বাংলা নিউজ > বায়োস্কোপ > Soumitra Chatterjee Documentary: কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের তথ্যচিত্র, ‘আমি সৌমিত্র' মুক্তি পেল নন্দনে

Soumitra Chatterjee Documentary: কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের তথ্যচিত্র, ‘আমি সৌমিত্র' মুক্তি পেল নন্দনে

নন্দনে মুক্তি পাচ্ছে বহুপ্রতীক্ষিত তথ্যচিত্র ‘আমি সৌমিত্র’

Ami Soumitra: ভারতলক্ষ্মী স্টুডিওতে জীবনের শেষ শ্যুটিং করেছিলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তথ্যচিত্রের নাম ‘আমি সৌমিত্র’। কিংবদন্তি অভিনেতার মৃত্যুর দু-বছর পর মুক্তি পেল সেই তথ্যচিত্র।

বিনোদন জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র বাংলার কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার আগেই নিজের জীবন নিয়ে তৈরি তথ্যচিত্রের শ্যুটিং শেষ করেছিলেন তিনি।

ভারতলক্ষ্মী স্টুডিওতে জীবনের শেষ শ্যুটিং করেছিলেন কিংবদন্তি অভিনেতা। তথ্যচিত্রের নাম ‘আমি সৌমিত্র’। পরিচালকের আসনে সায়ন্তন মুখোপাধ্যায় এবং প্রযোজনা করেছেন অরিন্দম চট্টোপাধ্যায়। কিংবদন্তি অভিনেতার মৃত্যুর দু-বছর পর মুক্তি পেল সেই তথ্যচিত্র। আরও পড়ুন: স্বস্তিকাকে সুরের বাঁধনে বাঁধলেন শোভন, জানুয়ারিতেই মুক্তি নতুন মিউজিক ভিডিয়ো

১৩ জানুয়ারি থেকে ‘নন্দন ২’ প্রেক্ষাগৃহে দেখা যাবে ‘আমি সৌমিত্র’। এক সপ্তাহের জন্য প্রদর্শিত হবে। সৌমিত্র-কন্যা পৌলোমী বসু এ বিষয় বিষদে জানিয়ে একটি ফেসবুক পোস্ট করেছেন। লিখেছেন, ‘বন্ধুরা শেষমেশ আমাদের তথ্যচিত্র ‘আমি সৌমিত্র’ মুক্তি পাচ্ছে। জানি শেষ মুহূর্তে জানাচ্ছি। নন্দন ২-তে অর্থাৎ প্রথম প্রদর্শিত হবে এই তথ্যচিত্র, শো টাইম বেলা ১টা। এক সপ্তাহ ধরে দেখানো হবে আমার বাবার জীবনের উপর তৈরি এই তথ্যচিত্র। তাই এসে দেখে যাবেন বন্ধুরা।’

কেবল অভিনেতা ছিলেন না তিনি। সৌমিত্র চট্টোপাধ্যায় আসলে বাঙালির কাছে এক আবেগের নাম। এক বহুমুখী প্রতিভার নাম। কবিতা, আবৃত্তি, ছবি আঁকা, নাটক, লেখা, পরিচালনা… সংস্কৃতির সব কটি স্তরকেই ছুঁয়েছিলেন এবং অনবদ্য কিছু অবদান রেখে গিয়েছেন। কাজ পাগল মানুষটি মৃত্যুর আগে পর্যন্ত কাজে ডুবে ছিলেন।

উল্লেখ্য, এই ছবির শ্যুটিং শেষ হওয়ার পরই খবর আসে করোনা আক্রান্ত হয়েছেন সৌমিত্র। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে ভর্তি করানোর সিদ্ধান্ত নেয় পরিবার। হাসপাতালে ৪৫ দিন ছিলেন। করোনা নেগেটিভ হলেও, তিনি আর ফেরেননি।

পরিচালক সায়ন্তনের এই তথ্যচিত্রে উঠে এসেছে কিংবদন্তি অভিনেতার সিনেমা, থিয়েটার এবং ছবি আঁকার নানা দিক। ব্যক্তি সৌমিত্র, শিল্পী সৌমিত্র, কবি সৌমিত্র, অভিনেতা সৌমিত্র– নানা সৌমিত্রকে ধরা হয়েছে কিংবদন্তি অভিনেতার ‘আমি সৌমিত্র’ তথ্যচিত্রে। আছে তাঁর দরাজ কণ্ঠে কবিতা পাঠও।

কথায় বলে, শিল্পীর মৃত্যু হয়, শিল্পের হয় না। তাই তো আজও আপামর বাঙালির মনে রয়ে গিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্য়ায়। সেই আবেগকেই ফের উস্কে দিচ্ছে ‘আমি সৌমিত্র’।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন