বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘ইন মেমোরিয়াম’-ভিডিয়োয় জায়গা না হলেও অস্কার গ্যালারিতে শ্রদ্ধার্ঘ সৌমিত্র-সুশান্ত-ঋষিকে
স্মরণে প্রয়াত তারকারা
স্মরণে প্রয়াত তারকারা

‘ইন মেমোরিয়াম’-ভিডিয়োয় জায়গা না হলেও অস্কার গ্যালারিতে শ্রদ্ধার্ঘ সৌমিত্র-সুশান্ত-ঋষিকে

  • সৌমিত্র-সুশান্ত-ইরফান-ঋষি, এই সকল প্রয়াত অভিনেতা ও কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়াকে স্মরণ ‘দ্য অ্যাকাডেমি’র। 

৯৩তম অস্কারের আসরে ‘ইন মেমোরিয়াম’ বিভাগে শ্রদ্ধার্ঘ জানানো হয় প্রয়াত অভিনেতা ইরফান খান ও অস্কারজয়ী ভারতীয় কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়াকে। দ্য অ্যাকাডেমি-র তরফে প্রতিবছরই চলচ্চিত্রের সঙ্গে যুক্ত প্রয়াত ব্যক্তিত্বদের স্মরণ করে নেওয়া হয় শ্রদ্ধার্ঘ বিভাগে। ইরফান-ভানু ছাড়াও এই বিশেষ ভিডিয়োর মাধ্যমে স্মরণ করে নেওয়া হয় আমেরিকান তারকা চ্যাডউইক বোজম্যান ও ব্রিটিশ অভিনেতা শন কনারিসহ বহু বিশিষ্টদের। প্রয়াতদের প্রতি সম্মান জানাতে মঞ্চে আসেন মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট। তবে এই ভিডিয়োয় জায়গা হয়নি সৌমিত্র চট্টোপাধ্যায়, সুশান্ত সিং রাজপুত, ঋষি কাপুরদের। সেই নিয়ে কিছুটা মন খারাপ হয় প্রয়াত অভিনেতার ভক্তদের। 

‘ইন মেমোরিয়াম’ ভিডিয়োয় জায়গা না হলেও অস্কার গ্যালারিতে এই তিন ভারতীয় অভিনেতাকে স্মরণ করে নিয়েছে দ্য অ্যাকাডেমি। বিশ্ব চলচ্চিত্রে তাঁদের অবদানকে স্বীকৃতি দিয়ে এই তিন ভারতীয় অভিনেতাকে শ্রদ্ধার্ঘ জানানো হয়েছে। 

সুশান্ত সিং রাজপুতের জামাইবাবু, বিশাল কৃতী টুইটারে এই সম্মানের জন্য ধন্যবাদ জানান দ্য অ্যাকাডেমিতে। অস্কারের গ্যারালিতে জায়গা করে নেওয়া সুশান্তের ছবির স্ক্রিনশটও শেয়ার করে নেন তিনি। 

অস্কার গ্যালারিতে জায়গা করে নিয়েছেন সৌমিত্র
অস্কার গ্যালারিতে জায়গা করে নিয়েছেন সৌমিত্র

২০২০ সাল জুড়ে একের পর এক নক্ষত্রকে হারিয়েছে বিশ্ব চলচ্চিত্র জগত। তাঁদের মধ্যে বেশকিছু বিশিষ্টকে ইম মেমোরিয়াম ভিডিয়োয় শ্রদ্ধা জানানো হয়।

গত বছর ২৯শে এপ্রিল মারা যান ইরফান খান, নিউরোএন্ডোক্রাইন টিউমারের সঙ্গে দু বছর লড়াই করেন ‘আংরেজি মিডিয়াম’ অভিনেতা। পরেরদিনই ক্যানসার যুদ্ধে হেরে যান ঋষি কাপুর। গত ১৪ জুন মুম্বইয়ের ফ্ল্যাট থেকে উদ্ধার হয় ৩৪ বছর বয়সী প্রতিভাবান অভিনেতা সুশান্ত সিং রাজপুতের দেহ। এই মৃত্যুর তদন্তভার আপতত রয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার হাতে। অন্যদিকে গত বছর অক্টোবরে প্রয়াত হন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া। ১৯৮৩ সালে রিচার্ড অ্যাটেনবার্গ পরিচালিত ' গান্ধী ' ছবির সৌজন্যে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চে সন্মানিত হয়েছিলেন ভানু। অন্যদিকে নভেম্বর মাসে না-ফেরার দেশে চলে যান বাঙালির প্রাণের অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। করোনা সম্পর্কিত শারীরিক সমস্যার জেরে মৃত্যু হয় এই বিশ্ববন্দিত চলচ্চিত্র অভিনেতার। 

বন্ধ করুন