বাংলা নিউজ > বায়োস্কোপ > ১৭য়ে পা ‘স্বদেশ’এর, কোন ধারাবাহিক থেকে অনুপ্রাণিত হয়েছিল শাহরুখের এই ক্লাসিক?

১৭য়ে পা ‘স্বদেশ’এর, কোন ধারাবাহিক থেকে অনুপ্রাণিত হয়েছিল শাহরুখের এই ক্লাসিক?

নব্বইয়ের দশকের 'লাভ স্টোরিজ' নামের অ্যান্থলজি সিরিজ থেকে নেওয়া হয়েছিল 'স্বদেশ' এর বহু সিকোয়েন্সও।

২০০৪ সালে ১৭ ডিসেম্বর মুক্তি পেয়েছিল শাহরুখ খান অভিনীত ছবি 'স্বদেশ'।এই ছবি স্রেফ বলিউডের 'কাল্ট ক্লাসিক' এর তকমা পেয়েই থেমে থাকেনি, জায়গা করে নিয়েছে ভারতীয় সিনেমার ইতিহাসে।

২০০৪ সালে ১৭ ডিসেম্বর মুক্তি পেয়েছিল শাহরুখ খান অভিনীত ছবি 'স্বদেশ'। আশুতোষ গোয়াড়িকর পরিচালিত সেই ছবি স্রেফ বলিউডের 'কাল্ট ক্লাসিক' এর তকমা পেয়েই থেমে থাকেনি, জায়গা করে নিয়েছে ভারতীয় সিনেমার ইতিহাসে। এমনকি ছবি সমালোচকদের মতে, শাহরুখের কেরিয়ারে এখনও পর্যন্ত সেরা পারফর্মেন্স দেখা গেছিল এই ছবিতে। তাঁর অভিনীত চরিত্র 'মোহন ভার্গব'কে অকুন্ঠ প্রশংসায় ভরিয়ে দিতে কার্পণ্য করেননি ছবি সমালোচকেরা। মুক্তির ১৭ বছর পরেও হিন্দি ছবিপ্রেমী দর্শকদের হৃদয় জুড়ে রয়েছে 'স্বদেশ'। তবে জানেন কি, কথা থেকে অনুপ্রেরণা পেয়ে এই ছবি তৈরি করেছিলেন আশুতোষ?

সেটা নব্বইয়ের দশক। ছোটপর্দার রমরমার যুগ। জি টিভির 'লাভ স্টোরিজ' নামের এক অ্যান্থলজি সিরিজের অন্যতম পর্বের নাম ছিল 'ওয়াপসি'। সেখানে প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন আশুতোষ গোয়াড়িকর স্বয়ং! সেই গল্প থেকেই অনুপ্রাণিত হয়ে লেখা হয়েছিল 'স্বদেশ' এর চিত্রনাট্য। 'ওয়াপসি'-তে মোহন ভার্গব -এর ভূমিকায় ছিলেন আশুতোষ, 'কাবেরী আম্মা'র ভূমিকায় দেখা গেছিল প্রয়াত অভিনেত্রী কিশোরী বাল্লাল-কে, যিনি 'স্বদেশ' এও এই সমনামী ভূমিকায় অভিনয় করেছিলেন। তবে 'গীতা' বদলে গেছিল। ছবিতে দেখা গেছিল নবাগতা অভিনেত্রী গায়ত্রী জোশি-কে।

'ওয়াপসি' এবং 'স্বদেশ' এর গল্পের মূল একই। তফাতের মধ্যে 'স্বদেশ' ছবিতে গ্রামবাসীর কুসংস্কারের বিরুদ্ধে আরও জোর গলায় প্রতিবাদে সোচ্চার হওয়ার পাশাপাশি তাঁদের সাহায্যে জলবিদ্যুৎ উৎপাদন করে গোটা গ্রামে বিদ্যুৎ-এর ব্যবস্থা করেছিল মোহন! আর ঠিক এখানেই দর্শকদের হৃদয়ে পাকাপাকিভাবে জায়গা করে নিয়েছিল মোহনরূপী শাহরুখ। 

তবে এও জানিয়ে রাখা ভালো 'ওয়াপসি' এবং 'স্বদেশ' এই দুই প্রজেক্ট-এর মূলে কিন্তু রয়েছে দুই বৈজ্ঞানিক অরবিন্দ পিলালামাররি এবং রবি কুচিমানচির দেশে ফিরে আসার ঘটনা। 'ঘরে ফিরে' মানুষদের সুবিধার্থে একটি পেডাল পাওয়ার জেনারেটর তৈরি করেছিলেন।

বায়োস্কোপ খবর

Latest News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের

Latest IPL News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.