বাড়ি > বায়োস্কোপ > সুশান্তের মৃত্যু মামলা : সুপ্রিম কোর্টে লিখিত জবাব জমা দিল বিহার সরকার ও রিয়া
শীর্ষ আদালতে জমা পড়ল রিপোর্ট 
শীর্ষ আদালতে জমা পড়ল রিপোর্ট 

সুশান্তের মৃত্যু মামলা : সুপ্রিম কোর্টে লিখিত জবাব জমা দিল বিহার সরকার ও রিয়া

  • বিহার সরকারের তরফে একগুচ্ছ অভিযোগ উদ্ধব সরকারের বিরুদ্ধে।
  • এসপি'কে জোর করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল, নালিশ সুপ্রিম কোর্টকে। 

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর তদন্ত করবার অধিকার নেই বিহার পুলিশের। এই মর্মে শীর্ষ আদালতে পিটিশন দাখিল করেছিলেন এই মামলার মূল অভিযুক্ত রিয়া চক্রবর্তী। গত মঙ্গলবার এই মামলার চূড়ান্ত শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে। দীর্ঘ সওয়ালের পরও স্বস্তি পাননি রিয়া। মামলা স্থানান্তর নিয়ে মঙ্গলবার কোনও রায় দেয়নি সর্বোচ্চ আদালত। বরং এই মামলার সঙ্গে যুক্ত সকল পক্ষকে আজকের মধ্যে সুপ্রিম কোর্টে লিখিত জবাব জমা দেওয়ার নির্দেশ দেন বিচারক। আজ সুপ্রিম কোর্টে লিখিত জবাব জমা পড়ল অভিযুক্ত রিয়া চক্রবর্তী ও বিহার সরকারের তরফে। জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

নিজেদের জবাবে মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ এনেছে নীতিশ কুমার সরকার। সুশান্তের মৃত্যু তদন্তে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে মুম্বই পুলিশের বিরুদ্ধে। জবাবে বলা হয়েছে, পাটনার এসপি বিনয় তিওয়ারি যিনি ২-রা অগস্ট মুম্বই পৌঁছেছিলেন মুম্বই পুলিশের সঙ্গে আগাম  কথা বলে তাঁকে কার্যত আটকে রাখা হয় কোয়ারেন্টাইন করবার নাম করে এবং তাঁকে নিজের কর্তব্য পালন করার সুযোগ দেওয়া হয়নি। বিহার পুলিশের ইন্সপেক্টর জেনারেল মুম্বইয়ের কর্তৃপক্ষকে বারবার অনুরোধ জানিয়েছিলেন বিনয় তিওয়ারিকে কোয়ারেন্টাইন থেকে মুক্তি দেওয়ার, সেই আর্জিও খারিজ করে দেওয়া হয়-শীর্ষ আদালতকে জানাল বিহার সরকার। 

জানা গিয়েছে বিহার সরকার তাঁদের জবাবে বলেছে- বিহার পুলিশের জুরিসডিকশন (আইনগত অধিকারক্ষেত্র) রয়েছে এই মামলার তদন্ত করবার।

বিহার পুলিশের কাছ থেকে এই মামলার তদন্ত অবিলম্বনে মুম্বই পুলিশের হাতে তুলে দেওয়ার কথা বলেন পিটিশন দাখিল করেছিলেন রিয়া। রিয়ার মতে, এই মামলা বিহার পুলিশের জুরিসডিকশনের বাইরে। একই কথা বলতে শোনা গিয়েছে উদ্ধব ঠাকরে সরকারকেও। 

যদিও বিহার সরকারের সুপারিশ মেনে সুশান্তের মৃত্যুর সিবিআই তদন্তে আগেই সিলমোহর দিয়েছে কেন্দ্র। সেই অনুযায়ী আপতত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা মামলার দায়িত্বভার কাঁধে তুলে নিয়েছে। 

রিয়ার পিটিশন নিয়ে আজ চূড়ান্ত রায় ঘোষণা করতে পারে সুপ্রিম কোর্ট। 

বন্ধ করুন