বাংলা নিউজ > বায়োস্কোপ > প্লাজমা থেরাপির সময় আশঙ্কা থাকলেও হয়নি রক্তক্ষরণ, স্থিতিশীল সৌমিত্র
সৌমিত্র চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
সৌমিত্র চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

প্লাজমা থেরাপির সময় আশঙ্কা থাকলেও হয়নি রক্তক্ষরণ, স্থিতিশীল সৌমিত্র

৮৫ বছরের অভিনেতার রক্তে প্লাজমার মাত্রা বৃদ্ধির জন্য প্রথম বার তাঁর প্লাজমা থেরাপি করা হয়েছে। তাঁর শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল।

কলকাতা : প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। তবে এখনও তাঁর সংকট কাটেনি। প্লাজমার মাত্রা বৃদ্ধির জন্য প্রথমবার তাঁর প্লাজমা থেরাপিও করা হয়েছে। বৃহস্পতিবার দক্ষিণ কলকাতার বেসরকারি হাসপাতালের তরফে একথা জানানো হয়েছে।

হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, ভালোভাবেই ‘প্রথম দফার’ প্লাজমাফেরেসিস (প্লাজমা থেরাপি) করা হয়েছে।বাহ্যিক কোনও রক্তক্ষরণ হয়নি। চিকিৎসক বলেন, ‘যদিও তাঁর রক্তচাপ সামান্য পড়েছিল। যা সহজেই ঠিক করা সম্ভব হয়েছে। বিকেলে আমরা আবারও সিটি স্ক্যান করেছি। তাতে কোনও অস্বাভাবিকতা মেলেনি। তিনি এখন স্থিতিশীল আছেন এবং তাঁর রক্তচাপও এখন ঠিকঠাক আছে।’

৮৫ বছরের অভিনেতার জ্বর ছিল। ওই চিকিৎসক বলেন, ‘প্লাজমা দেওয়ার কারণে সেটা হতে পারে। সেটার কারণে জ্বর হতে পারে। আমরা ভেবেছিলাম, প্লাজমার সময় ভালোমতো রক্তক্ষরণ হতে পারে। তবে তা হয়নি।’ তিনি জানান, সৌমিত্রবাবুর একদিন ডায়ালিসিস করা হবে। অন্যদিন প্লাজমা থেরাপি করা হবে।

তার আগে বুধবার সৌমিত্রবাবুর শ্বাসনালিতে অস্ত্রোপচার বা ট্রাকিওস্টমি করা হয়েছিল। সেই প্রক্রিয়ায় অস্ত্রোপচার করে শ্বাসনালীতে (ট্রাকিয়া) ট্রাকিওস্টোমি টিউব স্থাপন করা হয়ে থাকে। যাতে নাক-মুখের বদলে গলায় থাকা ওই টিউবের মুক্ত প্রান্তের মধ্য দিয়ে শ্বাসপ্রশ্বাস হয়। সেই অস্ত্রোপচারের পর হাসপাতালের তরফে জানানো হয়েছিল, পুরোপুরি সফলভাবেই প্রবীণ অভিনেতার শ্বাসনালিতে অস্ত্রোপচার হয়েছে। তাঁর শারীরিক অবস্থাও স্থিতিশীল বলে জানানো হয়েছিল। 

বন্ধ করুন