বাংলা নিউজ > বায়োস্কোপ > কপিরাইট মামলায় ঝুলে রইল অমিতাভের 'ঝুন্ড' ছবির মুক্তি, রেহাই দিল না সুপ্রিম কোর্ট
তেলেঙ্গানা হাইকোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট 
তেলেঙ্গানা হাইকোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট 

কপিরাইট মামলায় ঝুলে রইল অমিতাভের 'ঝুন্ড' ছবির মুক্তি, রেহাই দিল না সুপ্রিম কোর্ট

  • তেলেঙ্গানা হাইকোর্টের রায় বহাল সুপ্রিম কোর্টেও। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মুক্তি পাবে না ‘ঝুন্ড’। 

'গল্পচুরির'র মামলায় গত কয়েক মাস ধরেই আইনি গেড়োয় ফেঁসে রয়েছে অমিতাভ বচ্চনের আসন্ন ছবি ‘ঝুন্ড’। বুধবার এই ছবির মুক্তির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেয় তেলেঙ্গানা হাইকোর্টের রায় এই মামলায় বহাল থাকবে। 

জাস্টিস এস এ বোবদে, জাস্টিস এ এস বোপান্না এবং জাস্টিস ভি রামাসুব্রহ্মণ্যমের ডিভিশন বেঞ্চ এদিন পিটিশন দাখিলকারীর সুপার ক্যাসেটস ইন্ডাস্ট্রি ( টি-সিরিজ)-এর আবেদন খারিজ করে দেন। ১৯ অক্টোবর জারি করা তেলেঙ্গানা হাইকোর্টের রায় এক্ষেত্রে বহাল থাকবে বলেই মত ডিভিশন বেঞ্চের। 

ঝুন্ড পরিচালনার দায়িত্বে রয়েছেন মরাঠি পরিচালক নাগরাজ পপটলাল মঞ্জুল। সাইরাত এবং নাল ছবির পরিচালকের ঝুন্ডে উঠে এসেছে নাগপুরবাসী ফুটবল কোচ বিজয় বারশের জীবনের গল্প বলবে এই ছবি। বস্তিতে বসবাসকারী একদল প্রতিভাবান ছেলেদের নিয়ে একটি ফুটবল দল গড়বেন বিজয়। সেইসব স্লাম ফুটবলারদের ঝুন্ড আসলে কেমনভাবে একজোট হয়ে, একটা টিম হয়ে ওঠবে বিজয় বারশের হাত ধরে তাই ফুটে ওঠবে এই ছবিতে।

চলতি মাসে আমাজন প্রাইমে মুক্তি পাওয়ার কথা ছিল এই ছবি। মে মাসে থিয়েটারে ঝুন্ড মুক্তি পাওয়ার কথা, তবে করোনার জেরে তা স্থগিত হয়ে যায়। এরপর ওটিটি প্ল্যাটফর্মে এই ছবি মুক্তির কথা পাকা হয়। কিন্তু হায়দরাবাদ নিবাসী শর্ট ফিল্ম নির্মাতা নন্দি চিন্নি কুমার এই ছবির বিরুদ্ধে কপিরাইট লঙ্খনের মামলা ঠুকে দেন। যদিও প্রযোজক সংস্থা টি-সিরিজের তরফে এই অভিযোগ খারিজ করা হয়েছে। 

শুনানি চলাকলীন সর্বোচ্চ আদালত জানায়, এটি একটি গুরুত্বপূর্ণ মামলা এবং আগমী ছয়মাসের মধ্যে নিম্ন আদালতে এই মামলার শুনানি শেষ করবার কথা জানায় সুপ্রিম কোর্ট। পিটিশনকারী প্রযোজক সংস্থা টি-সিরিজ বারবার আবেদন জানায় যে ছয়মাস পর এই ছবি গুরুত্ব হারাবে। এবং তাঁরা অভিযোগকারীকে ক্ষতিপূরণ দিতেও রাজি আছেন। বলা হয় আদালতের বাইরে মীমাংসা স্বরূপ ১.৩ কোটি টাকার চুক্তির কথা হয়েছিল, তবে অপর পক্ষ এখন বেঁকে বসেছে। 

গত ১৭ সেপ্টেম্বর তেলেঙ্গানার ট্রায়াল কোর্ট মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ছবির মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করে, সেই রায় বহাল রাখে তেলেঙ্গানা হাইকোর্ট। হাইকোর্টের পর সুপ্রিম কোর্টেও হতাশাই হাতে এল টিম ঝুন্ডের। 

বন্ধ করুন