বাংলা নিউজ > বায়োস্কোপ > 'সমকামী সুপারম্যান'- ভালোবাসার নয়া পাঠ পড়াবে সকলের প্রিয় সুপারহিরো
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

'সমকামী সুপারম্যান'- ভালোবাসার নয়া পাঠ পড়াবে সকলের প্রিয় সুপারহিরো

  • শীঘ্রই একজন পুরুষের সঙ্গে রোমান্টিক সম্পর্কে দেখা যাবে আমাদের চেনা-পরিচিত সুপারম্যানকে। সোমবার এই ঘোষণা করল ডিসি কমিকস।

নতুন সুপারম্যান। শুধু অভাবনীয় শক্তি, সততা, কর্তব্যবোধই নয়। তিনি পরিবেশ নিয়ে উদ্বিগ্ন। একসময়ের নিরপেক্ষ এই সুপারম্যান সক্রিয় রাজনীতিতে যোগ দেন। সর্বোপরি নতুন সুপারম্যান গে এবং গর্বিত। শীঘ্রই একজন পুরুষের সঙ্গে রোমান্টিক সম্পর্কে দেখা যাবে আমাদের চেনা-পরিচিত সুপারম্যানকে। সোমবার এই ঘোষণা করল ডিসি কমিকস।

তবে এই সুপারম্যান ক্লার্ক কেন্ট নন। ইনি হলেন জনাথন কেন্ট। সম্পর্কে ক্লার্ক কেন্টের ছেলে। ডাকনাম জন।

মুক্ত চিন্তাধারার অল্পবয়সী এই সুপারম্যান তাঁর বাবার থেকে অনেকটাই আলাদা। জুলাই মাসে তার নতুন সিরিজ 'সুপারম্যান: সন অব কাল-এল' শুরু হয়েছে। তাতে দেখা যাচ্ছে, আরও বেশি বাস্তবের দিকে ঝুঁকছে ডিসি। বহির্বিশ্বের আক্রমণকারী নয়। আমাদের আসল শত্রু লুকিয়ে সমাজ, চিন্তাধারা, মতাদর্শের আড়ালেই। সেই শত্রুকেই দমন করার বার্তা পাওয়া যাচ্ছে নতুন সুপারম্যানের কাজে। কেন?

নয়া সুপারম্যান কখনও জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দাবানল মোকাবিলা করছেন। কখনও বা মার্কিন স্কুলে শুটিংয়ের ঘটনা আটকাচ্ছেন। কখনও বা শহর থেকে শরণার্থীদের নির্বাসনের প্রতিবাদ করছেন।

'ক্লার্ক কেন্টের বদলে নতুন সুপারম্যান। কিন্তু সেই একই রকম সাধারণ ত্রাণকর্তা সুপারম্যান করলে একটা বড় সুযোগ মিস হয়ে যেত,' সিরিজের লেখক টম টেলর এক সাক্ষাত্কারে এমনটাই বললেন। তিনি বললেন, 'একটি নতুন সুপারম্যানকে দরকার। যাঁকে নতুন মাপের লড়াই করতে হবে। বাস্তব বিশ্বের সমস্যাই এখানে আসল শত্রু। বিশ্বের সবচেয়ে শক্তিশালী মানুষ হিসাবে তিনি কী করতেন?'

সুপারম্যান নিঃসন্দেহে বিশ্বের অন্যতম পরিচিত সুপারহিরো। পেশিবহুল চেহারা, বিপুল শক্তি। যেন পুরুষত্বের আদর্শ প্রতীক। তাঁকেই গে হিসাবে দেখানো হবে এবার। এই ছবিটা যে উগ্র পুরুষত্বের ভাবনা তছনছ করে দেওয়ার পক্ষে যথেষ্ট, তা বলাই বাহুল্য।

ছবি : জনাথন টিমস/ডিসি কমিক্স
ছবি : জনাথন টিমস/ডিসি কমিক্স (John Timms/DC Comics)

কমিক্সের কিছু পাতায় দেখা যাচ্ছে জে নামে তার পুরুষ সঙ্গীকে বাড়িতে আনছে সুপারম্যান। আলাপ করাচ্ছে মায়ের সঙ্গে।

তবে এটিই ডিসি-তে প্রথম গে সুপারহিরো নয়। ব্যাটম্যানের সহযোগী রবিন সম্প্রতি একজন পুরুষের প্রতি রোমান্টিক অনুভূতি স্বীকার করেছেন। শুধু তাই নয়, নতুন অ্যাকোয়ামান কমিক সিরিজেও এসেছে সমকামীতা। সেখানে অ্যাকোয়াম্যান একজন সমকামী কৃষ্ণাঙ্গ পুরুষ। আফ্রিকান-আমেরিকানদের প্রতি স্টিরিয়োটাইপ ভাবনা ভাঙার পক্ষে এ যেন এক মস্ত পদক্ষেপ।

বন্ধ করুন