বাংলা নিউজ > বায়োস্কোপ > First Film of Shah Rukh Khan: সমকামী চরিত্রে শাহরুখ! মনে পড়ে এমন ছবির কথা? নায়িকা ছিলেন বুকার-জয়ী লেখিকা

First Film of Shah Rukh Khan: সমকামী চরিত্রে শাহরুখ! মনে পড়ে এমন ছবির কথা? নায়িকা ছিলেন বুকার-জয়ী লেখিকা

শাহরুখের ‘প্রথম ছবি’।

Shah Rukh Khan's Birthday: সমকামী চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। জানিয়েছিলেন, এই চরিত্রে অভিনয় করার সময়ে চ্যালেঞ্জের কারণেই রীতিমতো ভয়ে ছিলেন তিনি। 

শাহরুখ খানের প্রথম সিনেমা কী? এই প্রশ্নের উত্তরে তাঁর সব ভক্তই বলবেন, ‘দিওয়ানা’। যাঁরা আরও একটু বেশি ভক্ত, মানে কিং খানের সম্পর্কে সব ধরনের তথ্য যাঁদের ঠোঁটের ডগায় থাকে, তাঁরা বলবেন, শাহরুখের প্রথম মুক্তি পাওয়া ছবি ‘দিওয়ানা’ হলেও, আসলে তিনি প্রথম যে ছবির জন্য সই করেন, সেটি হল ‘রাজু বন গ্যায়া জেন্টলম্যান’। নানা কারণে ছবির মুক্তিতে দেরি হয়েছিল। কিন্তু অনেকেই হয়তো জানেন না, এর বহু আগে ছোটপর্দার জন্য ছবিও করেছেন শাহরুখ খান। সেই হিসাবে শাহরুখের প্রথম ছবি একেবারেই ‘দিওয়ানা’ বা ‘রাজু বন গ্যায়া জেন্টলম্যান নয়’। তাহলে কী?

এই ছবিটি দূরদর্শনের জন্য বানানো। ইংরেজি ভাষায় তৈরি এই ছবির নাম ছিল ‘ইন হুইচ অ্যানি গিভস এই দোজ ওয়ানস’। ১৯৮৯ সালে ছবিটি দূরদর্শনের জন্য বানানো হয়। ছবির প্রেক্ষাপট ছিল সত্তরের দশকের এক আর্কিটেকচার কলেজ। এবং ছবির নায়ক সেই কলেজের এক ছাত্র। ছাত্রটি তার শেষ বছর কাটাচ্ছে এই কলেজে। এবং সেখানেই তার সঙ্গে নানা ঘটনা ঘটছে। এই ভূমিকায় অভিনয় করেছিলেনঅর্জুন রায়না। ছবির নায়িকার ভূমিকায় ছিলেন বুকার-জয়ী লেখিকা অরুন্ধতী রায়। তখন অরুন্ধতীও লেখালিখির পাশাপাশি চুটিয়ে অভিনয় করতেন। সেই সূত্রেই এই ছবির নায়িকার ভূমিকায় ছিলেন তিনি।

এই ছবিতেই শাহরুখ অভিনয় করেন এক সমকামী চরিত্রে। তাঁকে দেখা গিয়েছিল, ওই কলেজের এক সিনিয়রের ভূমিকায়। পরবর্তী কালে এই ছবি সম্পর্কে বলতে গিয়ে শাহরুখ বলেন, তিনি রীতিমতো আতঙ্কে ছিলেন। কারণ ছবিতে তাঁকে যে ধরনের ভাবভঙ্গী নিয়ে কথা বলার নির্দেশ দেওয়া হয়েছিল, তাঁর মনে হয়েছিল, সেটি বেশ চ্যালেঞ্জিং। কিন্তু তিনি কাজটি করে ফেলার পরে সকলেই তাঁর প্রশংসা করেন। যদিও এই ছবিতে তাঁকে যে খুব বেশি ক্ষণ দেখা গিয়েছে, তাও নয়। মেরেকেটে গোটা দুই দৃশ্যে তাঁকে দেখা যায়।

তবে তিনি একাই নন, এই ছবিতে ছিলেন পরবর্তী কালের আর এক নামজাদা অভিনেতাও। তিনি মনোজ বাজপেয়ী। ছবিটির নির্দেশনার দায়িত্বে ছিলেন প্রদীপ কৃষেণ। শাহরুখ সেই সময়ে দিল্লিতে বিভিন্ন থিয়েটার দলের হয়ে কাজ করেছিলেন। সেভাবেই তাঁ কাছে এই ছবির অফার আসে। তিনি নিয়েও নেন।

তবে এই ছবির আদি প্রিন্ট এখন আর পাওয়া যায় না। কিন্তু তা বলে কী ছবিটি দেখতে পাবেন না? না, তাও নয়। ছবিটি রয়েছে ইউটিউবে। এখানে রইল সেটি।

২০১৫ সালে ছবিটির কিছু অংশ সম্পাদনা করা হয়। তার পরে এটি ডিজিটালি বানানো হয়। সেটিই ইউটিউবে রাখা আছে। অনুরাগীরা ইচ্ছা হলে দেখে নিতে পারেন এখান থেকে।

বন্ধ করুন