বাংলা নিউজ > বায়োস্কোপ > গত ৭ দিনের চেয়ে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে- সৌমিত্র প্রসঙ্গে চিকিৎসক
সৌমিত্র চট্টোপাধ্যায় (ফাইল ছবি)
সৌমিত্র চট্টোপাধ্যায় (ফাইল ছবি)

গত ৭ দিনের চেয়ে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে- সৌমিত্র প্রসঙ্গে চিকিৎসক

  • আগের চেয়ে উন্নতি হল সৌমিত্র চট্টোপাধ্যায় শারীরিক অবস্থার। সাড়া দিচ্ছেন তিনি (রিফ্লেক্স রেসপন্স)। আওয়াজ শুনে প্রতিক্রিয়াও দিচ্ছেন।

আগের চেয়ে উন্নতি হল সৌমিত্র চট্টোপাধ্যায় শারীরিক অবস্থার। সাড়া দিচ্ছেন তিনি (রিফ্লেক্স রেসপন্স)। আওয়াজ শুনে প্রতিক্রিয়াও দিচ্ছেন। চোখও খুলেছেন। অশীতিপর অভিনেতার এই অবস্থার পরিবর্তন যথেষ্ট ইতিবাচক বলেই মনে করছেন চিকিৎসকরা। কারণ জ্বর নেই। ইনফেকশনও অনেকখানি কাটিয়ে উঠেছেন। তবে একদিন অন্তর সৌমিত্র চট্টোপাধ্যায়ের ডায়ালিসিস চলছে।

বেলভিউ নার্সিংহোমের পক্ষ থেকে চিকিৎসক অরিন্দম কর জানান, ‘কিছুটা উন্নতি ঘটেছে। আগের চেয়ে সচেতনতা বেড়েছে ওনার। ১০ থেকে ১১–র মধ্যে রয়েছে সচেতনতা। স্বাভাবিকভাবে চোখ খুলছেন। ১ লিটারের মতো মূত্রত্যাগ করেছেন। একদিন অন্তর ডায়ালিসিস চলছে। কিডনি সম্পূর্ণ স্বাভাবিক হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে। ইনফেকশন আগের চেয়ে ভালো অবস্থায় আছে। শরীরে জ্বর নেই। অ্যান্টিবায়োটিক বন্ধ করে দেওয়া হবে। অ্যানিমিয়াও স্থিতিশীল। লিভারের কার্যক্ষমতাও ঠিকঠাক। এটা বলতে পারি, গত ৭ দিনের চেয়ে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।’

সৌমিত্রের রক্তে ক্রিয়েটিনিন এবং ইউরিয়ার মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা চলছে এই মুহূর্তে। হাসপাতাল সূত্রে খবর, ৮৫ বছরের সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে রয়েছে একাধিক কোমর্বিডিটি। সেটাই ভাবাচ্ছে চিকিৎসকদের। এখন তাঁর সচেতনতার মাত্রা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। এই নিয়ে ভাবনাচিন্তা করছেন স্নায়ু বিশেজ্ঞরা। ভেন্টিলেশন থেকে বের করে আনারও চেষ্টা চলছে।

এক–সপ্তাহ আগে পর্যন্ত সৌমিত্রের যে অবস্থা ছিল, তার চেয়ে সৌমিত্রর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলে জানানো হয়েছে। সঙ্কট অনেকটাই কাটিয়ে উঠেছেন। তবে তাঁর সচেতনতার মাত্রা বাড়ানোই এখন প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন ওই চিকিৎসক। প্লাজমা থেরাপি নিয়ে শুক্রবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন নেফ্রোলজিস্টরা। তাঁরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

বন্ধ করুন