বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘জোরদার লড়াই চালাচ্ছেন সৌমিত্রবাবু, প্রথম দফার ডায়ালিসিস সম্পন্ন’ : চিকিত্সক
সৌমিত্র চট্টোপাধ্যায় (ছবি-ফেসুবক)
সৌমিত্র চট্টোপাধ্যায় (ছবি-ফেসুবক)

‘জোরদার লড়াই চালাচ্ছেন সৌমিত্রবাবু, প্রথম দফার ডায়ালিসিস সম্পন্ন’ : চিকিত্সক

  • নির্বিঘ্নে হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম দফার ডায়ালিসিস। জোরদার লড়াই চালাচ্ছেন অভিনেতা, বলছেন চিকিত্সকরা। 

সংকট কাটেনি সৌমিত্র চট্টোপাধ্যায়ের। এখনও ভেন্টিলেশন সাপোর্টেই রয়েছেন বর্ষীয়ান অভিনেতা। তবে হাল ছাড়ছেন না খিদ্দা। লড়াই চালিয়ে যাচ্ছেন পুরোদমে, এমনটাই বলছেন চিকিত্সকরা। 

৮৫ বছর বয়সী এই অভিনেতা গত সপ্তাহ থেকে অবচেতন অবস্থায় রয়েছেন। সৌমিত্রর চিকিত্সার দায়িত্বে থাকা মেডিক্যাল টিমের দায়িত্বে থাকা ডঃ অরিন্দম কর জানিয়েছেন- 'ওঁনার বয়স এবং কো-মরবিডিটির কথা মাথায় রাখলে উনি কঠিন লড়াই চালিয়ে যাচ্ছেন। গত ৪৮ ঘন্টায় ওঁনার শারীরিক পরিস্থিতির কোনওরকম পরিবর্তন হয়নি। একইরকম রয়েছে। নতুন করে অবস্থার অবনতি হয়নি’।

গত কয়েকদিন ধরে অভিনেতার দুটি কিডনি সঠিকভাবে কাজ করছে না। তাই বুধবার অভিনেতার ডায়ালিসিস শুরু করবার সিদ্ধান্ত নিয়েছিল মেডিক্যাল টিম। সেই মতো নির্বিঘ্নেই প্রথম দফার ডায়ালিসিস সম্পন্ন হয়েছে। বুধবার গভীর রাতে  ডঃ কর জানান, ‘ওঁনার প্রথম ডায়ালিসিস ভালোভাবেই সম্পন্ন হয়েছে এবং ওঁনার চেতনা ফিরছে মাঝেমধ্যে। উনি ক্রিটিক্যাল তবে আমরা সবরকম চেষ্টা করছি। ওঁনার আরোগ্য কামনা করুন সকলে’।

বুধবার বিকালে বেলেভিউয়ের তরফে জানানো হয়েছিল- ‘রক্তে হিমোগ্লোবিনের মাত্রা এবং অন্যান্য প্যারামিটার গুলি আপাতত স্থিতিশীল কিন্তু ওঁনার রেন্টাল ফাংশন কাজ করছে না… তাই রক্তে ইউরিয়া ও ক্রিয়েটিনিনের মাত্রা কমাতে আমরা ডায়ালিসস করার সিদ্ধান্ত নিয়েছি। এটা ওঁনার চেতনা ফেরার জন্যও সহায়ক হবে’। 

করোনামুক্ত হওয়ার পর সৌমিত্র চট্টোপাধ্যায় চিকিত্সা সাড়া দিচ্ছিলেন তবে অষ্টমীর দিন থেকে নতুন করে তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হয়েছে। আপতত বর্ষীয়ান অভিনেতার শারীরিক পরিস্থিতিকে চিকিত্সাবিজ্ঞানের ভাষায় বলা হচ্ছে হিমোডায়নামিকালি স্টেবল। অভিনেতার ফুসফুস সঠিকভাবে কাজ করেছে এবং অনান্য ভেন্টিলেশন প্যারামিটারও সঠিক রয়েছে।

বন্ধ করুন