বাংলা নিউজ > বায়োস্কোপ > Sreelekha-Mamata: রবি ঠাকুরের ‘গীতবিতান’-এর চেয়ে দামি মমতার ‘কবিতাবিতান’, ফের কটাক্ষ শ্রীলেখার
ফের মমতাকে খোঁচা শ্রীলেখার
ফের মমতাকে খোঁচা শ্রীলেখার

Sreelekha-Mamata: রবি ঠাকুরের ‘গীতবিতান’-এর চেয়ে দামি মমতার ‘কবিতাবিতান’, ফের কটাক্ষ শ্রীলেখার

  • মমতার কবিতার বইয়ের দাম বেশি রবীন্দ্রনাথ ঠাকুরের গীতবিতানের চেয়ে! সেই নিয়েই সোশ্যাল মিডিয়ায় বক্রোক্তি শ্রীলেখা মিত্রের। 

‘নিরলস সাহিত্য সাধনা’র জন্য বাংলা আকাদেমি-র তরফে পুরস্কৃত হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থের জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রীকে। সেই নিয়ে চারিদিকে সমালোচনার ঝড়। ফেসবুকে মুখ্যমন্ত্রীর উদ্দেশে আগেই কটাক্ষ করেছেন অভিনেত্রীর শ্রীলেখা মিত্র। গত মঙ্গলবার মমতার লেখা কবিতা পাঠ করেছিলেন শ্রীলেখা। এবার রবিঠাকুরের গীতবিতানের সঙ্গে মমতার ‘কবিতা বিতান’-এর তুলনা করলেন তিনি।

ভাবছেন কেসটা কী? আসলে এই দুটি বইয়ের মূল্যের তুলনা টেনে এদিন ফের আলোচনায় শ্রীলেখা। ফেসবুক পেজে একটি পোস্ট করেছেন অভিনেত্রী, তাতে দেখা যাচ্ছে, অনলাইন সংস্থার ওয়েবসাইটে ‘গীতবিতান’-এর চেয়েও বেশি দাম ‘কবিতাবিতান’-এর! দু’টি বইয়ের দামের স্ক্রিনশট পোস্ট করেছেন তিনি। সঙ্গে ব্যাঙ্গের সুরে লিখেছেন, ‘ উড়িয়া গেলো কেমনে? আমার মনবিতান থেকে কে যেন হাম্বা ডাকিতেছে, যাই দেখিয়া আসি জপাং হইবার পূর্বে'।

শ্রীলেখার ফেসবুক পোস্ট
শ্রীলেখার ফেসবুক পোস্ট

সাহিত্যে অবদানের জন্য মুখ্যমন্ত্রীর পুরস্কার প্রাপ্তির পর থেকেই নানামহলে বিতর্কের ঝড়। বিষয়টি নিয়ে জোর বিতর্ক দানা বেঁধেছে। নেটমাধ্যমে মিমের ছড়াছড়ি। সেই রেশ ধরেই এদিন শ্রীলেখার এই পোস্ট। ‘গীতবিতান’ এবং ‘কবিতাবিতান’-এর দামের তুলনা করেছেন শ্রীলেখা। দেখা যাচ্ছে, রবীন্দ্রনাথ লিখিত বইটির দাম ৭২৯ টাকা। আর মমতা লিখিত বইটির দাম ১,১৩০ টাকা।

বারবার বাম সমর্থক হিসাবেই পরিচিত শ্রীলেখা মিত্র। বামেদের হয়ে ভোটের প্রচারেও হাজির থাকেন এই অভিনেত্রী। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় হামেশাই মমতা সরকারের সমালোচনা মুখর হন।

এর আগে মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা দুটো কবিতা পাঠ করে শ্রীলেখাকে বলতে শোনা গিয়েছিল ‘এ কবিতার(এপাং ওপাং ঝপাং) গুঢ় অর্থ আছে। নিশ্চয়ই যাঁরা তাঁকে আকাদেমি পুরস্কার দিয়েছেন সুবিচার করেছেন। আর তারপর পড়েলেন ‘হাম্বা’। বললেন, ‘ওঁর যে কত পশুপ্রেম আছে তা এই কবিতাটায় বোঝা যায়। আমিও তো পশুপ্রেমী…’।

বন্ধ করুন