বাংলা নিউজ > বায়োস্কোপ > উভকামী হয়ে যাচ্ছেন সুপারম্যান! রেগেমেগে গালিগালাজ করে কাজ ছাড়লেন কমিক্স শিল্পী
এক পুরুষের ঠোঁটে ঠোঁট রেখে সুপারম্যানের এই চুম্বনরত ছবি ঘিরে শুরু হয়েছে সমালোচনার ঝড়। (ছবি সৌজন্যে -টুইটার)
এক পুরুষের ঠোঁটে ঠোঁট রেখে সুপারম্যানের এই চুম্বনরত ছবি ঘিরে শুরু হয়েছে সমালোচনার ঝড়। (ছবি সৌজন্যে -টুইটার)

উভকামী হয়ে যাচ্ছেন সুপারম্যান! রেগেমেগে গালিগালাজ করে কাজ ছাড়লেন কমিক্স শিল্পী

  • সম্প্রতি, ডিসি কমিক্সের তরফে ঘোষণা করা হয়েছে উভকামী হিসেবে দেখানো হবে সুপারম্যানকে! ডিসি কমিক্সের এহেন সিদ্ধান্তের প্রকাশ্যে প্রতিবাদ জানিয়ে চাকরিতে ইস্তফা দিলেন সুপারম্যান কমিকসের শিল্পী গেব এলতেব।

সারা বিশ্বজুড়ে সুপারহিরো শব্দটি উচ্চারণ করলে যেসব মুখ শ্রোতা কিংবা উত্তরদাতার চোখে ভেসে ওঠে তাদের মধ্যে অব্যশই অন্যতম সুপম্যান। গত আট দশক ধরে শুধু 'মুশকিল আসান'-ই নয়, একইসঙ্গে সুপারম্যান মানেই গনগনে পৌরুষের প্রতীক। ছ'ফুটের ওপর উচ্চতা, নির্মেদ পেটানো আকর্ষণীয় চেহারার অধিকারী হওয়ার পাশাপাশি অজস্র সুপারপাওয়ার রয়েছে তাঁর ঝুলিতে। রয়েছে একজন সুন্দরী প্রেমিকাও, লুইস লেন। প্রায় ঐশ্বরিক ক্ষমতা থাকা সত্বেও সে দয়ালু। কোনও বিপদে তাঁর ছুটে যাওয়া মানেই বিপদের মেঘ কেটে যাওয়া। বলাই বাহুল্য, পুরুষদের কাছে 'স্বপ্নের নায়ক' হওয়ার পাশাপাশি নারীদের কাছেও কাঙ্খিত পুরুষ হিসেবে বিবেচিত হয়ে এসেছে এই মার্কিন কমিক্সের বেতাজ বাদশা।

তবে বর্তমানে জোর গন্ডগোল দেখা গেছে এই সুপারম্যান-কে কেন্দ্র করে। কমিক্সের দুনিয়াতে যৌন প্রবৃত্তি কিংবা ভিন্ন যৌন প্রবৃত্তির বিষয়ে কথা, আঁকা বলা খুব একটা নতুন কিছু নয়। বিভিন্ন সুপারহিরো কমিক্সে এই বিষয়টি প্রকাশ্যে আনা হয়েছে। এবার সেই তালিকায় নাম জুড়ল সুপারম্যানের। তবে তা আরও বড়সড়ভাবে, বিতর্কিতভাবে। সম্প্রতি, ডিসি কমিক্সের তরফে ঘোষণা করা হয়েছে উভকামী হিসেবে দেখানো হবে সুপারম্যানকে! শুধু ঘোষণা করেই ক্ষান্ত থাকেনি সংস্থা। হু হু করে ভাইরাল হয়েছে একটি কমিক্স স্ট্রিপ। সেখানে দেখা যাচ্ছে একজন পুরুষের ঠোঁটে ঠোঁট ডুবিয়ে গভীর চুম্বনে ব্যস্ত সুপারম্যান! তবে এই সুপারম্যান অবশ্য আমাদের আবাল্য পরিচিত ক্লার্ক কেন্ট নয়। যিনি হলেন ক্লার্ক কেন্ট এবং লুইস লেনের ছেলে জন কেন্ট। যদিও এখনও সুপারম্যান হিসেবে তাঁর উত্তরণ হয়নি। কিন্তু ভবিষ্যতে যে হবে তা বলাই বাহুল্য। তবে তার আগেই তাঁর যৌন প্রবৃত্তি নিয়ে এহেন ইঙ্গিত দেখেই চমকে উঠেছে বিশ্ববাসী। নিন্দায়, সমালোচনায় মুখর হয়েছে সুপারম্যান কমিক্সের ফ্যানদের একটি বড় অংশ।

শুধু তাই নয়, ডিসি কমিক্সের এহেন সিদ্ধান্তের প্রকাশ্যে প্রতিবাদ জানিয়ে চাকরিতে ইস্তফা দিলেন সুপারম্যান কমিকসের শিল্পী গেব এলতেব। ইউটিউব লাইভ স্ট্রিমে এসে নিজের এই সিদ্ধান্তের কথা জানান ওই শিল্পী। সঙ্গে সোচ্চারে প্রতিবাদ করে কড়া সমালোচনাও করেছেন ডিসি কমিক্স সংস্থার এই সিদ্ধান্তের।

ডিসি কমিকসের তরফে এহেন সিদ্ধান্তের পিছনে অনেকে রাজনৈতিক গন্ধ খুঁজে পাচ্ছেন। মার্কিন রাজনীতিতে জোর ফিসফাস বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টি যেহেতু সমঅধিকার ও সমকামী সম্পর্কের ঝান্ডাধারী তাই হয়ত সুপারম্যান-এর মত 'হাইপার ম্যাসকুলিনিটি'-র প্রতীক একজন নায়কের যৌন প্রবৃতিতে এহেন পরিবর্তন আনলে তার ইঙ্গিত সুদূরপ্রসারী। ডিসি কমিক্স সংস্থা অবশ্য ঠারেঠোরে ইঙ্গিত দিয়েছে বৃহত্তর পরিসরে সমানাধিকার নিয়ে কন্ঠস্বর তোলার অন্যতম উপায় তাঁদের নেওয়া এই পদক্ষেপ। তাই তো সুপারম্যানের সেই বহু বিখ্যাত ক্যাচলাইন 'ট্রুথ, জাস্টিস অ্যান্ড দ্য আমেরিকান ওয়ে' বাক্যটিকে আমূল বদলে ফেলে তাঁদের নয়া সংযোজন,' ট্রুথ, জাস্টিস অ্যান্ড আ বেটার টুমোরো'। অর্থাৎ দিনবদলের ইঙ্গিতের কথা এখানে পরিষ্কার। তবে দিনবদলের এই ইঙ্গিত কেন সুপারম্যানকেই বহন করতে হবে তা নিয়েই প্রশ্ন তোলার পাশাপাশি বেদম চটেছেন এই সুপারহিরো ভক্তদের বিরাট এক অংশ।

বন্ধ করুন