বাংলা নিউজ > বায়োস্কোপ > বাংলা বনাম বাঙালি: আলোচনা, তর্ক, আড্ডা! এবার টেলিভিশনে সঞ্চালকের ভূমিকায় শ্রীজাত
সঞ্চালকের ভূমিকায় শ্রীজাত, টেলিভিশনের পর্দায় আসছে ‘বাংলা বনাম বাঙালি’। (ছবি সৌজন্যে শ্রীজাত বন্দ্য়োপাধ্যায়, ফেসবুক)

বাংলা বনাম বাঙালি: আলোচনা, তর্ক, আড্ডা! এবার টেলিভিশনে সঞ্চালকের ভূমিকায় শ্রীজাত

  • টেলিভিশনের পর্দায় আসছে ‘বাংলা বনাম বাঙালি’। সঞ্চালকের ভূমিকায় ধরা দেবেন শ্রীজাত বন্দ্যোপাধ্যায়।

টেলিভিশনের পর্দায় এবার সঞ্চালকের আসনে শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। আসছে তাঁর নন ফিকশন শো ‘বাংলা বনাম বাঙালি’। বাঙালি ইদানীং মাতৃভাষা নিয়ে কতটা সচেতন? আলোচনা, তর্ক, আড্ডা নিয়ে জি ২৪ ঘণ্টার পর্দায় আসছে এই অনুষ্ঠান। আগামী ২ জুলাই থেকে প্রতি শনি-রবি, ঠিক রাত দশটায় চ্যানেলের পর্দায় সম্প্রচারিত হবে ‘বাংলা বনাম বাঙালি’।

নতুন এই শো-এর কথা ঘোষণা করতে গিয়ে নেটমাধ্যমের পাতায় দীর্ঘ পোস্ট করেন শ্রীজাত। বিপন্ন বাংলা ভাষা, দায় কার? একজন ভাষাকর্মী হয়ে বারে বারেই যেন এই প্রশ্ন উঠেছে তাঁর মনে।

আচমকা কী করে এই শো-এর ভাবনা? এ সব বলতে ফেসবুকের লম্বা পোস্টে লিখেছেন, ‘চারপাশের বয়ে চলা দৈনন্দিন জীবনে বাংলা ভাষার যে-দুর্দশা চোখে পড়ে, মাতৃভাষার প্রতি যে-সহজাত অবজ্ঞা সারাক্ষণ প্রতীয়মান, তা আমার মতো সাধারণ ভাষাকর্মীর পক্ষে পীড়াদায়ক বৈকি। একই যন্ত্রণায় কষ্ট পাচ্ছিলেন গৌতমদাও (সাংবাদিক গৌতম ভট্টাচার্য), তাই তিনি যখন আমাকে ডেকে বললেন, এ নিয়ে এবার কিছু একটা করতেই হবে, আমিও লাজ-ভয়-ত্রাস কাটিয়ে লেগে পড়লাম।’

শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পোস্টের স্ক্রিনশট
শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পোস্টের স্ক্রিনশট

তিনি আরো লেখেন, ‘অনুষ্ঠানের নাম তাই ‘বাংলা বনাম বাঙালি’। নিজের ভাষা, নিজের সংস্কৃতি, নিজের ঐতিহ্যের সঙ্গে যখন দ্বৈরথে জড়িয়েই পড়েছি আমরা, তখন এর চেয়ে জুতসই নাম আর পেলাম না। প্রতিটি পর্বে সঙ্গে থাকছেন আমার অতিথি-বন্ধুরা, যাঁরা প্রত্যেকেই বাংলার কোনও না কোনও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদান রেখেছেন, আজও রেখে চলেছেন। তাঁদের সঙ্গে আলোচনা, তর্ক, আড্ডা, সবই হবে। যদি কোনও দিশা দেখতে পাওয়া যায়, এই আশায়।’

অনুষ্ঠানের সঙ্গে জড়িয়ে একরাশ আবেগ, মিশে আছে অনেকের স্বপ্ন, সেই কথায় উপচে পড়ছে শ্রীজাতর লেখায়। বেশ কয়েক বছর পর টেলিভিশনে পর্দায় ফিরছেন শ্রীজাত। সঞ্চালকের ভূমিকায় তাঁকে দেখতে পাবেন দেখে আপ্লুত শ্রীজাত-অনুরাগীরাও। নেটিজেনের মত, খুব প্রাসঙ্গিক, গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় বিষয়ভাবনা। পোস্টে উপচে পড়ছে শুভেচ্ছার বন্যা।

বন্ধ করুন