বাংলা নিউজ > বায়োস্কোপ > মা-কে 'তুই' বলে ডাকব না! আদিত্য চোপড়ার সঙ্গে বিরাট ঝামেলায় জড়িয়েছিলেন শাহরুখ
'জব তক হ্যায় জান' ছবির একটি দৃশ্যে শাহরুখ। (ছবি সৌজন্যে -ফেসবুক)
'জব তক হ্যায় জান' ছবির একটি দৃশ্যে শাহরুখ। (ছবি সৌজন্যে -ফেসবুক)

মা-কে 'তুই' বলে ডাকব না! আদিত্য চোপড়ার সঙ্গে বিরাট ঝামেলায় জড়িয়েছিলেন শাহরুখ

  • পর্দায় মা-কে 'তুই' বলে ডাকতে নারাজ ছিলেন শাহরুখ খান। যার জেরে প্রিয় পরিচালক আদিত্য চোপড়ার সঙ্গে একবার বড়সড় ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন তিনি!

এক সাক্ষাৎকারে শাহরুখ খান একবার জানিয়েছিলেন তিনি বেশ কিছু তথাকথিত সুপারহিট ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। কারণ? ওইসব ছবির চিত্রনাট্যে নারী চরিত্রদের যথেষ্ট সম্মান দেওয়া হয়নি বলেই তাঁর বিশ্বাস ছিল। এই কথাপ্রসঙ্গেই 'বাদশা' আরও জানিয়েছিলেন তাঁর প্রিয় পরিচালক আদিত্য চোপড়ার সঙ্গে একবার কীভাবে বড়সড় ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন তিনি, স্রেফ ছবির একটি সিকোয়েন্সে তাঁর মা-কে 'তুই' বলে সম্বোধন করবেন না বলে!

ওই সাক্ষাৎকারে 'কিং খান' আরও বলেছিলেন যে পর্দায় নিজের সহ অভিনেত্রীদের সঙ্গে বিশন 'কমফর্টেবল' থাকেন তিনি। ছবির সিকোয়েন্স যেরকমই হোক না কেন। কিন্তু আমার বড় হয়ে ওঠা এমন পরিবারে যেখানে আমাকে সেখান ছোট থেকে শিখে এসেছি যেকোনও পরিস্থিতিতে মেয়েদের জন্য নিজের হাতে দরজা খুলে দেওয়া উচিত, নিজের বসার জায়গাটা তাঁর জন্য ছেড়ে দেওয়া...এইসব। এর অর্থ একেবারেই এরকম নয় যে কোনও নারী নিজের খেয়াল রাখতে পারেন না। শুধু বোঝাতে চাইছি, একজন পুরুষ যে নারীর প্রতি কতটা যত্নশীল তা এইসব ছোট্ট ছোট্ট শিষ্টাচারের মাধ্যমেই সে প্রকাশ করতে পারে'।

ঠিক এই জায়গা থেকেই একবার বড্ড বিপদে পড়েছিলেন শাহরুখ। তখন 'জব তক হ্যায় জান' এর শ্যুটিং চলছে।ছবিতে তারকার চরিত্রটি 'সমর আনন্দ' নামের একটি পাঞ্জাবি ছেলের ছিল। একটি সিকোয়েন্সে সে তাঁর মা-কে 'তুই' বলে ডেকে উঠবে। অবশ্যই তা ভালোবেসে। কিন্তু শাহরুখের যুক্তি ছিল অন-স্ক্রিনেও কোনওভাবেই সে তাঁর 'মা'-কে 'তুই' বলে ডাকবে না। এই বক্তব্য নিয়ে তাঁর প্রিয় পরিচালক আদিত্য চোপড়ার সঙ্গে একচোট ঝামেলাও হয়েছিল শাহরুখের। প্রসঙ্গত, 'ডিডিএলজে'-র নির্দেশক আদিত্য ' জব তক হ্যায় জান' এর অন্যতম চিত্রনাট্যকার ছিলেন। শেষমেশ বহু কষ্টে শাহরুখকে বুঝিয়ে রাজি করিয়েছিলেন তিনি। 'কিং খান'-এর কথায়, 'শেষমেশ আমাকে বাধ্য করিয়েছিল। কী বলব! জোর করে আমাকে দিয়ে ওই সংলাপ বলিয়ে ছেড়েছিল ওঁরা'।

বন্ধ করুন