বাংলা নিউজ > বায়োস্কোপ > Anjan Dutta on Statesman House: শেষ হচ্ছে কলকাতার এক অধ্যায়, চর্চিত খবরের মাঝেই ‘শোকবার্তা’ লিখলেন অঞ্জন দত্ত

Anjan Dutta on Statesman House: শেষ হচ্ছে কলকাতার এক অধ্যায়, চর্চিত খবরের মাঝেই ‘শোকবার্তা’ লিখলেন অঞ্জন দত্ত

স্টেটসম্যান হাউজ নিয়ে স্মৃতিচারণ করলেন অঞ্জন দত্ত। 

Anjan Dutta on Statesman House: কীভাবে শুরু হয়েছিল তাঁর পেশাগত জীবন? কেন তাঁরা কলমে ‘মৃত্যুচেতনা’ ধরা পড়ছে? সোশ্যাল মিডিয়ায় লিখলেন অঞ্জন দত্ত। 

গত কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ার দৌলতে ছড়িয়ে পড়েছে একটি খবর। এর পিছনে রয়েছে একটি বিজ্ঞাপনের ভূমিকা। বিজ্ঞাপন দেখে অনেকেরই মনে হয়েছে, কলকাতার ইতিহাসের সঙ্গে যুক্ত এক অধ্যায়ের সমাপ্তি ঘটছে।

সম্প্রতি একটি বিজ্ঞাপনে দেখা গিয়েছে, শত বছরের পুরনো সংবাদমাধ্যম ‘দ্য স্টেটসম্যান’-এর বাড়িটি একটি ‘টেক মল’-এ পরিণত হতে চলেছে। ধর্মতলা চত্বরের এই স্টেটসম্যান হাউজের সঙ্গে যেমন জড়িয়ে আছে কলকাতার ইতিহাস, তেমনই এই সংবাদমাধ্যমের সঙ্গে জড়িয়ে রয়েছে গোটা দেশের নানাবিধ ঘটনা। কখনও স্বাধীনতা আন্দোলন, কখনও দেশের ইমার্জেন্সি, কখনও বা রাজনৈতিক টানাপোড়নের নানা মূহূর্ত। প্রতিটিতেই উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে এই বিখ্যাত সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের বাড়িটি ‘টেক মল’-এ রূপান্তরিত হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর থেকেই বহু মানুষ সোশ্যাল মিডিয়ায় নিজেদের দুঃখের কথা, স্মৃতির কথা ব্যক্ত করতে শুরু করেছেন। কীভাবে শুধুমাত্র একটি সংবাদমাধ্যম নয়, বাঙালিদের ‘সাহিত্যগুণ সমৃদ্ধ’ ইংরেজি শেখার মাধ্যমও হয়ে উঠেছিল এই খবেরর কাগজ, সে কথাও বলেছেন অনেকে। তারই মধ্যে অঞ্জন দত্তের পোস্টটি আরও বেশি করে প্রাসঙ্গিক হয়ে উঠেছে।

সোশ্যাল মিডিয়ায় অঞ্জন দত্ত লিখেছেন, এই স্টেটসম্যান থেকেই পেশাগত জীবন শুরু হয়েছিল তাঁর। যখন তাঁর নাটকের কেরিয়ার বিশেষ এগোচ্ছিল না, তখন কীভাবে খবরের জগতে চাকরি করতে ঢুকে পড়েন তিনি, এখানে তিনি কীভাবে শিখেছিলেন সংবাদ লিখতে, কীভাবে তাঁকে শেখানো হয় শব্দচয়ন কৌশল— তা লিখেছেন অভিনেতা-সঙ্গীতশিল্পী।

তবে দীর্ঘ লেখাটির মধ্যে সকলের মন ছুঁয়ে গিয়েছে শেষ দিকের কয়েকটি কথা। অঞ্জন সেখানে লিখেছেন, ‘কাজের জায়গা সেটি, যা একজন শুধমাত্র কাজটি করতে শেখায় না। কাজের জায়গা সেটিই, যা শেখায় জীবনে কী কাজ করা উচিত।’ যে স্টেটসম্যান এক সময়ে তাঁকে সংবাদের জগতে কাজ করতে শিখিয়েছিল, কীভাবে সেই স্টেটসম্যানই তাঁকে ঠেলে পাঠিয়ে দিয়েছিল শিল্পমাধ্যমের কাছে, সে কথাও ব্যক্ত করেছেন তিনি।

শেষে বলেছেন, ‘এই লেখাটিকে যদি শোকবার্তা (ওবিচুয়ারি) বলতাম, আরও নিখুঁত হত’।

বায়োস্কোপ খবর

Latest News

পিতৃ দিবস উপলক্ষে জানুন, এই দিনটি সম্পর্কে মজার কিছু তথ্য টসে জিতল Australia , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.