বাংলা নিউজ > বায়োস্কোপ > Srijit Mukherji: মৃত্যুর ৪ দিন আগে এক বিশেষ বার্তা দিয়েছিলেন তরুণ মজুমদার, প্রকাশ্যে এনেছেন সৃজিত

Srijit Mukherji: মৃত্যুর ৪ দিন আগে এক বিশেষ বার্তা দিয়েছিলেন তরুণ মজুমদার, প্রকাশ্যে এনেছেন সৃজিত

মৃত্যুর ৪দিন আগে কী লিখেছিলেন তরুণ মজুমদার?

Srijit Mukherji-Tarun Majumdar: মৃত্যুর চার দিন আগে বাংলা বিনোদন জগতকে এক বিশেষ বার্তা দিয়েছিলেন তরুণ মজুমদার। বৃহস্পতিবার ফেসবুকে একটি পোস্ট করেন তা প্রকাশ্যে আনলেন সৃজিত।

গত বছর না ফেরার দেশে পাড়ি দেন ছবি পরিচালক তরুণ মজুমদার। বয়স হয়েছিল ৯১ বছর। ১৪ জুন (২০২২) থেকে কিডনির সমস্যা নিয়ে ভর্তি ছিলেন এসএসকেএম হাসপাতালে। নানা বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন এই কিংবদন্তি পরিচালক। ৪ জুলাই, ২০২২ ইহলোকের মায়া ত্যাগ করেন তিনি।

কিংবদন্তি পরিচালক তরুণ মজুমদারের প্রায়াণ ভারতীয় চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি। জানা যায়, জীবনের শেষ বয়সে এসে কথা বলার ক্ষমতা হারিয়েছিলেন তিনি। মনের ভাব ব্যক্ত করতেন খাতা পেনসিল ব্যবহার করে। মৃত্যুর চার দিন আগে কী লিখেছিলেন তরুণ মজুমদার? সে লেখাই প্রকাশ্যে আনলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

বৃহস্পতিবার ফেসবুকে একটি ছবি পোস্ট করেন সৃজিত। ছবিতে দেখা গিয়েছে, কাঁপা কাঁপা হাতে প্রবীণ পরিচালক তরুণ মজুমদার লিখেছিলেন, ‘ছবি কিন্তু হবে।’ মৃত্যু শয্যার থেকেও শিল্পীর মনের টান যে শিল্পের প্রতিই ছিল। মাত্র তিনটি শব্দের মধ্য়েই নিজের মনের কথা জানিয়ে গিয়েছিলেন তিনি। আরও পড়ুন: 'মিসেস ফালানি' থেকে 'ধক ধক', এই ৫ নারীকেন্দ্রিক ছবি চলতি বছর মুক্তির অপেক্ষায়

মৃত্যুশয্যায় লেখে প্রবীণ পরিচালকের এই ছবি পোস্ট করে সৃজিত লেখেন, ‘মৃত্যুর চার দিন আগে এমনটাই লিখেছিলেন প্রবীণ পরিচালক। যেহেতু তিনি তখন কথা বলার ক্ষমতা হারিয়েছিলেন, তখন তিনি লিখে ভাব প্রকাশ করতেন। আমার মনে হয় তিনি এটাই বোঝাতে চেয়েছিলেন, যাই হোক না কেন সিনেমা তৈরি কখনও বন্ধ হবে না। তাঁর এই লেখা প্রজন্মের পর প্রজন্মকে, আমার মতো সিনেযোদ্ধাদের লড়ে যাওয়ার সাহস জোগাবে’।

সৃজিতের এই পোস্ট দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন অসংখ্য সিনেপ্রেমীরা। শুধু টলিউডে নয়, বলিউডেও নিজের পায়ের জমি শক্ত করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। বানিয়েছেন সাবাশ মিঠু, শেরদিল, বেগম জানের মতো হিন্দি সিনেমা।

সৃজিতের পরের সিনেমা ‘পদাতিক’। যা নিয়ে বাংলার মানুষের উৎসাহ চরমে। মৃণাল সেনের মতো কিংবদন্তি পরিচালকের জীবনী তিনি নিয়ে আসছেন রুপোলি পর্দায়। ইতিমধ্যেই ছবির ফার্স্ট লুক প্রকাশ্যে এসেছে। যাতে মৃণালের চরিত্রে দেখা মিলেছে বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরীর। সেই একইরকম চশমার ফ্রেম, তেমনই চাউনি, সিগারেট ধরবার একই কায়দা- ছবি দেখে চেনা দায় কোনটা রিয়েল আর কোনটা রিল! মৃণাল-জায়া গীতা সেনের চরিত্রে এই ছবিতে দেখা মিলবে মনামী ঘোষের। আর কিছু দিন পরেই শুরু করবেন ‘পদাতিক’-এর কাজ।

বন্ধ করুন