বাংলা নিউজ > বায়োস্কোপ > দীর্ঘ দিনের আলাপ নাদিম-শ্রবণের সঙ্গে, শ্রবণের মৃত্যুতে শোক প্রকাশ কুমার শানুর
এক অনুষ্ঠানে শ্রবণ রাঠোরের সঙ্গে কুমার শানু
এক অনুষ্ঠানে শ্রবণ রাঠোরের সঙ্গে কুমার শানু

দীর্ঘ দিনের আলাপ নাদিম-শ্রবণের সঙ্গে, শ্রবণের মৃত্যুতে শোক প্রকাশ কুমার শানুর

  • নাদিম-শ্রবণের সঙ্গে কাজ করে সবথেকে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করতেন, বরাবরই জানিয়ে এসেছেন গায়ক কুমার শানু।

নব্বইয়ের দশকে বলিউডে দাপিয়ে কাজ করেছেন সংগীত পরিচালক জুটি নাদিম-শ্রবণ। বৃহস্পতিবার চিরতরে ভেঙে গেল এই জুটি। করোনায় আক্রান্ত হয়ে চিরঘুমের দেশে পাড়ি দিলেন সংগীত পরিচালক শ্রবণ রাঠোর। সংগীত পরিচালকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিনে দুনিয়ার অনেকে। তবে কুমার শানুর কাছে শ্রবণ রাঠোরের মৃত্যু ব্যক্তিগত ক্ষতি। 

ফিভার এফএমের আরজে ডোডো-কে দেওয়া এক সাক্ষাৎকারে কুমার শানু জানিয়েছেন, তাঁদের সম্পর্ক দীর্ঘ দিনের। একসঙ্গে অনেক কাজ করেছেন তাঁরা। তিনি আরও জানিয়েছেন, গুলশান কুমার তাঁর সঙ্গে নাদিম-শ্রবণের আলাপ করিয়েছিলেন। সুপার ক্যাসেট থেকে তাঁরা একসঙ্গে প্রথম গান রেকর্ড করেন ‘আশিকী’র। প্রথম গান ছিল ‘নজরকে সামনে জিগারকে পাস’। সেখানেই তাঁর আলাপ নাদিম-শ্রবণের সঙ্গে। 

গায়ক জানিয়েছেন, বাপ্পি লাহিড়ি এবং নাদিম-শ্রবণের সঙ্গে কাজ করে সবথেকে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করতেন তিনি। খুব ভালো গান শেখাতেন তাঁরা। ‘আমাদের ইনপুটটাকে স্বীকার করে নিতেন। যার জন্য মনে হত আমিও কিছু করলাম’।

তিনি আরো বলেন, প্রোগ্রামিং-এর দিকে নাদিম-শ্রবণ স্ট্রিং বাদ্যযন্ত্র বেশি ব্যবহার করত। বেশিরভাগ ক্ষেত্রেই গিটারের মতো আরো অন্যান্য স্ট্রিং বাদ্যযন্ত্র এই জুটি ব্যবহার করত। যাঁর জন্য ওঁদের গানে-মিউজিকের মধ্যেও মেলোডি থাকত। আর এই মেলোডির জন্য গান গাইলে গায়কেরা যেন গানে প্রবেশ করতে পারে সেদিকে তাঁরা খেয়াল রাখত। এই নাদিম-শ্রবণ জুটির সঙ্গে প্রচুর হিট গান রয়েছে কুমার শানুর। 

কুমার শানুর বলেন, ‘শ্রবণ জী খুব নরম সুরে কথা বলতেন। কোনওদিনও রাগতে দেখিনি তাঁকে। খুব সম্মান দিয়ে কথা বলতেন। তাঁর কথার মধ্যে শিক্ষিত একটা ভাব ছিল, যেটা আমার খুব ভালো লাগত। ওঁনাদের কম্পোজ করা তিনটে পছন্দের গানের মধ্যে, ‘জিন্দেগি কে তালাশ মে, মত কে কিতনে পাস আ গায়ে’, ‘আব তেরে বিন জি লেঙ্গে হাম’, ‘মেরা দিল ভি কিতনা পাগাল হ্যায়’।

নিজেদের কাছের মানুষদের এভাবে চলে যাওয়াটা খুবই কষ্টদায়ক ব্যাপার জানালেন কুমার শানু। গায়কের কথায়, তাঁর জীবন এবং কেরিয়ারের বিরাট অংশ জুড়ে রয়েছে নাদিম-শ্রবণ।

বন্ধ করুন