বাংলা নিউজ > বায়োস্কোপ > উলটো সুর! ঘৃণা ছড়ানো হচ্ছে কৃষকদের বিরুদ্ধে, অভিযোগ সোনাক্ষী সিনহার
অকপট সোনাক্ষী (ছবি-ইনস্টাগ্রাম)
অকপট সোনাক্ষী (ছবি-ইনস্টাগ্রাম)

উলটো সুর! ঘৃণা ছড়ানো হচ্ছে কৃষকদের বিরুদ্ধে, অভিযোগ সোনাক্ষী সিনহার

  • রিহানা,গ্রেটারা এলিয়ন নন, আমাদের মতোই রক্তমাংসের মানুষ। তাঁরা অন্যের মানবাধিকার নিয়ে প্রশ্ন তুলছেন মাত্র। বিস্ফোরক সোনাক্ষী সিনহা। 

গ্রেটা থুনবার্গ ও রিহানার মতো আন্তর্জাতিক ব্যক্তিত্বরা কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানোয় গত কয়েকদিনে আন্তর্জাতিক মহলে অস্বস্তিতে ভারত। দেশের আভ্যন্তরীন বিষয় নিয়ে বিদেশি তারকাদের 'নাক গলানো'র বিরোধিতায় আসরে নেমেছে বলিউডের একাংশ। নাম না করেই ভারতের কৃষক আন্দোলনের প্রতি রিহানা-গ্রেটাদের সমর্থনের তীব্র বিরোধীতা করেছেন ভারত সরকার। ‘ভারতের বিরুদ্ধে প্রোপাগান্ডা চালানো হচ্ছে', দাবি বিদেশমন্ত্রকের। এই নিয়ে সরব হয়েছেন অক্ষয় কুমার, অজয় দেবগন, সুনীল শেট্টি সহ বিরাট কোহলি, সচিন তেন্ডুলকাররা। 

তবে এই ইস্যু নিয়ে একদম উলটো সুর অভিনেত্রী সোনাক্ষী সিনহার গলায়। রিহানার টুইটকে যাঁরা প্রোপাগান্ডা বলছেন, তাঁদের বিরুদ্ধে সুর চড়ালেন নায়িকা। ইনস্টাগ্রাম স্টোরিতে সোনাক্ষী লেখেন, ‘সাংবাদিকদের নিগ্রহ করা হচ্ছে, ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হচ্ছে,  আন্দোলনকারীদের গালিগালাজ করছে রাষ্ট্র এবং মিডিয়ার তৈরি প্রোপাগান্ডা, ঘৃণা ছড়ানো হচ্ছে ( দেশকে গদ্দারোকো, গোলি মারো সর্দারকো ফের ছড়াচ্ছে).. এটাই সেই ইস্যু যা গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষন করছে'।  নায়িকা লেখেন, ঠিক যেমনটা গার্হ্যস্থ হিংসা কারুর পরিবারের আভ্যন্তরীন বিষয় নয়, এটা কখনওই দেশের আভ্যন্তরীন বিষয় হতে পারে না।

ভারতের কৃষি আন্দোলনে মানবাধিকারের লঙ্ঘন হচ্ছে, এই নিয়েই সরব হয়েছেন রিহানা, গ্রেটারা। সোনাক্ষী লেখেন, ‘ সাংবাদমাধ্যমে যাদের  বিদেশি শক্তি বলে পরিচয় দিয়ে আমাদের দেশের আভ্যন্তরীণ বিষয় কন্ট্রোল করবার অভিযোগ আনা হচ্ছে, তোমাদের মনে রাখতে হবে তাঁরা কোনও এলিয়ন নয়, তাঁরাও আমাদের মতোই রক্ত মাংসের মানুষ। যাঁরা অন্য মানুষের মানবাধিকারের দাবিতে প্রশ্ন তুলছে’।  সব শেষে সোনাক্ষী লেখেন, ‘জেগে উঠবার সময় এসেছে’। 

সোনাক্ষীর ইনস্টা স্টোরি
সোনাক্ষীর ইনস্টা স্টোরি
কৃষকদের সমর্থনে সোনাক্ষী
কৃষকদের সমর্থনে সোনাক্ষী

সোনাক্ষীর এই দাবাং মানসিকতার ভূয়সী প্রশংসায় টুইটার। সলমন খান নন, আসল ‘দাবাং’ সোনাক্ষী মত নেটিজেনদের একাংশের। 

এই ইস্যুতে সম্প্রতি মুখ খুলেছেন সোনাক্ষীর মেন্টর তথা দাবাং কো-স্টার সলমন খান। তিনি বলেন,  ‘যা সঠিক সেটাই করা উচিত। সবচেয়ে বেশি যেটা সঠিক সেটা করা উচিত। সবচেয়ে মহান বিষয়টাই করা উচিত’। অর্থাত্ কৃষক আন্দোলনের ইস্যুতে নিজের মতামত জানালেও স্ট্রেট ব্যাটে না খেলে পাকা কুটনীতিবিদের মতো উত্তর দিলেন সলমন।

বন্ধ করুন