বাংলা নিউজ > বায়োস্কোপ > জিরো'তে বামন চরিত্রে অভিনয় করে ভুল কাজ করেছেন শাহরুখ, বিস্ফোরক লিলিপুট
জিরো ছবি নিয়ে বিস্ফোরক মন্তব্য খর্বকায় অভিনেতা লিলিপুটের
জিরো ছবি নিয়ে বিস্ফোরক মন্তব্য খর্বকায় অভিনেতা লিলিপুটের

জিরো'তে বামন চরিত্রে অভিনয় করে ভুল কাজ করেছেন শাহরুখ, বিস্ফোরক লিলিপুট

  • ‘জিরো’ ছবিতে শাহরুখের বামন চরিত্রের অভিনয় একেবারেই মুগ্ধ করেনি তাঁকে, জানালেন লিলিপুট।

জিরো’ ছবিতে বামনের ভূমিকায় দেখা গিয়েছে অভিনেতা শাহরুখ খানকে। বক্স অফিসে সুপার ফ্লপ করে ছবি। ২০১৮-র ডিসেম্বরে মুক্তি পেয়েছিল সেই ছবি। এরপর দু-বছর অতিক্রান্ত, সদ্যই পাঠানের শ্যুটিং শুরু করেছেন শাহরুখ, তবে এখনও আনুষ্ঠানিকভাবে সেই ছবির ঘোষণা সারেননি বাদশা। জিরোর ব্যর্থতা যে শাহরুখকে অনেকখানি নাড়িয়ে দিয়েছে তা বলবার অপেক্ষা রাখে না। এবার শাহরুখের বামনের চরিত্রে অভিনয় নিয়ে মুখ খুললে প্রবীন অভিনেতা লিলিপুট।

প্রবীন অভিনেতা জানিয়েছেন, শাহরুখের ‘জিরো’ ছবিতে বামন চরিত্রের অভিনয় তাঁকে একদমই মুগ্ধ করেনি। ২০১৮ সালের ছবি ‘জিরো’ নাকি একজন বামন মানুষের মানসিক পরিস্থিকে একেবারেই তুলে ধরতে পারেনি, এমনকি ওই চরিত্রে অভিনয় করাই উচিত হয়নি শাহরুখের বলেন তিনি।

আনন্দ এল রায়ের ছবি জিরোতে বাবুয়া সিং-এর ভূমিকায় দেখা গিয়েছিল শাহরুখকে। ছবিতে স্পেশাল এফেক্টের মাধ্যমে শাহরুখকে খর্বাকার দেখানো হয়েছে। সেই বাবুয়া সিং প্রেমে পড়েন একজন সেরিব্রাল পালসির রোগী তথা বিজ্ঞানী। যে চরিত্রে অভিনয় করেছেন অনুষ্কা শর্মা। অন্যদিকে, ছবিতে তারকা অভিনেত্রীর চরিত্রে দেখা মিলেছিল ক্যাটরিনা কাইফের।

বলিউড হাঙ্গামাকে দেওয়া এক সাক্ষাৎকারে লিলিপুট জানিয়েছেন, দুটো কারণে জন্য তিনি মনে করেন শাহরুখের এই চরিত্রে অভিনয় করা উচিত হয়নি। ‘একজন বামন ব্যক্তি হিসেবে আলাদা করে অভিনয় করার কিছুই নেই। একজন অন্ধ বা মূক বা বধিরের চরিত্রে আলাদা করে অভিনয় করার অনেক জায়গা থাকে। কিন্তু খর্বকায় ব্যক্তির চরিত্র আলাদা করে অভিনয় করার কী রয়েছে? তাঁদের শুধুমাত্র উচ্চতা কম, স্বাভাবিক মানুষের মতোই তাঁরা হাঁটাচলা করেন, কথা বলেন। একজন খোঁড়া ব্যক্তির চরিত্রে অভিনয় করতে গেলেও সেখানে অভিনেতার কিছু চ্যালেঞ্জ থাকে। কিন্তু যে মানুষ স্বাভাবিকভাবেই হাঁটতে পারে এবং কথা বলতে পারেন তার চরিত্রে অভিনয় করার মধ্যে আলাদা কোনো কিছু নেই। তবে আপনি দর্শকদের কী করে বোঝাবেন আপনি বামন? এর ওপর আপনি যখন বিখ্যাত।’

ছবি সৌজন্যে জিরো
ছবি সৌজন্যে জিরো

অভিনেতা আরো জানিয়েছেন, একজন বামন ব্যক্তির সমাজে নানা রকম পরিস্থিতির সম্মুখীন হতে হয়। মানসিকভাবে নানা পরিস্থিতে তাঁদের নীচু করে দেখা হয়। কিন্তু ছবিতে সেই বিষয়গুলোর লেশ মাত্র দেখতে পাননি তিনি। শাহরুখের চরিত্রের তুলনায় অনুষ্কার চরিত্র অনেকের বেশি সহানুভূতিশীল বলে মনে হয়েছে লিটিপুটের। সে কথা বলতে পারে না, চলতে পারে না। এদিকে বাবুয়া (শাহরুখ) কথা বলতে পারে, চলতে,ফিরতে-লাফাতে পারে। এখানে ছবিতে ওঁর (শাহরুখ) সমস্যা কোথায়? ছবির চিত্রনাট্য অদ্ভুত। গুণী এবং সফল মানুষরা এই রকম ভুল কিভাবে করেন জানি না.... তারাও ভুল করেছেন। তবে শাহরুখ একজন খর্বাকায় ব্যক্তির চরিত্রে মানুষের মনে কোনও প্রভাব ফেলতে পারেনি, যতটা ওঁর রোম্যান্টিক ছবি করতে পেরেছে।

‘জিরো’ রিলিজের আগে অভিনেতা লিলিপুট এক সাক্ষাৎকারে আগেই জানিয়েছিলেন, শাহরুখের দেহের গঠন একজন খর্বাকায় ব্যক্তির মতো মোটেই লাগছে না। তাঁকে শুধুমাত্র সাধারণ মানুষের মতো দেখতে তবে বামন লাগছে। খর্বাকায় ব্যক্তিদের দেহের গঠন একটু আলাদা হয়। 

সম্প্রতি, লিলিপুটকে আমাজন প্রাইমের মির্জাপুর ২ ওয়েব সিরিজে অভিনয় করতে দেখা গিয়েছে। এর আগে প্রবীন অভিনেতা, একাধিক ছবি এবং টেলিভিশন শোতে অভিনয় করেছেন। 

বন্ধ করুন