনট্র্যাক্টের টাকাও ফেরত দিয়ে দিয়েছেন। তারপর নভেম্বরে কমলা পসন্দকে আইনি নোটিশ পাঠান অমিতাভ যে তিনি কনট্যাক্ট শেষ করার পরেও ওই সংস্থা তাঁর বিজ্ঞাপন প্রচার করছে। 

 

বন্ধ করুন