বাংলা নিউজ > বায়োস্কোপ > Mrinal Sen Biopic: এ তো অবিকল মৃণাল! সৃজিতের ‘পদাতিক’-এর ফার্স্ট লুক প্রকাশ্যে, চঞ্চলকে চেনা দায়

Mrinal Sen Biopic: এ তো অবিকল মৃণাল! সৃজিতের ‘পদাতিক’-এর ফার্স্ট লুক প্রকাশ্যে, চঞ্চলকে চেনা দায়

প্রকাশ্যে পদাতিক-এর ফার্স্ট লুক (ছবি- ফ্রেন্ডস কমিউনিকেশন)

Padatik First Look: ১৫ই জানুয়ারি থেকে কলকাতায় শুরু হচ্ছে মৃণাল সেনের বায়োপিক ‘পদাতিক’-এর শ্যুটিং। প্রকাশ্যে এল ছবির চরিত্ররূপ। মৃণাল সেন রূপে চঞ্চল চৌধুরীকে চেনা দায়!

সৃজিতের ‘মৃণাল সেন’ হিসাবে দেখা যাবে ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীকে, সে কথা তো আগেই জানা গিয়েছিল। এবার ‘মৃণাল সেন’ হয়ে সামনে এলেন চঞ্চন। সেই চশমার ফ্রেম, তেমনই চাউনি, সিগারেট ধরবার একইরকম কায়দা- ছবি দেখতে চেনা দায় কোনটা রিয়েল আর কোনটা রিল! শুক্রবার প্রকাশ্যে এল ‘পদাতিক’ ছবির ফার্স্ট লুক। কিংবদন্তি বাঙালি পরিচালক মৃণাল সেনের লুকে চমকে দিলেন চঞ্চল চৌধুরী।

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের এই ছবিতে মৃণাল সেনের জীবনের ব্যপ্ত পরিসর ফুটে উঠবে। সৃজিত এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘পরিচালক, রাজনৈতিক ধ্যানধারণা, স্বামী এবং পিতার ভূমিকা- মৃণাল সেনের চারটি সত্ত্বাই এই ছবিতে তুলে ধরার চেষ্টা করেছি’। মৃণাল সেনের সামাজিক ও রাজনৈতিক দর্শনের প্রতিফলন উঠে এসেছে তাঁর প্রত্যেক ছবিতে, তাঁর সেই জীবনবোধ ও রাজনৈতিক চেতনার ছাপের সঠিক মূল্যায়ণ করা বড় চ্যালেঞ্জ হতে চলেছে সৃজিত মুখোপাধ্যায়ের কাছে।

<p>বৃদ্ধ বয়সের মৃণাল সেন (ছবি- ফ্রেন্ডস কমিউনিকেশন)</p>

বৃদ্ধ বয়সের মৃণাল সেন (ছবি- ফ্রেন্ডস কমিউনিকেশন)

মৃণাল সেনের চরিত্রের জন্য মোট ছয়টি লুক তৈরি করা হয়েছে চঞ্চল চৌধুরীর। রূপটান শিল্পী সোমনাথ কুণ্ডুর হাতের জাদু আর প্রস্থেটিক মেকআপের সাহায্যে চঞ্চল চৌধুরী হয়ে উঠেছেন মৃণাল সেন। অন্যদিকে মৃণাল-জায়া গীতা সেনের চরিত্রে এই ছবিতে দেখা মিলবে মনামী ঘোষের। তাঁরও চরিত্ররূপও এদিন সামনে এসেছে। জানা যাচ্ছে, মানমীর মুখের আদলের সঙ্গে গীতা দেবীর বেশ মিল থাকাতেই এই চরিত্র গিয়েছে মানামীর ঝুলিতে।

এই ছবিতে তরুণ মৃণাল সেনের ভূমিকায় দেখা যাবে কোরক সামন্তকে, অন্যদিকে মৃণাল ও গীতার একমাত্র পুত্র কুণাল সেনের চরিত্রে থাকছেন সম্রাট চক্রবর্তী। ফ্রেন্ডস কমিউনিকেশন ও বিগ স্ক্রিন প্রোডাকশনসের ব্যানারে তৈরি হচ্ছে ‘পদাতিক’। শুরুতে ওয়েব সিরিজ আকারে মৃণাল সেনের বায়োপিক তৈরির সিদ্ধান্ত নিয়েছিলে সৃজিত, তবে পরে মত পালটে ছবি তৈরির পরিকল্পনা করেছেন। মৃণাল সেনের জুতোয় পা গলানোর প্রস্তুতি কেমন চলছে চঞ্চল চৌধুরীর? এক সাক্ষাৎকারে অভিনেত জানান, ‘এই চরিত্রের জন্য যেমনভাবে প্রস্তুতি নেওয়া উচিত ছিল তাতে কিছুটা বাধা পড়ে গিয়েছে। কিছুদিন আগে বাবা চলে গিয়েছেন, তাই মাঝেমধ্যেই ওঁনার স্মৃতি ভিড় করছে। মেকআপ শিল্পী ওঁনার মতো আমাকে দেখতে করে দিলেন ঠিকই, তবে ওঁনার শরীরী ভাষা, চাউনি, কথা বলার ধরণ সেগুলো আমাকেই রপ্ত করতে হবে’।

প্রস্তুতিপর্বে মৃণাল সেনের জীবনী পড়ছেন, সাক্ষাৎকার দেখছেন চঞ্চল। হোম ওয়ার্কে কোনও খামতি রাখতে চান না অভিনেতা। আগামী ১৫ই জানুয়ারি থেকে কলকাতায় শুরু হবে ‘পদাতিক’-এর শ্যুটিং। মৃণাল সেন পুত্র কুণাল সেনের থেকে এই ছবি বানানোর অনুমতি নিয়েছেন সৃজিত। শোনা যাচ্ছে, ছবির খুঁটিনাটি নিয়ে নিয়মিত যোগাযোগ রয়েছে দুজনের।

আগামী বছর মৃণাল সেনের জন্ম শতবার্ষিকী। তাঁকে ঘিরে তিনটি প্রোজেক্টের কাজ চলছে টলিউডে। সৃজিত বাদে টলিউডের আরও দুই পরিচালক, কৌশিক গঙ্গোপাধ্যায় এবং অঞ্জন দত্তও শ্রদ্ধার্ঘ্য জানাচ্ছেন ‘কলকাতা ট্রিলজি’র স্রষ্টাকে। কৌশিক গঙ্গোপাধ্যায়ের আসন্ন ছবি ‘পালান’-এর গল্প তৈরি হয়েছে মৃণাল সেনের ‘খারিজ’ ছবির চরিত্রদের ৪০ বছর এগিয়ে দিয়ে। আর অঞ্জন দত্ত তৈরি করছেন একটি পার্সোনাল ফিচার ফিল্ম। মৃণাল সেন ও নিজের ব্যক্তিগত কথোপকথোনের উপর নির্ভর করে তৈরি হয়েছে এই ছবি।

বন্ধ করুন