বাংলা নিউজ > বায়োস্কোপ > Padatik: মৃণাল সেনের জন্মবার্ষিকীতে বড় চমক!পরিচালকের জীবন কাহিনি নিয়ে নতুন সিরিজ সৃজিতের
আসছে সৃজিতের পদাতিক
আসছে সৃজিতের পদাতিক

Padatik: মৃণাল সেনের জন্মবার্ষিকীতে বড় চমক!পরিচালকের জীবন কাহিনি নিয়ে নতুন সিরিজ সৃজিতের

  • মৃণাল সেনের জীবন কাহিনি নিয়ে নতুন সিরিজ সৃজিতের। ছবির মাধ্যমে ‘পদাতিক’ পরিচালককে শ্রদ্ধার্ঘ্য জানাবেন টলিউডের আরও দুই পরিচালক, কৌশিক গঙ্গোপাধ্যায় এবং অঞ্জন দত্ত। 

বেঁচে থাকলে আজ তাঁর বয়স হত ৯৯। আজ তিনি নেই, কিন্তু বাঙালির মননে, বাঙালির জীবনে অক্ষত তাঁর সৃষ্টি। আজ বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষ মৃণাল সেনের জন্মবার্ষিকী, এই বিশেষ দিনেই প্রয়াত পরিচালককে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ঘোষণা করলেন ‘পদাতিক’। এই নতুন সিরিজের মাধ্যমে মৃণাল সেনের জীবন এবং সেই সময়কে তুলে ধরবেন ‘বাইশে শ্রাবণ’ পরিচালক।

এদিন সকালে সৃজিত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় তাঁর নতুন সিরিজ ‘পদাতিকে’র পোস্টার ভাগ করে নেন। এই পোস্টের ক্যাপশনে তিনি লেখেন, , ‘সেই লকডাউনের সময় থেকেই আজকের দিনটার জন্য অপেক্ষা করছিলাম। সেই দিনটা এল। অবশেষে ওয়ার্ল্ড সিনেমার বিশ্ববরেণ্য পরিচালকের জন্মশতবার্ষিকীতে তাঁর প্রতি আমার বিশেষ শ্রদ্ধা।’

‘কলকাতা ট্রিলজি’র স্রষ্টার জন্মশতবর্ষ আগামী বছর। আর সেই বিশেষ মুহূর্তে কলকাতা তাঁকে কিছু ফিরয়ে দেবে না, টলিউড তাঁকে কিছু ফেরত দেবে না? এটাও কী সম্ভব! শুধু সৃজিতই নন মৃণাল সেনকে চলচ্চিত্রের মাধ্যমেই শ্রদ্ধার্ঘ্য জানাবেন টলিউডের আরও দুই পরিচালক, কৌশিক গঙ্গোপাধ্যায় ও অঞ্জন দত্ত। শনিবার এই খবর জানিয়েছেন মৃণাল-পুত্র কুণাল সেন। 

ফেসবুক পোস্টের মাধ্যমে পরিচালক পুত্র জানান,‘আজ আমার বাবার বয়স হত ৯৯ বছর। একজন স্বতন্ত্র মানুষ ও পরিচালক হিসেবে বাবা সম্পুর্ণ জীবন কাটিয়েছেন। আমরা তাঁর জন্মশতবার্ষিকীর কাছাকাছি চলে এসেছি। বাবা জীবনে অনেক সম্মান পেয়েছেন। প্রশংসা পেয়েছেন। বাবার জীবন ও সিনেমার উপর নির্ভর করে টলিউডে তিনটি ছবি তৈরি হচ্ছে। এক, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’। কৌশিকের এই ছবিতে বাবার তৈরি ‘খারিজ’ ছবির চরিত্রদের ৪০ বছর এগিয়ে দিয়ে গল্প তৈরি হয়েছে। সৃজিত তৈরি করছেন বাবা জীবনের উপর নির্ভর করা এক কাল্পনিক বায়োপিক। নাম ‘পদাতিক’। আর অঞ্জন দত্ত তৈরি করছেন একটি পার্সোনাল ফিচার ফিল্ম। বাবা ও অঞ্জন দত্তর ব্যক্তিগত কথোপকথোনের উপর নির্ভর করে তৈরি হয়েছে এই ছবি। যেহেতু অঞ্জন দত্ত আমার বাবার ছবি চালচিত্রে কাজ করেছিলেন। আমি এই তিনটে ছবি দেখার জন্য অধীর অপেক্ষা করছি।’

বাঙালি নিঃসন্দেহে উচ্ছ্বসিত মৃণাল সেনের জীবন সম্পর্কিত তিনটি কাহিনি পর্দায় দেখতে। তবে প্রশ্ন হল মৃণাল সেনের ভূমিকায় কে বা কারা মানানসই হবেন? ছবির কাস্টিং নিয়ে এখনও কিছুই প্রকাশ্যে আনেননি সৃজিত-সহ অপর দুই পরিচালক। 

 

বন্ধ করুন